০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


মোবাইলের নতুন কলরেট কার লাভ কার ক্ষতি

-

অননেট ও অফনেট পদ্ধতি বাতিল করে মোবাইলে নতুন কলরেট নির্ধারণ করে দিয়েছে সরকার। গত ১৪ আগস্ট থেকে এই রেট কার্যকরও করেছে মোবাইল ফোন অপারেটররা। এরই মধ্যে অনেক অপারেটর গ্রাহকদের এসএমএস দিয়ে বিষয়টি জানাতে শুরু করেছে।
নতুন নির্দেশনা অনুযায়ী অপারেটরগুলো ৪৫ পয়সার নিচে কোনো কলরেট নির্ধারণ করতে পারবে না। এই কলরেট সর্বোচ্চ দুই টাকা পর্যন্ত হতে পারবে। এর আগে বিটিআরসির নির্ধারণ করে দেয়া সর্বনি¤œ অননেট চার্জ ছিল প্রতি মিনিট ২৫ পয়সা ও অফনেট ৬৫ পয়সা। যার সর্বোচ্চ চার্জ প্রতি মিনিট দুই টাকাই ছিল। মোবাইল ফোন অপারেটররা এই সীমার মধ্যে থেকে নিজেদের অপারেটরের চার্জ নির্ধারণ করেছে। ফলে একেক অপারেটরের চার্জও ছিল একেক রকম।
এ দিকে মোবাইলের নতুন এ কলরেট নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এ নিয়ে পাল্টাপাল্টি যুক্তিও দেখানো হচ্ছে। মোবাইল অপারেটররা বলছেন, নতুন নির্ধারিত কলরেট অনুযায়ী গ্রাহকেরা সুবিধা পাবেন বেশি। আগের তুলনায় কলরেটও কমছে। তবে গ্রাহকদের অভিযোগ, আগে যেখানে অননেটে ২৫ পয়সায় কথা বলা যেত এখন তা বাড়িয়ে ৪৫ পয়সা করা হয়েছে; যা কোনোভাবেই গ্রাহকদের পক্ষে যায়নি।
টেলিকম সংশ্লিষ্টরা জানান, দেশে দুই ধরনের কলরেট চালু আছে, যার একটি অননেট এবং আরেকটি অফনেট। অননেট হলো, একই মোবাইল নেটওয়ার্কে কল করার (কথা বলার) পদ্ধতি এবং অফনেট কল হলো এক নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কে ফোন করা। অর্থাৎ কেউ যদি গ্রামীণফোন থেকে গ্রামীণে কল করে, তবে সেটি অননেট। আর গ্রামীণফোন থেকে রবিতে করলে সেটি হবে অফনেট। অন্য অপারেটরগুলোর ক্ষেত্রেও একই রকম। বর্তমানে নতুন নিয়মে এই অননেট ও অফনেটের কলরেট পদ্ধতি আর থাকছে না।
সংশ্লিষ্টরা বলছেন, ৪৫ পয়সা হলো নতুন কলরেটের ফ্লোর প্রাইস (ইউনিফায়েড ফ্লোর প্রাইস)। এই রেটের কমে কোনো মোবাইল নম্বরে কল করা যাবে না। তবে মোবাইল ফোন অপারেটররা তাদের পছন্দমতো রেট সাজিয়ে নতুন কলরেট অফার করতে পারবে।
অন্য দিকে কলরেটের সর্বোচ্চ সীমা হবে দুই টাকা, যা আগেও ছিল। অর্থাৎ ৪৫ পয়সা থেকে দুই টাকার নিচে যেকোনো অপারেটর যেকোনো রেট গ্রাহকদের অফার করতে পারবে।
অপারেটররা বলেছে, নতুন নিয়ম কার্যকর হলে গ্রাহকেরা সুফল পাবে। আগে অননেট কলের সর্বনি¤œ সীমা ২৫ পয়সা হলেও ভ্যাট ও ট্যাক্সসহ গ্রাহকদের গড় খরচ হতো ৩৯-৪০ পয়সা। আর অন্য অপারেটরে (অফনেটে) কলের সর্বনি¤œ সীমা ৬৫ পয়সা হলেও গ্রাহকের খরচ হতো ৮৯ পয়সা থেকে এক টাকা ৪০ পয়সার মতো। নতুন কলরেট চালুর ফলে একই অপারেটরে কলের খরচ পাঁচ পয়সা বাড়লেও অন্য অপারেটরে কলের ক্ষেত্রে খরচ কমবে ৪৫ থেকে ৫০ পয়সা। এতে গ্রাহকদের জন্য বড় ধরনের সুবিধা হবে।
সংশ্লিষ্টদের মতে, মূলত গ্রাহক সংখ্যায় ছোট অপারেটরের গ্রাহকেরা এই সুবিধা পাবেন বলে মনে করছে অপারেটররা। কারণ, দেশের মোট কলের মধ্যে অননেট হলো ৩৫ এবং অফনেটে ৬৫ শতাংশ। অর্থাৎ, কম গ্রাহক সংখ্যার ক্রমানুসারে টেলিটক, বাংলালিংক, রবি ও গ্রামীণফোনের গ্রাহকেরা বেশি সুবিধা পাবেন। এর মাধ্যমে আপাতদৃষ্টিতে অফনেট ও অননেটের মধ্যে দামের যে বৈষম্য ছিল তা দূর হলো। তবে অনেক অপারেটর অননেটে অর্থাৎ নিজেদের অপারেটরের মধ্যে কথা বলতে ২৫ পয়সা মিনিট কলরেট নির্ধারণ করেছিল, তা এখন বেড়ে গেল। তার জন্য ২৫ পয়সার জায়গায় এখন তাদের গুনতে হবে ৪৫ পয়সা, যা গ্রাহকের জন্য দুঃসংবাদ।
এ দিকে সরকারের বেঁধে দেয়া ভয়েসকলের এই নতুন রেট লাভজনক কি না তা খতিয়ে দেখছে অপারেটররা। তারা জানান, এখনো এ নিয়ে হিসাব করার সময় আসেনি। তবে অপারেটরদের এ যুক্তিকে আমলে নিতে চান না সাধারণ গ্রাহকেরা। বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে এরই মধ্যে অনেকে বিষয়টি নিয়ে তির্যক মন্তব্য করেছেন। তারা বলছেন, ২৫ পয়সা থেকে ৪৫ পয়সা বাড়ানো একেবারে অযৌক্তিক। এর সঙ্গে যোগ হবে ভ্যাট ও ট্যাক্স। এ বাড়তি টাকা তো আমাদেরই দিতে হবে।
তাদের মতে, তথ্যপ্রযুক্তির এই যুগে যেকোনো ফোনকলে যেখানে দাম কমার কথা, সেখানে আমাদের দেশে উল্টো ঘটনা ঘটছে। সরকার এখানে গ্রাহক স্বার্থ বিবেচনা না করে মোবাইল অপারেটরদের স্বার্থকেই প্রাধান্য দিয়েছে। একই সাথে বেশি রেটের কারণে অতিরিক্ত ভ্যাট-ট্যাক্সের মাধ্যমে সরকার জনগণের পকেট কাটার ফন্দি করেছে। এটি কোনোভাবেই জনবান্ধব সিদ্ধান্ত হতে পারে না। আমরা অফনেট ও অননেট বুঝতে চাই না। আমাদের প্রায় ১৪ কোটি মোবাইল গ্রাহকের কথা বলার খরচ কমলো কি না, সেটাই গুরুত্বপূর্ণ।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল