২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সৌদি সেনাদের প্রশিক্ষণ দেবে পাকিস্তান

সৌদি সেনাদের প্রশিক্ষণ দেবে পাকিস্তান - ছবি : সংগৃহীত

সৌদি আরবের রাজকীয় স্থলবাহিনীর (আরএসএলএফ) সেনাদের প্রশিক্ষণ ও সক্ষমতা বৃদ্ধির জন্য সব ধরনের সহায়তা প্রদান করতে যাচ্ছে এশিয়ার পরমাণু শক্তিধর রাষ্ট্র পাকিস্তান। গত সোমবার (৩০ সেপ্টেম্বর) আরএসএলএফ কমান্ডারের সাথে এক বিশেষ বৈঠকে পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার বাজওয়া আগের সহায়তা প্রদানের এই প্রতিশ্রুতির পুনর্ব্যক্ত করেছেন।

দেশটির আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর এক বিবৃতিতে জানায়, সোমবার রাতে রাওয়ালপিন্ডিতে বাহিনীর প্রধান কার্যালয়ে আয়োজিত আরএসএলএফ প্রধান লেফটেন্যান্ট জেনারেল ফাহাদ বিন আবদুল্লাহ মোহাম্মদ আল মতিয়ারের সাথে কামার বাজওয়া বৈঠকটি করেন।

বিবৃতিতে বলা হয়, বৈঠকে আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতিসহ পারস্পরিক ও পেশাগত স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো আলোচনা করা হয়। যেখানে দেশ দুটির পেশাদারিত্ব ও আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষায় পাকিস্তানি সেনাবাহিনীর ভূয়সী প্রশংসা করেন আরএসএলএফ প্রধান। এ সময় অতীতেও সৌদি স্থলবাহিনীকে সক্ষমতা বাড়ানোর জন্য বেশ কয়েকবার প্রশিক্ষণ দেয়া হয়েছে বলে জানান পাকিস্তানের সেনাপ্রধান।

এ দিকে গত মাসে সৌদির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামরিক উপদেষ্টা মেজর জেনারেল তালাল আবদুল্লাহ আল ওতাইবির সাথে এক বৈঠকেও সহায়তার প্রতিশ্রুতি পুনরায় ব্যক্ত করেছিলেন জেনারেল কামার বাজওয়া। অপর দিকে দীর্ঘ দিন যাবত সৌদি আরবে অস্ত্র রফতানি করে আসছে দেশটির সামরিক ও নিরাপত্তা অংশীদার হিসেবে পরিচিত রাষ্ট্র পাকিস্তান। তা ছাড়া ১৯৬০-এর দশক থেকে এখন পর্যন্ত উপসাগরীয় দেশটিতে পাকিস্তানি সেনা অবস্থান করছে। বিশ্লেষকদের মতে, ১৯৮২ সালের একটি দ্বিপক্ষীয় চুক্তির মাধ্যমে শক্তিশালী দেশ দুটির মধ্যে এই সামরিক সহযোগিতা হয়ে আসছে।

সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন


আরো সংবাদ



premium cement
সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু

সকল