০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


পরমাণু ইস্যুতে পুতিনের সাথে বৈঠক করতে রাশিয়ায় কিম

-

পরমাণু ইস্যু নিয়ে প্রথমবারের মতো ভøাদিমির পুতিনের সাথে বৈঠকের জন্য গতকাল বুধবার রাশিয়ায় পৌঁছেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এই। পরমাণু কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা স্থবির হয়ে পড়ায় পিয়ংইয়ং ঐতিহ্যগতভাবে তাদের মিত্র মস্কোর সাথে সম্পর্ক আরো ঘনিষ্ঠ করতে চাচ্ছে।
প্রশান্ত মহাসাগরীয় উপকূলীয় ভøাদিভস্তক নগরীতে আজ বৃহস্পতিবার এ সম্মেলন অনুষ্ঠিত হবে। গত ফেব্রুয়ারিতে হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে কিমের আলোচনা ভেঙে যাওয়ার পর অপর রাষ্ট্র প্রধানের সাথে উত্তর কোরিয়ার নেতার এটি হবে প্রথম সরাসরি আলোচনা। এর আগে উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানায়, কিম রাশিয়া যাওয়ার উদ্দেশে ট্রেনে করে রওনা দিয়েছেন। তার সফরসঙ্গীদের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো রয়েছেন। ভিয়েতনামে সম্মেলনের পর তিনি সাংবাদিকদের বলেন, দেশের অবস্থান ‘কখনো পরিবর্তন’ হবে না।
এদিকে রাশিয়ার সংবাদমাধ্যমের খবরে বলা হয়, কিমের ব্যক্তিগত সাঁজোয়া ট্রেন বুধবার রাশিয়ার সীমান্তবর্তী খাসান শহরে পৌঁছেছে। ঐতিহ্য অনুযায়ী সেখানে রুটি ও লবণ দিয়ে তাকে স্বাগত জানানো হয়। এ সম্মেলন উপলক্ষে ভøাদিভস্তকের রুস্কি দ্বীপে মঙ্গলবার থেকেই রাশিয়া ও উত্তর কোরিয়ার পতাকা উড়ানো হচ্ছে। সেখানে একটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তাদের মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। এতে মূল আলোচ্যসূচি হিসেবে থাকবে উত্তর কোরিয়ার পরমাণু ইস্যু।
রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিনের মুখপাত্র ইউরি উশাখোভ বলেছেন, এই বৈঠকের মূল আলোচ্যসূচি হবে পরমাণু ইস্যু। তিনি বলেন, বিগত মাসগুলোতে কোরীয় উপদ্বীপ স্থিতিশীল হয়ে উঠেছে। এজন্য উত্তর কোরিয়াকে ধন্যবাদ দিতে হয় কারণ তারা পরমাণু পরীক্ষা বন্ধ করেছে।
বিশেষজ্ঞরা বলছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে কিমের দুটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার পরও উত্তর কোরিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞায় পরিবর্তন না আসায় পুতিনের সাথে বৈঠক করতে যাচ্ছেন কিম। এতে করে নিজের প্রতি বিদেশী সমর্থন আরো শক্তিশালী হওয়ার আশা করছেন তিনি। ক্রেমলিনের কর্মকর্তা ইউরি উশাকভ বলেন, পিয়ংইয়ংয়ের ওপর মার্কিন নিষেধাজ্ঞার কারণে গত বছর উত্তর কোরিয়ার সাথে রাশিয়ার দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ৫৬ শতাংশ কমেছে। তবে দুই দেশই পারস্পরিক যোগাযোগ রক্ষায় আগ্রহী। মস্কো মনে করে, উত্তর কোরিয়ার সাথে আলোচনা চালিয়ে যাওয়া গুরুত্বপূর্ণ।

 


আরো সংবাদ



premium cement