২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ক্ষতিগ্রস্ত পরিবারের সংবাদ সম্মেলন মীরসরাইয়ে ওসির প্রশ্রয়ে ভিটেবাড়ি দখলের অভিযোগ

-

সংখ্যালঘু সম্প্রদায়ের বাড়ি জমি, দখল ও নির্যাতনের বিষয়ে দেশ-বিদেশে যখন আলোচনার ঝড় উঠেছে ঠিক তখনি চট্টগ্রামের মীরসরাইয়ের এক হিন্দু পরিবারের আয়োজনে সংবাদ সম্মেলনে স্থানীয় থানার ওসির বিরুদ্ধে ভিটেবাড়ি দখলের অভিযোগ এসেছে। গতকাল শনিবার চট্টগ্রাম প্রেস ক্লাবে মীরসরাই উপজেলার পূর্ব মঘাদিয়ার বরদা কুমার দাশের ছেলে দুলাল কান্তি দাশ অভিযোগ করেন, আমি পৈতৃক ভিটায় ওয়ারিশ সূত্রে দীর্ঘ দিন ধরে পরিবার নিয়ে বসবাস করে আসছি। কিন্তু সম্প্রতি জমিজমা নিয়ে বিরোধে প্রতিপক্ষ মীরসরাই থানার ওসি জাহিদুল কবিরের ছত্রছায়ায় আমার ভিটেবাড়ি দখল করে নিয়েছে। স্থানীয় কৃষ্ণ দাশের ছেলে সুমন দাশ ও ব্রজ বাঁশি বৈষ্ণবের ছেলে কৃষ্ণ দাশ পুলিশ প্রশাসনের প্রশ্রয়ে এই অপকর্ম করছে বলে তিনি অভিযোগ করেন। দুলাল কান্তি দাশ জানান, আরএস ৩৫৮২ ভিটা দাগে ৭ শতকে ও আরএস ৩৫৮৪ বাড়ির দাগে ০৬ শতক জমির আট আনা বা অর্ধেকাংশের মালিক ছিলেন ফকির চাঁদ নামে এক ব্যক্তি। উক্ত দাগের বাকি অর্ধেক সম্পত্তিতে মালিক ছিলেন ফকির চাঁদের ভ্রাতুষ্পুত্র ক্ষেত্র মোহন দাশ। ফকির চাঁদের মৃত্যুতে তার একমাত্র পুত্র বরদা কুমার দাশ ওয়ারিশ হয়। ক্ষেত্র মোহন দাশ এর দাম্পত্য জীবনে এক কন্যা ছিল, তিনি নিঃসন্তান অবস্থায় পিতার জীবদ্দশায় মারা যান। এ ছাড়া ক্ষেত্র মোহন দাশের স্ত্রী ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সময় ভারতে চলে গেলে আর ফিরে আসেনি। ক্ষেত্র মোহন দাশ তার সম্পত্তি ১৯৮৫ সালে রেজিস্ট্রিকৃত কবলামূলে বরদা কুমার দাশের বরাবরে বিক্রি করেন। সে সময় আমার বর্তমান প্রতিপক্ষ তাদের কোনো সম্পদ না থাকায় আমাদের বাড়িতে এসে কান্নাকাটি করলে মানবিক কারণে আমাদের ভিটা বাড়িতে একটি অংশে ঘর নির্মাণ করে থাকার সুযোগ দেয়া হয়। পরবর্তীতে আমাদের বাড়ি ছেড়ে দেয়ার জন্য বলা হলে তারা উল্টো আমাদের হয়রানির উদ্দেশ্যে থানার কিছু অসাধু পুুলিশ ও ভারপ্রাপ্ত কর্মকর্তাকে মোটা অংকের টাকার বিনিময়ে আমাদের ভিটা বাড়ি দখলের পাঁয়তারা চালায়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন দুলাল কান্তি দাশের কন্যা কনা দাশ। তিনি বলেন, স্বাধীনতা যুদ্ধের পূর্ব থেকে আমাদের পূর্ব পুরুষগণ ওই ভিটায় বসবাস করে আসছি। কিন্তু কৃষ্ণ দাশ থানার ওসির ছত্রছায়ায় আমাদের বসতভিটা দখল করে তাতে দালান ঘর নির্মাণ করে। এ সময় তাদের বাধা দিলেও পুলিশের ভয়ভীতি দেখিয়ে তারা ঘর নির্মাণ করে। আমরা বারবার আইনের আশ্রয় চেয়েও ব্যর্থ হয়েছি। আইন প্রয়োগকারী সংস্থার সহযোগিতা চাইলে ওসি আমার বাবা, ভাই, মাকে গালিগালাজ ও ভয় দেখিয়ে কৃষ্ণ পদ দাশের পরিবার আমাদের ভিটা দখল করার সুযোগ করে দেন। এমনকি গত ১৪ জুলাই উক্ত সন্ত্রাসীরা আমাদের ওপর হামলা চালিয়ে ঘর নির্মাণের চেষ্টা চালালে আমরা স্থানীয় সাংবাদিকদের বিষয়টি অবগত করি। এতে থানার ওসি জাহিদুল কবির ক্ষিপ্ত হয়ে সাংবাদিকদেরও গালিগালাজ করেন। এক সাংবাদিককে থানায় ডেকে নিয়ে ছবি তোলার কারণ দর্শাতে বলে তাকে নাজেহাল করেন। ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যরা সংবাদ সম্মেলনে কান্নাজড়িত কণ্ঠে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ আইন প্রয়োগকারী সব সংস্থার নিকট তাদের পৈতৃক ভিটা বাড়ি ফিরে পাওয়ার দাবি জানান।

 


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল