২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইরানের সাথে যুদ্ধ চায় না যুক্তরাষ্ট্র : পম্পেও

রাশিয়া সফরকালে পম্পেও - সংগৃহীত

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ইরানের সাথে যুদ্ধ চায় না যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন ও তেহরানের চলমান উত্তেজনার মধ্যে রাশিয়া সফরকালে পম্পেও এই মন্তব্য করেন। বুধবার বিবিসি প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

পম্পেও বলেন, ইরান একটি স্বাভাবিক দেশের মতো আচরণ করবে বলে আশা করে যুক্তরাষ্ট্র। তবে যুক্তরাষ্ট্রের স্বার্থে কোনো আঘাত এলে তার জবাব তারা দেবে। ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনিও বলেছেন, যুক্তরাষ্ট্রের সাথে তারাও কোনো যুদ্ধ চান না।

যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ায় মধ্যপ্রাচ্যে একধরনের ‘যুদ্ধাবস্থা বিরাজ’ করছে। গত সপ্তাহে যুক্তরাষ্ট্র পারস্য উপসাগরে যুদ্ধজাহাজ ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা মোতায়েনের ঘোষণা দেয়।

পারস্য উপসাগরে হরমুজ প্রণালির কাছে সৌদি আরবের চারটি জাহাজে রহস্যজনক অন্তর্ঘাতমূলক হামলার ঘটনায় অঞ্চলটিতে উত্তেজনা আরও বেড়ে যায়। গত রোববার এই হামলা হয়।

মার্কিন তদন্তকারীদের ধারণা, ইরান বা ইরান-সমর্থিত কোনো গোষ্ঠী এই হামলায় জড়িত।

তবে হামলার ঘটনায় ইরানের জড়িত থাকার কোনো প্রমাণ এখন পর্যন্ত মেলেনি। ইরানও দাবি করেছে, তারা এই হামলার সাথে জড়িত নয়। তারা তদন্তের দাবি জানিয়েছে।

রাশিয়ার সোচি শহরে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠক করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও। তিনি বলেন, ইরানের সঙ্গে তার দেশ যুদ্ধ চায় না। তবে তারা ইরানকে বিষয়টি স্পষ্ট করেছে যে যদি আমেরিকার স্বার্থে আঘাত আসে, তবে তারা নিশ্চিতভাবে তার উপযুক্ত জবাব দেবেন।


আরো সংবাদ



premium cement
আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ

সকল