২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নাইজেরিয়ায় বিলম্বিত প্রেসিডেন্ট নির্বাচন কাল

-

নাইজেরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন শনিবার অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার ছিল নির্বাচনী প্রচারণার শেষ দিন। নাইজেরিয়ার প্রেসিডেন্ট ও অল প্রগ্রেসিভ কংগ্রেসের (এপিসি) মোহাম্মাদ বুহারি এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবেক ভাইস প্রেসিডেন্ট ও পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) আতিকু আবুবকর শেষবারের মতো ভোট চেয়েছেন। শনিবার অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনটি এক সপ্তাহের জন্য পিছিয়েছিল।
বুহারি ২০১৫ সালে দায়িত্ব গ্রহণ করলেন এবং দ্বিতীয় মেয়াদে ব্যবসায়ী ও সাবেক ভাইস প্রেসিডেন্ট আতিকু আবুবকরের বিরুদ্ধে লড়ে আফ্রিকার শীর্ষ তেল উৎপাদনকারী দেশটির নেতৃত্ব দিতে চাইছেন। আফ্রিকার বৃহত্তম অর্থনীতির সাথে দেশটির প্রবৃদ্ধিকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে নির্বাচনটি মূলত একটি যুদ্ধে পরিণত হয়েছে। তার প্রচারণায় নিরাপত্তাহীনতা, উত্তর-পূর্বাঞ্চলে হামলা বৃদ্ধি পাওয়া ও দুর্নীতি স্থান পেয়েছে।
বুহারি দুর্নীতিবিরোধী প্লাটফর্মে প্রচারণা চালাচ্ছেন। বুহারি অর্থনৈতিক সংস্কারের ক্ষেত্রে গুরুত্ব দিয়েছেনÑ অবকাঠামো উন্নয়নে, সামাজিক কল্যাণমূলক কর্মসূচির ওপর ভিত্তি করে কর্মসংস্থান তৈরি করায় এবং দরিদ্র নাইজেরিয়ানদের দারিদ্র্যের চক্রের বাইরে নিয়ে আসা।
প্রধান বিরোধী দল পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (পিডিপি) প্রার্থী আতিকু ভোটারদের টুইটারে একটি ভিডিওতে বুহারিকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়ার আহ্বান জানান। বুহারির অর্থনীতি পরিচালনার সমালোচনা করে আতিকু বলেন, ‘যদি আপনি ভোট না দেন তবে আপনার আগামী চার বছর হবে শেষের মতোই।’ তিনি কর্মসংস্থান তৈরি, রাষ্ট্রীয় তেল কোম্পানির বেসরকারীকরণ ও অর্থনীতির আকার দ্বিগুণ করে ২০২৫ সালের মধ্যে ৯০০ বিলিয়ন ডলার করার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি বেসরকারি খাতে বৃহত্তর ভূমিকা রাখবেন।
বুহারিই ছিলেন প্রথম বিরোধীদলীয় প্রার্থী, যিনি নাইজেরিয়ার প্রেসিডেন্টকে ভোটের মাধ্যমে ক্ষমতাচ্যুত করেছিলেন। ২০১৭ সালের শেষের দিকে আতিকু ক্ষমতাসীন দলটিকে ছেড়ে দেন। যদিও তিনি গত নির্বাচনে বুহারিকে সমর্থন দিয়েছিলেন। ২০১৫ সালের অভূতপূর্ব নির্বাচনে বিজয়ের পুনরাবৃত্তি ঘটাতে তার সমর্থকদের প্রতি আহ্বান জানান। আতিকু বলেন, ‘এই শনিবারে আমরা আবারো এভাবে সুযোগ পাব।’


আরো সংবাদ



premium cement