২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

লিবিয়ার উপকূলে বাংলাদেশিসহ ৫০০ উদ্ধার, নিহত ২

লিবিয়ার উপকূলে বাংলাদেশিসহ ৫০০ উদ্ধার, নিহত ২ - সংগৃহীত

ইউরোপে প্রবেশের উদ্দেশ্যে ভূ-মধ্যসাগর পাড়ি দিতে গিয়ে প্রাণ হারিয়েছেন দুই অভিবাসী। লিবিয়া উপকূলে গত তিন দিন ধরে চলা উদ্ধার অভিযানে বাংলাদেশিসহ পাঁচশ' জনকে উদ্ধার করা হয়েছে।

লিবিয়া উপকূলে কোস্টগার্ডের এক মুখপাত্র সংবাদ সংস্থা এএফপিকে জানান, এই অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে ৪৭৩ জন আফ্রিকা, সিরিয়া ও বাংলাদেশের নাগরিক৷ চারটি ভিন্ন অভিযানে তাঁদের উদ্ধার করা হয়েছে৷ রবিবার দুইজনের মৃতদেহ পাওয়া যায় ভাসমান একটি নৌকায়৷ এরপর অভিযান চালিয়ে পরবর্তী ২৪ ঘণ্টায় ১৪০ জনকে উদ্ধার করা হয়৷

লিবিয়ার নৌবাহিনীর অনুরোধে দু'টি মার্চেন্ট জাহাজ এই উদ্ধার অভিযানে অংশ নেয়৷ প্রথম দফায় উদ্ধার হওয়া ১৪০ জনের মধ্যে ২৫ জন নারী এবং দু’জন শিশু৷ ইটালির সরকার জানিয়েছে, তারা লিবীয় কর্তৃপক্ষের সাথে নিয়মিত যোগাযোগ রাখছে, যাতে উদ্ধার অভিযানে কোনো সহায়তা লাগলে তারা সাহায্য করতে পারে। রোমে মন্ত্রীদের কাউন্সিল এক বিবৃতিতে জানিয়েছে, সমুদ্র কিছুদিন অশান্ত থাকার পর গত তিন-চারদিন বেশ শান্ত ছিল।

আর সেই সুযোগটি নিয়েছে এই অভিবাসন প্রত্যাশীরা৷ জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, সাম্প্রতিক সময়ে পানিতে ডুবে অন্তত ১৭০ জন অভিবাসীর মৃত্যু হয়েছে ভূমধ্যসাগরে।

বেশিরভাগ অভিবাসনপ্রত্যাশীর লক্ষ্য থাকে লিবীয় উপকূল থেকে ৩০০ কিলোমিটার দূরের দেশ ইটালিতে পৌঁছানো৷ প্রতি বছর লাখো অভিবাসনপ্রত্যাশী এই পথেই ইটালিতে প্রবেশ করছে। সমুদ্র পাড়ি দিতে গিয়ে প্রাণ হারিয়েছে বহু মানুষ।


আরো সংবাদ



premium cement