২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ওয়াসায় অনিয়মের ছড়াছড়ি : টিআইবি

- ফাইল ছবি

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর উদ্যোগে আয়োজিত ‘ঢাকা ওয়াসা: সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ উপলক্ষে আজ বুধবার টিআইবি’র মাইডাস সেন্টারে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

টিআইবির গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকা ওয়াসায় পছন্দের ব্যক্তিদের নিয়োগে শর্তের পরিবর্তন করা হয়। দেখা গেছে ব্যবস্থাপনা পরিচালক নিয়োগে সর্বোচ্চ বয়স ৫৯ হলেও ২০১৫ সালে শর্ত শিথিল করে ৬০ বছর করা হয়েছিল।

এছাড়া ওয়াসার চুক্তিভিত্তিক নিয়োগে বিভিন্ন সময়ে মন্ত্রণালয়ের হস্তক্ষেপ করা হয়ে থাকে। এছাড়া বিশেষ ক্ষেত্রে বোর্ডর সিদ্ধান্ত উপেক্ষিত হয়। নিয়ম বহির্ভূতভাবে পদায়ন ও বদলিতে সংস্থাটির অনিয়ম রয়েছে। অনিয়ম রয়েছে কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ দেয়ার ক্ষেত্রেও। এছাড়া প্রশাসনিক কাজে সিবিএর অযাচিত হস্তক্ষেপ রয়েছে বলে গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এদিকে গ্রাহক সেবায় অনিয়ম ও দুর্নীতির অভিযোগ করে টিআইবি জানিয়েছে, সেবা গ্রহীতাদের (জুলাই-২০১৭-জুন ২০১৮ সময়কালে) ২৬ দশমিক ৯ ভাগ পানি ও পয়নিষ্কাশন সেবায় ঢাকায় ওয়াসার সাথে সরাসরি করলেও ৬১ দশমিক ৯ ভাগ অনিয়ম ও দুর্নীতির শিকার বলে মনে করে টিআইবি।
একই প্রতিবেদনে বলা হয়, মিটার রিডিং নেয়ার ক্ষেত্রে অনিয়ম ও দুর্নীতি রয়েছে।

টিআইবির পক্ষ থেকে এসব অভিযোগ তোলে ধরে বলা হয়, পানি ও পয়নিষ্কাশন সেবার মূল্য নির্ধারণে সতন্ত্র রেগুলেটরি কমিশন গঠন করতে হবে। গণশুনানী আয়োজনের মাধ্যমে জনমতের ভিত্তিতে পানি ও পয়নিষ্কাশন সেবার মূল্য নির্ধারণ করতে হবে। মূল্য নির্ধারণের ক্ষেত্রে প্রোগ্রেসিভ ট্যারিফ ব্যবস্থা চালুসহ ন্যয্যতা নিশ্চিত করতে হবে।

এছাড়া ঢাকা ওয়াসা আইন অনুযায়ী বোর্ডের ক্ষমতা ও দায়িত্ব নিশ্চিতে প্রভাব মুক্ত ব্যক্তিদের সমন্বয়ে বোর্ড গঠন করতে হবে।


আরো সংবাদ



premium cement
দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড

সকল