২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

এস-৪০০ কিনেছি, এস-৫০০ নিজেরাই বানাব : এরদোগান

রজব তাইয়েব এরদোগান - ফাইল ছবি

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনা থেকে আর পিছিয়ে আসার সুযোগ নেই। আর এই সর্বাধুনিক অস্ত্রের পরবর্তী সংস্করণ এস-৫০০ রাশিয়ার সাথে যৌথভাবে বানাবে তুরস্ক।

রাশিয়া থেকে তুরস্কের এস-৪০০ কেনা সাম্প্রতিক বিশ্বের সবচেয়ে আলোচিত ঘটনাগুলোর একটি। যুক্তরাষ্ট্রের প্রবল বিরোধীতা উপেক্ষা করে এরদোগান সরকার এই অস্ত্র কেনার চুক্তি করেছ। এমনকি যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করার হুমকিও দিয়েছে।

শনিবার ইস্তাম্বুলে তরুণদের সাথে এক অনুষ্ঠানে এ সংক্রান্ত প্রশ্নের জবাবে এরদোগান বলেন, এস-৪০০ কেনা থেকে পিছিয়ে আসার আর কোন সুযোগ নেই। এ বিষয়ে চুক্তি হয়ে গেছে। এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পর আমরা রশিয়ার সাথে যৌথভাবে এস-৫০০ তৈরি করব।

যুক্তরাষ্ট্রের সাথে তুরস্কের খারাপ সম্পর্ক রয়েছে কয়েকটি কারণে। ন্যাটো জোটের সদস্য এই দেশ দুটি সিরিয়ার কুর্দি ইস্যুতে দুই মেরুতে অবস্থান করছে। তুরস্কের বিরুদ্ধে সক্রিয় কুর্দি সশস্ত্র যোদ্ধাদের সহায়তা করছে যুক্তরাষ্ট্র আবার তুরস্কের অভ্যুত্থান চেষ্টার মাস্টারমাইন্ড ফেতুল্লা গুলেনকেও রাজনৈতিক আশ্রয় দিয়েছে তারা।

এরপর তুরস্ক যখন রাশিয়া থেকে এস-৪০০ কেনার পদক্ষেপ নেয়, যুক্তরাষ্ট্র বলে এটি পশ্চিমা বিশ্বর প্রতিরক্ষার জন্য হুমকি। যুক্তরাষ্ট্র থেকে তুরস্কের কেনা এফ-৩৫ ফাইভ স্টিলথ যুদ্ধবিমান ডেলিভারি বন্ধ করে দেয় ওয়াশিংটন।
তুরস্ক সর্বাধুনিক প্রযুক্তির ১০০টি এফ-৩৫ যুদ্ধবিমান কিনবে যুক্তরাষ্ট্রের কাছ থেকে। এ লক্ষ্যে তুর্কি পাইলটরা মার্কিন ঘাঁটিতে প্রশিক্ষণও নেয়া শুরু করেছে।

তবে এরদোগান বলেছেন, আজ হোক কাল হোক তুরস্ক এফ-৩৫ পাবেই। অন্যদিকে আগামী জুলাই মাসেই রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা হাতে পাবে তুরস্ক।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

সকল