০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


আরব বিশ্বের ঐক্যের ডাক সৌদি বাদশাহর

বাদশাহ সালমান বিন আবদুল আজিজ - সংগৃহীত

ইরানের বিরুদ্ধে আরব দেশগুলোকে এক জোট হওয়ার আহ্বান জানিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। বৃহম্পতিবার মক্কায় আয়োজিত জিসিসির জরুরি সভায় এ আহ্বান জানান তিনি। পরমাণু বোমা তৈরির চেষ্টা ও ইরানের ব্যালিস্টিক মিসাইল উৎপাদন মধ্যপ্রাচ্যসহ সমগ্র বিশ্বে অস্থিতিশীলতা সৃষ্টি করছে বলে অভিযোগ করেন তিনি। এ সময় উপস্থিত অন্যান্য আরব রাষ্ট্রপ্রধানদের ইরানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানান কিং সালমান। 

বৃহ¯পতিবার সৌদি আরবের মক্কা নগরীতে ইরানের সাথে উত্তেজনাকে সামনে রেখে জিসিসিভুক্ত দেশগুলোর জরুরি সভা ডাকেন সৌদি বাদশাহ। সম্মেলনের পর একটি বিবৃতি প্রকাশ করা হয়। এতে বলা হয়, সৌদির তেল স্থাপনা ও ট্যাংকারে হামলার পর নিজ স্বার্থ রক্ষার অধিকার সৌদি আরবের রয়েছে। সম্মেলনজুড়ে আরব ও বিশ্বনেতাদের প্রতি কিং সালমান যেকোনো মূল্যে ইরানকে দমনের আহ্বান জানান। তিনি বলেন, তেহরানের এসব পদক্ষেপ সমুদ্রপথে আন্তর্জাতিক বাণিজ্য ও বিশ্বব্যাপী তেল সরবরাহ ব্যাহত করছে। তিনি ইরানের কর্মকাণ্ডকে নগ্ন আগ্রাসন হিসেবে আখ্যায়িত করেন। বক্তব্যের একপর্যায়ে ইরান সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করছে জানিয়ে জিসিসি দেশগুলোকে ইরানের বিরুদ্ধে গুরুত্ব সহকারে কাজ করতে বলেন সৌদি বাদশাহ।
সম্মেলনে সৌদি আরব ইরানের বিরুদ্ধে সম্মিলিত আরব ফ্রন্ট গঠনের ওপর জোর দেয়। এই সম্মেলনে প্রতিবেশী কাতারও উপস্থিত ছিল। দেশটির সাথে সৌদি আরবের তিক্ততা রয়েছে। বৈঠকে কাতারের পক্ষে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন নাসের আলে-সানি। দেশটির ওপর দুই বছর ধরে সৌদি নেতৃত্বাধীন নিষেধাজ্ঞা চলছে। সম্মেলনে বাদশাহর সাথে কাতারের প্রধানমন্ত্রীকে হাত মেলাতে দেখা গেছে। 

এ দিকে সৌদি বাদশাহর অভিযোগ অস্বীকার করেছে ইরান। দেশটি বলেছে, ‘যুক্তরাষ্ট্র ও একটি ইহুদিবাদী রাষ্ট্রের নির্দেশেই সৌদি আরব ইরানের বিরুদ্ধে নেমেছে।’ ইরানের পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র আব্বাস মুসাভি বলেন, আমরা দেখতে পাই যুক্তরাষ্ট্র ও একটি ইহুদিবাদি রাষ্ট্রের নির্দেশে সৌদি আরব ইরানের বিরুদ্ধে ব্যর্থ প্রচারণায় নেমেছে। এ সময় তিনি বাদশাহ সালমানের তোলা ইরানের বিরুদ্ধে অভিযোগ নাকচ করে দেন। গতকাল শুক্রবার তার এ বক্তব্য প্রচার করেছে বার্তা সংস্থা ইরনা। ইরানের রাজধানী তেহরান থেকে আলজাজিরার সাংবাদিক জেইন বাসরাভি বলেন, ইরান মনে করে জিসিসি সম্মেলনে অংশ নেয়া সব আরব রাষ্ট্র সৌদি বাদশাহর সাথে একমত হবে না। সৌদি আরবের সভায় ইরানের বিরুদ্ধে তোলা সব অভিযোগও অস্বীকার করেছেন আব্বাস মুসাভি। বাসরাভি সেখানে ইরানি নেতাদের সাথে কথা বলেছেন। ইরানী নেতারা বলেন, সৌদি আরব ওআইসির আয়োজশ হয়ে এ ক্ষমতার অপব্যবহার করছে। একই সাথে মুসলিম নেতাদের মধ্যে বিভেদ সৃষ্টির চেষ্টা চালাচ্ছে দেশটি।

সূত্র : এএফপি ও আলজাজিরা


আরো সংবাদ



premium cement