২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ঢাবির জাপানিজ স্টাডিজ বিভাগের আনুষ্ঠানিক যাত্রা শুরু

-

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) জাপানিজ স্টাডিজ বিভাগের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধান অতিথি থেকে নতুন এ বিভাগের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল বারকাতের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান ও বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোয়াছো ইজুমি সম্মানিত অতিথি এবং প্রোভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বিশেষ অতিথি ছিলেন। বিভাগের সহকারী অধ্যাপক আব্দুল্লাহ-আল-মামুন স্বাগত বক্তব্য দেন।
বিভাগের উদ্বোধনকালে শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশ ও জাপানের মধ্যে দীর্ঘ দিনের ঐতিহাসিক সম্পর্ক বিরাজমান। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে জাপানের সরকার, জনগণ ও গণমাধ্যমের সর্বাত্মক সমর্থন ও সহযোগিতার কথা তিনি কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। শিক্ষামন্ত্রী বলেন, জাপানের রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক ব্যবস্থাপনা থেকে শিক্ষা নিয়ে বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিণত করতে হবে। জ্ঞানচর্চা, গবেষণা ও নতুন জ্ঞান সৃষ্টির মাধ্যমে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার কাজে নেতৃত্ব দেয়ার জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।
অধ্যাপক আখতারুজ্জামান বলেন, বাংলাদেশের মতো একটি উন্নয়নশীল দেশের সার্বিক অগ্রগতির লক্ষ্যে বিভিন্ন আঞ্চলিক ও উন্নত দেশের আর্থসামাজিক পরিস্থিতি নিয়ে গবেষণা করা প্রয়োজন। নব প্রতিষ্ঠিত জাপানিজ স্টাডিজ বিভাগ জাপানের অর্থনৈতিক কর্ম-পরিকল্পনাসহ অন্যান্য বিষয়ে তুলনামূলক আলোচনা করবে এবং শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচন করবে বলে তিনি আশা ব্যক্ত করেন।
উল্লেখ্য, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত জাপানিজ স্টাডিজ বিভাগে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে প্রথমবারের মতো বিএসএস অনার্স শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি করা হয়।


আরো সংবাদ



premium cement