২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সৌদি কন্স্যুলেট কর্মকর্তাদের দায়মুক্তি প্রত্যাহারের আহ্বান জাতিসঙ্ঘের

-

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কন্স্যুলেটে নিয়োজিত কনসাল জেনারেল ও অন্য কর্মীদের দেয়া দায়মুক্তির সুবিধা প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন জাতিসঙ্ঘের মানবাধিকারবিষয়ক প্রধান মিশেল ব্যাচেলেট। তিনি মনে করেন, সৌদি সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজের ঘটনায় সুষ্ঠু তদন্তের স্বার্থে এ দায়মুক্তির সুবিধা প্রত্যাহার করা জরুরি। ১৯৬৩-এর ভিয়েনা কনভেনশন অন কন্সু্যুলার রিলেশন্সের আওতায় দূতাবাসকর্মীদের বেশ কিছু ক্ষেত্রে দায়মুক্তি সুবিধা রয়েছে।
কূটনৈতিক সুবিধার আওতায় দায়ীরা যেন ছাড় না পান, তা নিশ্চিত করতে তাদের দেয়া দায়মুক্তি সুবিধা প্রত্যাহারের তাগিদ দিয়েছেন মিশেল ব্যাচেলেট। গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে ব্যাচেলেট বলেন, ‘খাশোগির নিখোঁজের ঘটনাকে কেন্দ্র করে পরিস্থিতি যে রকম গুরুতর রূপ ধারণ করেছে, তাতে আমি বিশ্বাস করি সংশ্লিষ্ট স্থান ও কর্মকর্তাদের ১৯৬১-এর ভিয়েনা কনভেনশন অন কন্স্যুলার রিলেশন্সের মতো চুক্তিগুলোর আওতায় দেয়া অনতিক্রম্যতা কিংবা দায়মুক্তি অবিলম্বে প্রত্যাহার করে নেয়া উচিত।’ ব্যাচেলেট মনে করিয়ে দেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী জোরপূর্বক গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড খুব গুরুতর অপরাধ। তিনি বলেন, ‘কী ঘটেছে এবং কে দায়ী, তা নিয়ে চলমান তদন্ত ব্যাহত করতে দায়মুক্তি সুবিধা ব্যবহার করতে দেয়া যাবে না।
ব্যাচেলেট মনে করেন, খাশোগির কন্স্যুলেটে প্রবেশ ও এরপর থেকে তার হদিস না মেলার ব্যাপারে স্পষ্ট প্রমাণ রয়েছে, সেদিক থেকে খাশোগির কী হয়েছে সে ব্যাখ্যা দেয়ার ভার সৌদি আরবের ওপরই নির্ভর করছে।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট

সকল