২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

করের বিস্তৃতি বাড়াতে করবান্ধব সংস্কৃতি চালু করা দরকার : প্রধান বিচারপতি

-

জনগণ যাতে হয়রানির শিকার না হয় সেদিকে ল্য রেখে রিটার্ন ও সম্পদ বিবরণী দাখিলের পদ্ধতি সহজ করার আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তিনি বলেন, করের বিস্তৃতি সম্প্রসারণ করে করবান্ধব সংস্কৃতি চালু করা দরকার।
শনিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে মাসিক পত্রিকা ‘করাদালত’-এর তিন দশক পূর্তি উপলে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
প্রধান বিচারপতি বলেন, বলা হয়, যারা কর দেন তারাই সমস্যার সম্মুখিন হন, আর যারা কর দেন না তাদের কোনো সমস্যা হয় না। এ সংস্কৃতি থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। কর আইন অত্যন্ত ড্রাই এবং জটিল বিষয়। কর আইন হচ্ছে এমবিগুয়াস। আইন যদি এমবিগুয়াস হয় তাহলে সেখানে স্বেচ্ছাচারিতার সুযোগ থেকে যায় এবং জনগণ হয়রানির সম্মুখিন হন। আমাদের দেশের বিদ্যমান কর আইনকে গবেষণা করে আরো সহজ করা হলে জনগণ কর দিতে উৎসাহিত হবে। তাছাড়া বিকল্প বিরোধের মাধ্যমে কর মামলাগুলো নিষ্পত্তি করার েেত্র অধিক মনোযোগী হলে কর তথা রাজস্ব সংক্রান্ত মামলাগুলো দ্রুত নিষ্পত্তি হবে ও রাজস্ব আদায়ও বৃদ্ধি পাবে।
প্রধান বিচারপতি আরো বলেন, সরকার রাজস্ব আয় বাড়াতে করনীতি সংস্কারের উদ্যোগ নিয়েছে। ২০২১-২২ অর্থ বছরে এনবিআর রাজস্বের ৫০ শতাংশ আয়কর খাতে আদায়ের ল্েয দৃঢ়ভাবে কাজ করে যাচ্ছে। যা প্রশংসার দাবি রাখে। এক দশক আগেও এনবিআর আয়কর খাতে রাজস্বের মাত্র ২০ শতাংশ আদায় করত। ইতোমধ্যে সরকার এ হারকে ৩৫ শতাংশে উন্নীত করেছে। যা আমাদের জন্য আশাব্যঞ্জক এবং পরার্থপরতার অর্থনীতি থেকে আমরা পরিত্রাণ পাচ্ছি। আশা করি কাঙ্খিত সময়ের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিগণিত হবে।
করাদালত পত্রিকার প্রকাশক ও সম্পাদক আইনজীবী আবু আমজাদের সভাতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাবেক বিচারপতি সৈয়দ আমীরুল ইসলাম, বার কাউন্সিলের সদস্য সৈয়দ রেজাউর রহমান, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মো: সিরাজুল ইসলাম ও ট্যাক্সেস ল’ইয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি মনিরুল হুদা প্রমুখ।


আরো সংবাদ



premium cement