০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


ইরানের জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু

- ছবি : সংগৃহীত

ইরানের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। স্থানীয় সময় আজ শুক্রবার সকাল ৮টায় নির্বাচনী কেন্দ্রগুলোতে ভোটগ্রহণ শুরু হয়।

বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে শেয়ার করা ছবিতে দেখা যায়- ইরানের জনগণ লম্বা লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছেন।

জাতীয় সংসদ নির্বাচনের কার্যক্রম আরো আগে শুরু হলেও গত ১৩ ফেব্রুয়ারি থেকে আনুষ্ঠানিকভাবে প্রার্থীরা তাদের প্রচারণা শুরু করেন এবং ২০ ফেব্রুয়ারি সকালে সে প্রচারণা শেষ হয়েছে। প্রার্থীরা আনুষ্ঠানিক নির্বাচনী প্রচারণা এবং জনসমর্থন আদায়ের জন্য ৮ দিন সময় পেয়েছেন। ইরানের নির্বাচনী আইন অনুযায়ী ভোট গ্রহণ শুরুর ২৪ ঘণ্টা আগে সব ধরনের প্রচারণা বন্ধ করতে হয়।

এবারের নির্বাচনে মোট সাত হাজার প্রার্থী ২৯০টি সংসদীয় আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিজয়ী প্রার্থীকে প্রদত্ত ভোটের অন্তত শতকরা ২০ ভাগ ভোট পেতে হবে এবং তারা চার বছরের জন্য সংসদ সদস্য হিসেবে কাজ করবেন।

এবারের নির্বাচনে ৫ কোটি ৭৯ লাখ ১৮ বৈধ ভোটার রয়েছেন। এসব ভোটারের ভোট দেয়ার জন্য সারাদেশে মোট ৫৫ হাজার নির্বাচনী কেন্দ্র খোলা হয়েছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। পার্সটুডে।


আরো সংবাদ



premium cement
পূর্বাচলে ঐতিহ্যবাহী বগুড়ার আলু ঘাটি উৎসব অনুষ্ঠিত কুলখানি : মির্জা ফিরোজা বেগম ইসরাইলগামী সকল জাহাজে হামলার হুমকি হাউছিদের কংগ্রেস সর্বোচ্চ চেষ্টা করেও ৫০ আসন পাবে না : মোদি প্যারিসের বিশ্ববিদ্যালয় থেকে ফিলিস্তিনিপন্থী শিক্ষার্থীদের সরিয়েছে পুলিশ চুক্তিতে সম্মত হতে হামাসকে ৭ দিনের আল্টিমেটাম ইসরাইলের গফরগাঁওয়ে লরিচাকায় পিষ্ট হয়ে নারী নিহত রোহিঙ্গা গণহত্যা : মিয়ানমারের বিরুদ্ধে মামলার দ্রুত নিরসনে আশাবাদী বাংলাদেশ-গাম্বিয়া দোয়ারাবাজারে মইন হত্যাকারীদের গ্রেফতার দাবিতে বিক্ষোভ সাংবাদিকদের সুরক্ষায় প্রতিটি দেশের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান জলবায়ু সঙ্কট মোকাবেলায় অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন জোরদারের আহ্বান এডিবি প্রেসিডেন্টের

সকল