২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ক্রীড়ায় ক্যাসিনো বিপ্লবের অভিযোগ বিএনপি এমপির বিকেএসপি অধ্যাদেশকে আইনে পরিণত করতে বিল পাস

-

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) অধ্যাদেশ রহিত করে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান আইন ২০২০ নামে একটি বিল গতকাল সংসদে পাস হয়েছে। ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বিলটি পাসের প্রস্তাব করলে সংসদে স্থিরিকৃত আকারে সেটি কণ্ঠভোটে পাস হয়। বিরোধী দল জাতীয় পার্টির মো: ফখরুল ইমাম ও রওশন আরা মান্নানের আনীত দুটি সংশোধনী গৃহীত হয়। তবে বিলটির ওপর জনমত জরিপের জন্য বিএনপির দুই সদস্যসহ বিরোধী দলের সদস্যদের প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়।
জনমত যাচাইয়ের প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে বিএনপির রুমিন ফারহানা বলেন, ১৯ সদস্য বিশিষ্ট পরিচালনা বোর্ডে ক্রীড়াঙ্গনের সঙ্গে সম্পর্কিত মাত্র তিনজন সদস্য রাখা হয়েছে। পুরো কমিটি আমলা নির্ভর। তিনি বলেন, আজকে যখন বিলটি পাস করা হচ্ছে তখন শিক্ষাপ্রতিষ্ঠানে খেলাধুলার জন্য কোনো মাঠ নেই। অনেক ক্ষেত্রে খেলার মাঠকে পুকুরে পরিণত করে মাছ চাষ করা হচ্ছে। ফলে শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশের কোনো ব্যবস্থা নেই।
একই দলের হারুনুর রশীদ বলেন, আজকে ক্রীড়া প্রতিষ্ঠানগুলোয় ক্যাসিনো বিপ্লব চলছে। ক্রীড়াঙ্গনের অবস্থা ভালো নয়। স¤প্রতি বাংলাদেশ ক্রিকেট দল পাকিস্তান থেকে হোয়াইট ওয়াশ হয়েছে। এর আগে ভারত থেকেই একই হোয়াইট ওয়াশ হয়ে এসেছে।
জাতীয় পার্টির ফখরুল ইমাম বলেন, বিলটির উদ্দেশ্য কারণসংবলিত বিলে বিকেএসপি প্রতিষ্ঠাকারী সাবেক প্রেসিডেন্ট হুসেইন মুহম্মদ এরশাদের নাম উল্লেখ থাকা উচিত ছিল।
অবশ্য জনমত জরিপের প্রস্তাব নাকচ করে দিয়ে ক্রীড়া প্রতিমন্ত্রী সারা দেশে জেলা ও উপজেলাপর্যায়ে স্টেডিয়াম নির্মাণের পরিসংখ্যান তুলে ধরে বলেন, ইউনিয়নপর্যায়ে এমন পদক্ষেপের ব্যাপারে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। ক্রিকেটের হোয়াইট ওয়াশের ব্যাপারে তিনি বলেন, আমরা ভারতকে এক ম্যাচে হারিয়ে এসেছি। তা ছাড়া আন্তর্জাতিক ম্যাচে আমরা ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছি।
বিলে যুব ও ক্রীড়ামন্ত্রীকে বোর্ডের চেয়ারমান ও প্রতিমন্ত্রীকে ভাইস চেয়ারম্যান এবং ক্রীড়া সচিব, অর্থসচিবসহ ১৯ সদস্যবিশিষ্ট বিকেএসপি পরিচালনা বোর্ড গঠনের বিধান রয়েছে। বিলে অধ্যাদেশ বলে প্রতিষ্ঠিত বিকেএসপিইর সকল কার্যক্রম এই আইনের অধীনে হয়েছে বলে গণ্য হবে মর্মে বিধান রাখা হয়েছে। এ ছাড়া এই প্রতিষ্ঠানের সকল সম্পদ অধিকার ক্ষমতা, সকল ঋণ দায় ও দায়িত্ব, সকল চুক্তিসহ মামলার ধারাবাহিকতা একইভাবে বহাল থাকবে বলে বলা হয়েছে।
ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানের কার্যক্রম সম্পর্কে বলা হয়েছে, উন্নতমানের ক্রীড়া বিজ্ঞানী, কোচ, রেফারি এবং আম্পায়ার তৈরি, বিভিন্ন দেশীয় খেলাধুলার বিষয়ে প্রশিক্ষণ ও প্রতিযোগিতার আয়োজন, আন্তর্জাতিক ক্রীড়া প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্ক ও যোগাযোগ স্থাপন করাই বিকেএসপির কাজ।
বিলের উদ্দেশ্য ও কারণসংবলিত বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান ১৯৮২ সালে প্রধান সামরিক আইন প্রশাসকের ঘোষণা বলে প্রতিষ্ঠিত হয়। সামরিক ফরমান বলে জারিকৃত অধ্যাদেশগুলোর অনুমোদন ও সমর্থনসংবলিত সংবিধানের চতুর্থ তফসিলের ১৯ অনুচ্ছেদ আদালত কর্তৃক বিলুপ্ত হয়। একই সঙ্গে সংবিধানের সপ্তম সংশোধন আইন ১৯৮৬ বাতিল ঘোষিত হওয়ায় ওই অধ্যাদেশের কার্যকারিতা লোপ পায়। কিন্তু ওই অধ্যাদেশগুলোর মধ্যে বিকেএসপিসহ কতিপয় অধ্যাদেশ কার্যকর রাখতে ২০১৩ সালে প্রণীত আইন দ্বারা সুরক্ষা দেয়া হয়। ওই অধ্যাদেশের আবশ্যকতা ও প্রাসঙ্গিকতা বিবেচনা করে বাংলা ভাষায় নতুনভাবে আইন প্রণয়ন করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি

সকল