০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


অভিবাসী বিতর্কে ট্রাম্পের বিরুদ্ধে আদালতে যাবে নিউ ইয়র্ক

-

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে অভিবাসী পরিবারগুলোর ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যাওয়ার কথা চিন্তা করছে নিউ ইয়র্ক। নিউ ইয়র্কের গভর্নর ও ডেমোক্র্যাটিক পার্টির নেতা অ্যান্ড্রু কুয়োমো প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে মামলা করার ঘোষণা দেন।
অ্যান্ড্রু কুয়োমো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দীর্ঘদিনের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী হিসেবে পরিচিত। শিশু এবং তাদের অভিভাবকদের সাংবিধানিক অধিকার লঙ্ঘনের দায়ে ট্রাম্প প্রশাসনকে অভিযুক্ত করেছেন তিনি।
সম্প্রতি কুয়োমোর দেয়া এক বিবৃতিতে বলা হয়, ‘মা-বাবার কাছ থেকে শিশুদের আলাদা করার ট্রাম্প প্রশাসনের নীতি একটি নৈতিক ব্যর্থতা এবং মানবিক সঙ্কট ছাড়া আর কিছুই নয়। ফেডারেল সরকারের হাতে শিশু এবং তাদের মা-বাবার সাংবিধানিক অধিকার লঙ্ঘিত হতে থাকলে আমরা মোটেই তা সহ্য করব না।’
অন্য দিকে নিউ ইয়র্কের বিভিন্ন আটককেন্দ্রে কমপক্ষে ৭০টি শিশুকে পরিবার থেকে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে বলে টুইটারে এক বার্তায় জানিয়েছেন কুয়োমো। এই সংখ্যা আরো বাড়তে পারে বলেও আশঙ্কা করেন তিনি।
মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে অভিবাসীদের সাথে অমানবিক আচরণের কারণে দেশটির সীমান্ত সংস্থা এবং অভিবাসন ও শুল্ক প্রয়োগ সংস্থা (আইসিই) তীব্র সমালোচনার শিকার হচ্ছে। গত ১৯ এপ্রিল থেকে ৩১ মে পর্যন্ত বৈধ কাগজপত্র ছাড়া যুক্তরাষ্ট্রে প্রবেশ করায় ১৯৪০ জন অভিভাবকের কাছ থেকে প্রায় দুই হাজার অপ্রাপ্তবয়স্ক শিশুকে আলাদা করা হয়েছে বলে গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের একজন মুখপাত্র জানান।
অন্য দিকে পরিবার থেকে শিশুদের আলাদা করার কোনো আদেশ দেয়া হয়নি এবং তারা শুধু আইনের অনুসরণ করছে বলে দাবি জানিয়েছেন ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা। বিভিন্ন মানবাধিকার সংস্থা এবং ডেমোক্র্যাটিক ও রিপাবলিকান উভয় দলের রাজনৈতিক নেতারা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই নীতির কঠোর সমালোচনা করেছেন। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এই নীতিকে ‘নির্যাতনের সমতুল্য’ বলে আখ্যায়িত করেছে।

 


আরো সংবাদ



premium cement