২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সোলাইমানির মৃত্যুর পর ভয়ে তড়িঘড়ি করে দেশে ফিরছেন ইসরাইলের প্রধানমন্ত্রী

কাসেম সোলাইমানি ও বেনইয়ামিন নেতানিয়াহু - ছবি : সংগৃহীত

মার্কিন হামলায় ইরানের শীর্ষ কমান্ডার নিহত হওয়ার পর নিরাপত্তা হুমকির কারণে গ্রিস সফর সংক্ষিপ্ত করে তড়িতড়ি করে দেশে ফিরে আসছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু।

লে. জেনারেল কাসেম সুলাইমানির মৃত্যুর পর এ ঘটনায় দায়ীদের বিরুদ্ধে কঠিন প্রতিশোধের হুমকি দিয়েছে ইরান।

ইসরাইলের সংবাদ মাধ্যম জেরুসালেম পোস্টের খবরে প্রকাশ, সুলাইমানির মৃত্যুর পর শুক্রবার সকালে ইসরাইলের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পাওয়া প্রতিরক্ষা মন্ত্রী নাফতালি বেনেট নিরাপত্তা বাহিনীর সাথে জরুরি বৈঠকে বসেন। সেখানে তাদের নিরাপত্তা পরিস্থিতির বিষয়টি আলোচিত হয়।

খবরে আরো প্রকাশ, সুলামাইনি হত্যায় উদ্ভূত পরিস্থিতিতে জনসমক্ষে মন্ত্রীদের কোনো কথা বলতে নিষেধ করেছেন নেতানিয়াহু।

ইরানের হামলার আশঙ্কায় বিশ্বব্যাপী ইসরাইলের দূতাবাস ও কনস্যুলেটগুলোতে জারি করা হয়েছে উচ্চ নিরাপত্তা সতর্কতা।

ইসরাইলের সীমান্ত এলাকায় নিয়ন্ত্রণ করা হচ্ছে ইন্টারনেট ও ফোন যোগাযোগ। একটি পর্যটন এলাকায় পর্যটকদের প্রবেশ স্থগিত করে দেয়া হয়েছে।

শুক্রবার ভোররাতে ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে কাছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস বাহিনীর কমান্ডার লে. জেনারেল কাসেম সোলাইমানিকে লক্ষ্য করে তার গাড়িবহরে বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র। এ আক্রমণে ইরাকের হাশদ আশ-শাবি বা পপুলার মোবিলাইজেশন ইউনিটস সংক্ষেপে পিএমইউ’র সেকেন্ড-ইন-কমান্ড আবু মাহদি আল-মুহানদিসও নিহত হন।

এ ঘটনার কঠিন বদলা নেয়ার হুশিয়ারি দিয়েছে আইআরসিজি ও ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি।

যুক্তরাষ্ট্রর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ হামলার তদারিক করেছেন বলে পেন্টাগন থেকে বলা হয়েছে।

মার্কিন কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে, প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশেই বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে শুক্রবার রকেট হামলায় ইরানের বিপ্লবী গার্ডের শক্তিশালী এই কমান্ডার নিহত হয়েছেন।

এ ঘটনার পর মার্কিন নাগরিকদের ইরাক ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement
৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের

সকল