২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানের আকাশপথ ভারতের জন্য ফের উন্মুক্ত

-

পাকিস্তান নিজেদের আকাশসীমা ব্যবহারে ভারতের বিমানগুলোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। গতকাল মঙ্গলবার এক নোটিশে পাকিস্তান বেসামরিক বিমান কর্তৃপক্ষ দেশটির আকাশসীমার সব রুট ভারতের বিমানগুলোর জন্য খুলে দেয়ার কথা জানিয়েছে। চলতি বছরের প্রথমদিকে প্রতিবেশী ভারতের সাতে যুদ্ধ পরিস্থিতির মুখে দেশটি নিজেদের আকাশপথ বন্ধ করে দিয়েছিল।
কর্তৃপক্ষের ওয়েবসাইটে প্রকাশিত এক নোটিশে বলা হয়েছে, এয়ার ট্রাফিক সার্ভিস রুটে (এটিএস) প্রকাশিত সব ধরনের বেসামরিক চলাচলের জন্য পাকিস্তানের আকাশপথ উন্মুক্ত হয়েছে এবং এটি তাৎক্ষণিকভাবে কার্যকর হবে। এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে বলে নিশ্চিত করেছেন পাকিস্তানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এক কর্মকর্তা।
ভারত অধিকৃত কাশ্মিরের পুলওয়ামায় আধাসামরিক বাহিনীর ওপর আত্মঘাতী হামলার ঘটনা ঘটে গত ১৪ ফেব্রুয়ারি। এতে ভারতের আধাসামরিক বাহিনীর ৪০ জনের বেশি সদস্য নিহত হন। জইশ-ই-মোহাম্মদ নামে একটি সংগঠনকে এ হামলার জন্য দায়ী করা হয়। এর প্রতিশোধ হিসেবে ২৫ ফেব্রুয়ারি দুই দেশের নিয়ন্ত্রণরেখায় বালাকোটে বিমান হামলা চালায় ভারতের বিমানবাহিনী (আইএএফ)। এতে সন্ত্রাসবাদে জড়িত সংগঠনের শত শত সদস্য নিহত হওয়ার দাবি করে ভারত। কিন্তু পাকিস্তান জানায়, ভারতের এ হামলায় মাত্র একজন বেসামরিক ব্যক্তি আহত হওয়া ছাড়া কোনো প্রাণহানি ঘটেনি। আন্তর্জাতিক মিডিয়াগুলোও ভারতের দাবির পক্ষে কোনো সাক্ষ্য প্রমাণ না পাওয়ার কথা জানায়। এরপর ২৬ ফেব্রুয়ারি থেকে ভারতের বিমানগুলোর জন্য ১১টি রুটের মধ্যে দু’টি বাদে বাকিগুলো ব্যবহার নিষিদ্ধ করে পাকিস্তান। যে দু’টি খোলা ছিল, সেগুলো শুধু দক্ষিণাঞ্চল দিয়ে যেতে পারত।
গতকাল সকালে সব ধরনের ভারতীয় ফ্লাইট চলাচলের জন্য নিজেদের আকাশসীমা খুলে দেয় পাকিস্তান। এটা এয়ার ইন্ডিয়ার জন্য বেশ স্বস্তিদায়ক খবর বলে মনে করা হচ্ছে। কারণ, পাকিস্তানের আকাশসীমা নিষিদ্ধ হওয়ায় বিকল্প আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনা করতে হচ্ছিল এয়ার ইন্ডিয়াকে।
ভারতীয় কর্তৃপক্ষ জানিয়েছে, গতকাল মঙ্গলবার দুপুর ১২টা ৪১ মিনিটের দিকে পাকিস্তান এক নোটিশে ভারতের সব বিমানকে তাদের আকাশসীমা পূর্ণ ব্যবহার করার অনুমতি দিয়েছে। ভারতের এয়ারলাইন অপারেটররা শিগগির পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করে স্বাভাবিক রুটে ফ্লাইট পরিচালনা করতে পারবে।


আরো সংবাদ



premium cement
৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের

সকল