২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সিরাজগঞ্জে ঈদকে ঘিরে ব্যস্ত তাঁতপল্লী ভারতীয় শাড়ি নিয়ে চিন্তিত তাঁত মালিকেরা

-

ঈদ মানেই আনন্দ। নতুন পোশাক পরে আনন্দময় দিন কাটানোর ইচ্ছা সবারই। নতুন সাজে নিজেকে বৈচিত্র্যময় করে রাঙাতে সব বয়সী নারীর অন্যতম অনুষঙ্গ তাঁতের শাড়ি। ঈদে শাড়ির চাহিদায় নতুনত্ব খোঁজে ক্রেতারা। আলাদা কিংবা বৈচিত্র্যময় চাহিদা থেকেই মার্কেটগুলোতে শাড়ির কালেকশনও ভিন্ন মাত্রা পায়। সব বয়সী নারীর চাহিদার শাড়ি উৎপাদনে মরিয়া হয়ে কাজ করছেন তাঁত শ্রমিকেরা। তাঁত ব্যবসায় নিয়োজিতরাও নির্ঘুম সময় পার করছেন উৎপাদিত শাড়ি বিপণনে।
সরেজমিন ঘুরে দেখা যায়, সিরাজগঞ্জের চৌহালী, এনায়েতপুর ও বেলকুচির তাঁত পল্লীগুলো এখন সরগরম। নতুন নতুন ডিজাইনের শাড়ি তৈরিতে ব্যস্ত তারা। তাঁতের খটখট শব্দে মুখরিত পল্লীগুলো। কিন্তু বাজারে ভারতীয় শাড়ির সয়লাবে দেশীয় শাড়ির বাজারে মন্দাভাব তৈরি হওয়ায় মূলধন ফেরত পাওয়া নিয়েই সংশয় প্রকাশ করেছেন ব্যবসায়ীরা।
তাঁতের জন্য বিখ্যাত চৌহালী, এনায়েতপুর ও বেলকুচির তাঁতপল্লীর আড়াই শতাধিক কারখানায় দিন শুরু হয় তাঁত বুননের খটখট শব্দ দিয়ে। পাল্লা দিয়ে চলছে পাওয়ারলুমে শাড়ি ও লুঙ্গি বুননের কাজ। মাঝে মাঝেই শোনা যায় তাঁতীদের উচ্চ কণ্ঠে ঘুম তাড়ানি গানের সুর। সাথে চলছে হরেক নামের বাহারি ডিজাইনের শাড়ি তৈরির কাজ।
তবে দেশে অবাধে ভারতীয় শাড়ি প্রবেশের ফলে দেশীয় শাড়ির ব্যাপক মন্দা ভাব দেখা দিয়েছে। ভারতীয় শাড়ির চেয়ে দেশীয় শাড়ির মান ভালো হওয়ার পরও চাকচিক্যের কারণে গ্রাহক ভারতীয় শাড়ির প্রতি আকৃষ্ট হচ্ছেন। ভারতীয় শাড়ির উৎপাদন খরচ কম হওয়ায় এবং চোরাই পথে অবাধে প্রবেশের ফলে গ্রাহক কম দামেই পেয়ে যাচ্ছেন ভারতীয় শাড়ি।
বেলকুচির তামাই গ্রামের তাঁত মালিক সোহরাব আলী ও ব্যবসায়ী জয়নুল আবেদিন জানান, ঈদের মওসুমে পুরোদমে কেনাবেচা হওয়ার সময়। এখন কিছু পাইকার বাজারে এলেও ভারতীয় শাড়ির সয়লাবে পাইকারদের আনাগোনা কম দেখা যাচ্ছে। ব্যবসার বাজার মন্দা হওয়ায় শ্রমিকদের মজুরি পরিশোধ করতে হিমশিম খেতে হচ্ছে তাঁত মালিকদের। তারা আরো বলেন, দেশে ভারতীয় শাড়ির অবৈধ প্রবেশ ও বিক্রি দেশীয় বাজার নষ্টের জন্য দায়ী। যদিও ভারতীয় শাড়ির চেয়ে দেশীয় শাড়ির মান ভালো। তবুও টেলিভিশনে ভারতীয় নাটক সিরিয়ালে ভিন্ন ভিন্ন শাড়ির নাম চাকচিক্য দেখে নারী ক্রেতারা ভারতীয় শাড়ির প্রতি আকৃষ্ট হন। এর জন্য দেশীয় তাঁতে তৈরি শাড়ির বাজার মার খেয়ে যাচ্ছে।
এনায়েতপুর কাপড়ের হাটের বিক্রেতা সোহেল রানা জানান, রোজার প্রথম হাটের অবস্থা দেখে হতাশ তাঁত মালিকেরা। দেশের বড় বড় হাট ও বাজারগুলো ভারতীয় কাপড়ের দখলে থাকায় এ বছর দেশীয় তৈরি শাড়ি-লুঙ্গির বাজার মন্দা। তিনি আরো বলেন, গ্রামীণ অর্থনীতিকে সচল রাখার অন্যতম নিয়ামক তাঁতশিল্প আজ ধ্বংসের পথে। সরকারের সঠিক নজরদারি না থাকলে এ শিল্প দেউলিয়া হয়ে যাবে। অপর দিকে ক্রেতারা বলছেন, বিদেশী শাড়ির তুলনায় সিরাজগঞ্জের শাড়ির মান অনেক ভালো। তবে বিদেশী শাড়ির বিভিন্ন ধরনের নকশা হয়ে থাকে। অভিজাত শ্রেণীর কাছে তাঁতের শাড়ির কদর কম নয়। আমরা চাই দেশীও শাড়ির নতুন নতুন নকশা তৈরি করা হোক।
এনায়েতপুরের খুকনীতে অবস্থিত ফিরোজ ইউভিং ফ্যাক্টরি লিমিটেডের মালিক হাজী ফিরোজ হাসান অনিক জানান, এক দশকের বেশি সময় ধরে সুতা, রঙ ও তাঁত উপকরণের অব্যাহত মূল্যবৃদ্ধি এবং ভারতীয় শাড়ির আগ্রাসনে তাঁতশিল্প বিপর্যয়ের মুখে পড়েছে। ওই সময় অনেক তাঁতীই পুঁজি সঙ্কটে পড়ে কারখানা বন্ধ করে দেন। ফলে লক্ষাধিক শ্রমিক বেকার হয়েছেন। মৃতপ্রায় দেশীয় তাঁতশিল্পে আন্তর্জাতিক মানের এবং সময়োপযোগী ডিজাইন নিয়ে আসায় এ শিল্প আবার প্রাণ ফিরে পেতে শুরু করেছে। তবে এখন বিদেশী শাড়ির অবাধ বিক্রিতে কিছুটা সমস্যায় পড়তে হচ্ছে কারখানা মালিকদের। এ বিষয়ে জ্যোতি শাড়ির মালিক বৈদ্যনাথ রায় বলেন, এখন ব্যবসা ভালো হলেও ভারতের শাড়ির দখলে পুরো বাজার। এমন চললে ঈদের আগে ব্যবসায় পড়ে যেতে পারে। তাই কাপড়ের বাজারে সরকারি নজরদারি দাবি করেন তিনি।
এনায়েতপুর থানার ওসি মাহবুবুল আলম জানান, দেশের সর্ববৃহৎ কাপড়ের হাট এনায়েতপুরে ভারতীয় শাড়ি প্রবেশ ও বিক্রি বন্ধে পুলিশের নিয়মিত টহল রয়েছে। হাটে ভারতীয় শাড়ি বিক্রির সুনির্দিষ্ট অভিযোগ পেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement
লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি

সকল