০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


তাপ প্রবাহ কি আজও থাকবে?

তাপ প্রবাহ কি আজও থাকবে? - ছবি : সংগৃহীত

মওসুমি বায়ু বাংলাদেশের আকাশে একেবারেই দুর্বল। বৃষ্টি হওয়ার জন্য জলীয় বাষ্প সাগর থেকে বহন করে নিয়ে আসার মতো যথেষ্ট হাওয়া নেই। সামান্য কিছু জলীয় বাষ্প পরিবেশে থাকলেও তা এতো হালকা যে, এ থেকে বৃষ্টি হওয়ার জন্য যথেষ্ট পরিমাণে মেঘ তৈরি করতে পারছে না। এ জলীয় বাষ্প নিকট আকাশে ভেসে বেড়াচ্ছে এবং উষ্ণতা আটকে রাখছে। তা উপরের দিকে উঠতে বাধা প্রদান করছে। গতকাল সারা দেশে প্রচণ্ড তাপ প্রবাহ থাকার অনেকগুলো কারণে মধ্যে এটা অন্যতম। মেঘ সৃষ্টির হওয়ার মতো যথেষ্ট জলীয় বাষ্প না আসায় গতকাল সারা দিনই আকাশ ছিল খুবই পরিষ্কার। জুলাই মাসের এ সময়ে এখনো সূর্য খাড়াভাবে কিরণ দিচ্ছে। গতকাল সারা দেশেই অসহনীয় গরম বিরাজ করার এটাও একটা কারণ বলে জানিয়েছে আবহাওয়া অফিস। আবহাওয়া অফিস জানায়, কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ সন্দ্বীপ ও সীতাকুণ্ডের কোথাও কোথাও এবং ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে আবহাওয়া বিভাগ এটাও বলেছে যে আজ হয়তো কোথাও তাপ প্রবাহ থাকবে না। গতকাল সন্ধ্যার পর থেকেই দেশের কোনো কোনো অংশে তা প্রশমিত হয়ে গেছে।

আবহাওয়ার এমন পরিস্থিতি সত্ত্বেও বঙ্গোপসাগরে কিছু ব্যতিক্রমী ঘটনা ঘটেছে। গতকাল আবারো সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর আগে গত ৭ জুলাই একটি লঘুচাপের সৃষ্টি হয়। তা বেশ কয়েক দিন বঙ্গোপসাগরে অবস্থান করে গত ১৫ জুলাই সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। কিন্তু এটা এর চেয়ে আরো শক্তিশালী হওয়ার আগেই স্থলভাগে উঠে যায় এবং গতকাল পর্যন্ত এর রেশ ভারতের মধ্য প্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় মওসুমি বায়ুর অক্ষের সাথে মিশে গেছে। 

আবহাওয়া অফিস বলছে, গতকাল যে লঘুচাপটি সৃষ্টি হয়েছে এর প্রভাবে আগামীকাল থেকে দেশব্যাপী বৃষ্টি হতে পারে। 
গতকাল পর্যন্ত লঘুচাপটি উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। সাধারণত দেখা যায়, লঘুচাপ সৃষ্টি হওয়ার পর কিছু সময় একই এলাকায় অবস্থান করে। বর্তমান লঘুচাপটিও হয়তো এমন হতে পারে। এটা থেকে নি¤œচাপ হবে কিনা তা বলার সময় এখনো আসেনি। এটা একটি মওসুমি লঘুচাপ। মওসুমি লঘুচাপ থেকে বড়জোর নি¤œচাপ হতে পারে। এটি থেকে ঝড় হওয়ার আশঙ্কা নেই। লঘুচাপটি শক্তিশালী হলে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প স্থলভাগের দিকে ছুটে আসবে। এ জলীয় বাষ্প থেকে সারা দেশে বর্ষণ হতে পারে। 

গতকাল সকাল থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশে বৃষ্টিপাত খুব সামান্যই হয়েছে। আবহাওয়া অধিদফতর পরিবেশিত খবর অনুযায়ী কেবলমাত্র কুতুবদিয়ায় ৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এ ছাড়া দেশের আর কোথাও বৃষ্টি হয়নি। এর আগে গত বুধবার সকাল ৬টা থেকে গতকাল সকাল ৬টা পর্যন্ত ফরিদপুর, মাদারীপুর ও খুলনায় ২ মিলিমিটার করে বৃষ্টি হয়েছে এবং এটাই বুধবার থেকে গতকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত। 
গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস রংপুর বিভাগের কুড়িগ্রাম জেলার রাজারহাটে। সিলেট ও শ্রীমঙ্গলে ছিল যথাক্রমে ৩৮.৩ ও ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস। ময়মনসিংহ ও নেত্রকোনায় ছিল যথাক্রমে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। রাজশাহী ও বগুড়ায় ছিল যথাক্রমে ৩৭.৯ ও ৩৭.৮ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস। কেবলমাত্র চট্টগ্রাম বিভাগ ছাড়া দেশের সর্বত্রই তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস অথবা এর কাছাকাছি ছিল। গতকাল দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিল রাঙ্গামাটিতে ২৫.৩ ডিগ্রি সেলসিয়াস।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল