২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

দেশীয় এয়ারলাইন্সগুলোর আয়ের তথ্য জানাতে হবে বাংলাদেশ ব্যাংককে

-

দেশে ব্যক্তিমালিকানাধীন বেসরকারি বিমানগুলো রিপোর্টিংয়ের আওতায় নিয়ে এসেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে বিমানগুলোর বৈদেশিক লেনদেনের তথ্য প্রতি মাসে বাংলাদেশ ব্যাংককে জানাতে হবে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক থেকে গতকাল এক সার্কুলার জারি করা হয়েছে।
জানা গেছে, দেশে ব্যক্তিমালিকানাধীন তিনটি কোম্পানির বিমান রয়েছে। তারা দেশের অভ্যন্তরীণ রুটের পাশাপাশি আন্তর্জাতিক রুটেও ফাইট পরিচালনা করে। কোম্পানিগুলো হলো, বাংলাদেশ নভো, ইউএস বাংলা, রিজেন্ট দেশে এবং আন্তর্জাতিক রুটে চলাচল করে। এ ছাড়া ইউনাইটেড এয়ারলাইন্স, পারাবাত ও বিসমিল্লাহ কার্গো লাইসেন্স থাকলেও তাদের কার্যক্রম নেই। দেশের বেসরকারি কোম্পানিগুলোর বিমান আন্তর্জাতিক রুটে চলাচল করে কী পরিমাণ বৈদেশিক মুদ্রা আয় করে তার কোনো তথ্য বাংলাদেশ ব্যাংকের কাছে নেই। আবার আন্তর্জাতিক রুটে চলাচল করতে গিয়ে কী পরিমাণ ব্যয় হয় তারও হিসেব বাংলাদেশ ব্যাংকের কাছে নেই। ফলে বেসরকারি কোম্পানিগুলোর আন্তর্জাতিক রুটে বিমানের আয় বৈদেশিক মুদ্রার হিসাবে আসছে না।
এ দিকে বিদেশী কোম্পানিগুলোর বিমানের আয়-ব্যয়ের হিসাব বাংলাদেশ ব্যাংকের কাছে আছে। বিদেশী কোম্পানিগুলো তাদের আয়-ব্যয়ের রিপোর্ট বাংলাদেশ ব্যাংকের কাছে দাখিল করে থাকে।
দেশীয় কোম্পানিগুলো আন্তর্জাতিক রুটে চলাচল করে অর্জিত আয়কে হিসাবের আওতায় আনার জন্য বাংলাদেশ ব্যাংক থেকে গতকাল সার্কুলার জারি করা হয়েছে। সার্কুলারে বলা হয়েছে, কোম্পানিগুলোর বৈদেশিক মুদ্রায় আয়-ব্যয়ের হিসাব প্রতি মাসেই বাংলাদেশ ব্যাংকে দাখিল করতে হবে। নিজেদের মনোনীত একটি শাখার
মাধ্যমেই এই রিপোর্ট দিতে হবে। রিপোর্টের নমুনাকপি সার্কুলারের সাথে পাঠানো হয়েছে।


আরো সংবাদ



premium cement
ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস

সকল