২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আরো ৫ শতাংশ হজযাত্রী রিপ্লেসমেন্ট সুযোগ এজেন্সিগুলোর

-

অবশেষে আরো ৫ শতাংশ হজযাত্রী রিপ্লেসমেন্ট বা প্রতিস্থাপনের সুযোগ দেয়া হলো হজ এজেন্সিগুলোকে। এ নিয়ে তিন দফায় মোট ১৫ শতাংশ হজযাত্রীর রিপ্লেসমেন্ট সুবিধা পেল হজ ব্যবস্থাপনাকারী বেরসকারি এজেন্সিগুলো।
গতকাল ৫ শতাংশ রিপ্লেসমেন্টের অফিস আদেশ জারি করে ধর্ম মন্ত্রণালয়। এতে বলা হয়, রিপ্লেসমেন্টের জন্য আগামী ২৫ জুলাই বিকেল ৫টার মধ্যে পরিচালক আশকোনা হজ অফিস বরাবর নিজস্ব প্যাডে এজেন্সিগুলোকে আবেদন করতে হবে। আবেদনপত্রে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সুপারিশ থাকতে হবে।
জাতীয় হজনীতি অনুযায়ী হজযাত্রীর গুরুতর অসুস্থতা ও মৃত্যুজনিত কারণে তার পরিবর্তে অন্য হজযাত্রীকে পাঠানোর অনুমতি প্রদানের বিধান রয়েছে। সর্বশেষ রিপ্লেসমেন্ট সুবিধা প্রদানের ক্ষেত্রে শর্ত দেয়া হয়েছে। এ জন্য হাবের সুপারিশ নিতে হবে, আবেদনের সাথে সংশ্লিষ্ট হজযাত্রীর বা মৃত ব্যক্তির উত্তারাধিকারীর লিখিত আবেদন এবং চিকিৎসকের সনদপত্র দাখিল করতে হবে। একই সাথে প্রতিস্থাপন প্রাপ্তির জন্য এজেন্সির পক্ষ থেকে লিখিত অঙ্গীকারনামাও দিতে হবে।
আরো অন্তত ৫ শতাংশ রিপ্লেসমেন্ট সুবিধার জন্য প্রতিক্ষা করছিল হজ এজেন্সি মালিকরা। না দিলে ব্যবসায়িক ক্ষতিরও আশঙ্কা করছিল অনেকে। এজেন্সিগুলোর পক্ষ থেকে বলা হয়েছিল, তারা কিছু হজযাত্রীর নাম চূড়ান্তভাবে নিবন্ধন করলেও অসুস্থতাজনিতসহ নানা কারণে তারা হজে যেতে পারছেন না। এর আগে দুই দফায় ১০ শতাংশ হারে এই সুবিধা দেয়া হলেও তা নির্ধারিত সময়ের জন্য হওয়ার কারণে কিছু এজেন্সি তখন এই সুবিধা নিতে পারেনি। এখন এজেন্সিগুলো আরেকদফায় এই সুযোগ দরকার। এই কারনে এজেন্সিগুলো সৌদি আরবে বাড়ি ভাড়া করে তাসরিয়ার অনুমোদন নিতে পারছে না বলেও অনেকে জানায়। ধর্ম মন্ত্রণালয়ও গত কয়েকদিন কয়েক দফায় এজেন্সিগুলোকে তলব করে তাদের সর্বশেষ অবস্থা সম্পর্কে অবহিত হয়। হাবের পক্ষ থেকেও ধর্ম মন্ত্রণালয়কে বারবার অনুরোধ করা হয়। এজেন্সিগুলো এখন তাদের হজযাত্রীর অনুপাতে মোট ১৫ শতাংশ হজযাত্রী রিপ্লেসমেন্টের সুযোগ পাচ্ছে।
এজেন্সিগুলোর অর্ধেকেরও বেশি হজযাত্রী ইতোমধ্যেই সৌদি আরব পৌঁছে গেছেন। গত রোববার রাত ৩টা পর্যন্ত সর্বমোট ৭২ হাজার ৭৪৬ জন সৌদি আরব পৌঁছান। এর মধ্যে বেসরকারি ব্যবস্থাপনার ৬৮ হাজার ১৪২ জন। গতরাত পর্যন্ত আরো সাতটি ফ্লাইটে প্রায় আড়াই হাজার হজযাত্রী যাওয়ার কথা। গত ৪ জুলাই থেকে চলতি বছরের হজ ফ্লাইট শুরু হয়। চলতি বছর বাংলাদেশী হজযাত্রীর কোটা এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। এর মধ্যে বেসরকারি এজেন্সিগুলোর কোটা এক লাখ ২০ হাজার। ৫৯৮টি এজেন্সি এ বছর হজ ব্যবস্থাপনার কাজ করছে। চাঁদ দেখাসাপেক্ষে আগামী ১০ আগস্ট পবিত্র হজ পালিত হবে।

 


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল