০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


ভূমধ্যসাগরে ১৫ আরোহীসহ রুশ জঙ্গি বিমান ধ্বংস : ইসরাইলকে দোষারোপ

ভূমধ্যসাগরে ১৫ আরোহীসহ রুশ জঙ্গি বিমান ধ্বংস - ছবি : সংগৃহীত

একটি রুশ জঙ্গি বিমান ১৫ আরোহীসহ সোমবার রাতে ভূমধ্যসাগরে ক্রসফায়ারে পড়ে ধ্বংস হয়েছে। সিরিয়ার ক্ষেপণাস্ত্রের আঘাতে বিমানটি ধ্বংস হয় বলে জানিয়ে এ ঘটনার জন্য ইসরাইলকে দায়ী করেছে মস্কো। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানান, আমরা ইসরাইলের সেনাবাহিনীর এই আচরণকে আগ্রাসী বিবেচনা করছি। তাদের এই দায়িত্বহীনতার কারণে ১৫ জন রুশ সেনার মূল্য দিতে হয়েছে।

রুশ মন্ত্রণালয় জানায়, বিমানটি হারিয়ে যাওয়ার সময় সেখানে ইসরাইলি যুদ্ধবিমান অবস্থান করছিল। তারা রুশ বিমানকে মাত্র এক মিনিটের সতর্কবার্তা দিয়েই গুলি চালানো শুরু করে। এরপর সিরিয়া বিমান প্রতিরক্ষা ব্যবস্থা গুলি চালালে এর মধ্যে পড়ে ধ্বংস হয় রুশ বিমানটি। গতকাল মঙ্গলবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগোর কনাশেনকভ এক বিবৃতিতে এ কথা বলেন। ইসরাইলকে এ জন্য উপযুক্ত জবাব দেয়া হবে বলে জানায় রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ‘ভূমধ্যসাগরের ওপরে সিরীয় উপকূল থেকে ৩৫ কিলোমিটার দূরে রুশ আইএল-২০ জঙ্গি বিমানের ক্রুদের সাথে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এটি মেইমিন বিমান ঘাঁটিতে ফিরছিল। ইসরাইলের একজন মুখপাত্রকে এ সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি বলেন, আমরা বিদেশী খবরের ওপর মন্তব্য করি না। মন্ত্রণালয় আরো জানায়, সোমবার রাত ১১টার দিকে বিমানটি রাডার থেকে উধাও হয়ে যায়। আইএল-২০ বিমানটতে ১৫ জন আরোহী ছিলেন।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে সাত বছর ধরে গৃহযুদ্ধ চলা সিরিয়াতে দেশটির প্রেসিডেন্ট বাসার আল আসাদের সাথে সামরিক হামলা শুরু করে রাশিয়া। দেশটির গৃহযুদ্ধের বিভিন্ন সংঘর্ষে এখন পর্যন্ত সাড়ে তিন লাখের বেশি মানুষ নিহত হয়েছেন।
মূলত রাশিয়ার সেনাবাহিনী গোয়েন্দা কাজে ইলিউশিন-২০ বিমান ব্যবহার করে। এতে বিশাল আকারের অ্যান্টেনা, ইনফারেড ও অপটিক্যাল সেন্সর রয়েছে। এছাড়া এর সাইড লুকিং এয়ারবোর্ন রাডার ও স্যাটেলাইট সিস্টেমের সাহায্যে সিরিয়ার আকাশের ওপর নজর রাখে রুশ সেনারা। সোমবার ইসরাইলের কয়েকটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার দাবি করে সিরিয়া। এ ঘোষণা দেয়ার পরপরই রুশ বিমানটি নিখোঁজ হওয়ার খবর পাওয়া যায়। সিরিয়া জানিয়েছে, তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে কয়েকটি ইসরাইলি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে।


এক মার্কিন কর্মকর্তাও দাবি করেছিলেন, ইসরাইলি হামলার সময় সিরিয়ার বিমান বিধ্বংসী ব্যবস্থার আঘাতে রুশ বিমানটি ভূপাতিত হয়েছে। তার বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, সিরিয়ার সামরিক বাহিনী ইসরাইলি ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহতের চেষ্টা করছিল। ওই মার্কিন কর্মকর্তা বলেন, ওয়াশিংটন বিশ্বাস করে মস্কোর মিত্র সিরিয়া সরকারের বিমান বিধ্বংসী হামলায় ভুল করে ওই বিমানটিকে গুলি করে ভূপাতিত করে। সিরিয়ার রাষ্ট্রীয় মিডিয়ায় বলা হয়েছে, বিমানটি যখন নিখোঁজ হয়েছে তখন সিরিয়ার উপকূলীয় শহর লাতাকিয়ায় শত্রুদের ক্ষেপণাস্ত্র হামলা হচ্ছিল।

আরো পড়ুন :

দামেস্ক বিমানবন্দরে ইসরাইলের ক্ষেপণাস্ত্র হামলা
এএফপি ও এনডিটিভি 
ইসরাইল গত শনিবার সিরিয়ার রাজধানী দামেস্কের বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। সিরিয়ার বিমান প্রতিরক্ষা বিভাগ বেশ কিছু ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে বলে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে। দেশটির সামরিক বাহিনীর একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে সানা জানায়, দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দরে ইসরাইল ক্ষেপণাস্ত্র হামলা চালালে আমাদের বিমান প্রতিরক্ষাবাহিনী সেগুলোর জবাব দেয়। এ সময় তাদের বেশ কিছু ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়। তবে এ হামলায় হতাহত বা ক্ষতির কোনো বিবরণ জানানো হয়নি।

একটি ভিডিওতে দেখা যায়, একটি ছোট কিন্তু উজ্জ্বল বিস্ফোরণে দামেস্কের রাতের আকাশ আলোকিত হয়ে যায়। দামেস্কে অবস্থানরত এএফপির সংবাদদাতা জানান, তিনি শনিবারে বেশ কয়েকটি ছোট বিস্ফোরণের পর একটি বড় বিস্ফোরণের আওয়াজ শুনতে পেয়েছেন।


আরো সংবাদ



premium cement
ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু সুন্দরবনে আগুন নেভেনি, রাতে আরো ছড়িয়ে পড়তে পারে

সকল