২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পশ্চিম তীরে ২২ ফিলিস্তিনিকে গ্রেফতার

ফিলিস্তিনিদের আটক করে নিয়ে যাচ্ছে ইসরাইলি বাহিনী - ছবি : সংগৃহীত

ইসরাইল অধিকৃত পশ্চিম তীরে রাতভর অভিযান চালিয়ে ২২ ফিলিস্তিনিকে গ্রেফতার করেছে ইসরাইলি বাহিনী। ইসরাইলের সামরিক বাহিনীর পক্ষ থেকে মঙ্গলবার এ তথ্য জানানো হয়।


এক বিবৃতিতে ইসরাইলী সেনাবাহিনী জানায়, সন্ত্রাসী কার্যক্রমের সাথে জড়িত থাকার সন্দেহে তাদেরকে গ্রেফতার করা হয়। তবে কী ধরনের সন্ত্রাসী কার্যক্রমে তারা জড়িত ছিল, সে ব্যাপারে তারা কিছু জানায়নি।


ইসরাইলী সেনাবাহিনী মাঝে মধ্যেই অধিকৃত পশ্চিম তীর ও জেরুসালেমে ‘ওয়ান্টেড’ ফিলিস্তিনিদের ধরতে অভিযান চালায়।
ফিলিস্তিনি কর্তৃপক্ষের দেয়া তথ্যমতে বর্তমানে ইসরাইলের বিভিন্ন কারাগারে ছয় সহস্রাধিক ফিলিস্তিনি বন্দি আছেন, তাদের মধ্যে নারী শিশু, পার্লামেন্ট সদস্যও রয়েছেন।

সূত্র : আলজাজিরা

 

আরো পড়ুন : আরবদের ‘অপরিহার্য মিত্র’ ইসরাইল : নেতানিয়াহু

বাসস. ০১ জানুয়ারি ২০১৯, ১৩:৫৮

ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ইরান ও ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ে আরব দেশগুলো ইসরাইলকে ‘অপরিহার্য মিত্র’ মনে করে। রিও সফরকালে ব্রাজিলের গ্লোবো টিভিকে সোমবার তিনি একথা বলেন।

তিনি বলেন,‘এটা আরব বিশ্বের সাথে ইসরাইলের সম্পর্কের ক্ষেত্রে একটি বৈপ্লবিক পরিবর্তনের সূচনা করেছে।’ সিরিয়ায় ইরানের লক্ষ্যবস্তুতে ইসরাইলের বিমান হামলা জোরদারের পর নেতানিয়াহু এই মন্তব্য করেন।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আকস্মিকভাবে সিরিয়া থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন যা ইসরাইলের জন্য খুব একটা সুখকর বিষয় নয়।

নেতানিয়াহু বারবার সতর্ক করছেন যে ইসরাইলকে ধ্বংসের উদ্দেশ্যে ইরান পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছে।

নেতানিয়াহু আরো বলেন, ‘এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক যে আমরা ফিলিস্তিনিদের সাথে সম্পর্কের উন্নয়ন ঘটাতে পারিনি। তাদের অর্ধেক ইতোমধ্যেই ‘ইরান ও চরমপন্থী ইসলামের’ বন্দুকের নিচে আশ্রয় নিয়েছে।’

যদি কখনো ইরানের কোনো নেতার সাথে শান্তি আলোচনায় বসার প্রস্তাব পান তখন কি করবেন- এমন প্রশ্নের জবাবে নেতানিয়াহু বলেন,‘ইরান যদি আমাদের ধ্বংস করার প্রত্যয়ে অনড় থাকে, তবে আমার উত্তর হবে- ‘না’।’

তিনি বলেন, একমাত্র ইরান যদি সার্বিকভাবে নিজেকে পরিবর্তন করে, তবেই শুধু তাদের সাথে আলোচনায় বসার ব্যাপারটি বিবেচনা করা যেতে পারে।’

মঙ্গলবার ইসরাইলপন্থী হিসেবে পরিচিত ব্রাজিলের নবনির্বাচিত প্রেসিডেন্ট জেইয়ার বোলসোনারো’র অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে নেতানিয়াহু এখন ব্রাজিলে অবস্থান করছেন


আরো সংবাদ



premium cement