২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মিশরের গ্রান্ড ইমাম ও পোপের বিশ্বশান্তির বার্তা

মিশরের গ্রান্ড ইমাম ও পোপের বিশ্বশান্তির বার্তা
মিশরের গ্রান্ড ইমাম ও পোপের বিশ্বশান্তির বার্তা - ছবি : সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের আবু ধাবিতে পরস্পরকে আলিঙ্গন করে বিশ্বশান্তির বার্তা দিলেন খ্রিস্টানদের প্রধান ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস ও মিশরের আল-আজহারের গ্রান্ড ইমাম শেখ আহমেদ আল তায়েব। এসময় বিশ্বশান্তি ও মানবতার কল্যানের আশায় একটি বিবৃতিতে স্বাক্ষর করেন তারা।

'যারা যুদ্ধ, নির্যাতন ও অবিচারের শিকার এবং যারা বিশ্বের যেকোনও প্রান্তরে যেকোন রকমের অত্যাচারের শিকার' তাদের জন্য এ বিবৃতি। সম্প্রীতির বার্তা দিয়ে এই বিবৃতিতে লেখা হয়েছে, 'আমরা ঘোষণা করছি, কোনও ধর্ম কখনোই যুদ্ধ, ঘৃণার মনোভাব, শত্রুতা ও চরমপন্থায় যাবে না। হিংসা ও রক্তপাত ঘটে এমন কোনও কাজও করবে না।'

মধ্যপ্রাচ্যের সব মুসলিমদের উদ্দেশে মিশরের গ্র্যান্ড ইমাম বক্তব্যে স্থানীয় খ্রিস্টান সম্প্রদায়ের মানুষদের সাথে মুসলিম ধর্মালম্বীদের মিলেমিশে থাকতে বলেন। তাদেরও সে দেশে থাকার পূর্ণ অধিকার ও দায়িত্ব রয়েছে।

তিনি খ্রিস্টানদের উদ্দেশ্যে বলেন, আপনারা এদেশের নাগরিক, এই জাতির অংশ, আপনারা এ অঞ্চলের সংখ্যালঘু বাসিন্দা নন। আপনারা এখানে পূর্ণ অধিকার ও দায়িত্ব নিয়ে বসবাস করতে পারেন।

পোপ ফ্রান্সিসও পূর্ণ ধর্মীয় স্বাধীনতার পক্ষে জোরলো বক্তব্য রাখেন। তিনি বলেন, শান্তির দৃঢ় রাস্তা গড়ে তুলতে হলে সব ধর্মের মানুষকে একসঙ্গে চলতে হবে।

৪০ ঘণ্টার সফরে সংযুক্ত আরব আমিরাত গিয়েছিলেন পোপ ফ্রান্সিস। তার আগমন উপলক্ষে ব্যাপক সংবর্ধনার আয়োজন করেন দেশটির বাদশাহ শেখ মুহম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান।


আরো সংবাদ



premium cement