২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা বাড়ানোর হুমকি ইরানের

ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা বাড়ানোর হুমকি ইরানের - সংগৃহীত

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ জার্মানির স্পাইগেল পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার ব্যাপারে ইউরোপ নিষ্ক্রিয় অবস্থান নিলে ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা বাড়িয়ে দিতে পারে। তিনি আরো বলেন, পরমাণু সমঝোতা নিয়ে ইউরোপের সাথে আর কথা বলার তেমন কোনো সুযোগ নেই।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মে মাসে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইরানের জন্য একটি প্যাকেজ প্রস্তাব ঘোষণা করে ইউরোপীয় ইউনিয়ন। কিন্তু এখনো সে প্রস্তাব বাস্তবায়ন করেনি তারা। জারিফ বলেছেন, ইউরোপীয়দের নিজেদের স্বার্থে প্যাকেজ প্রস্তাবটি বাস্তবায়ন করা উচিত।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবে পরমাণু সমঝোতা বাস্তবায়নের গ্যারান্টি দেয়া হয়েছে। ইরান ওই প্রস্তাব মেনে চললেও আমেরিকা তা লঙ্ঘন করেছে। ওয়াশিংটন এখন চায় বাকি পক্ষগুলিও নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করুক। এ অবস্থায় ইরান ওই সমঝোতায় অটল থেকেই এতে দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন কিছুটা শিথিল করে দিতে পারে অর্থাৎ ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা বাড়িয়ে দিতে পারে।

পর্যবেক্ষকরা বলছেন, মার্কিন সরকার পরমাণু সমঝোতার ব্যাপারে বলপ্রয়োগের যে হুমকি দিয়েছে তার বিপরীতে ইউরোপ কতটা বাস্তবসম্মত পদক্ষেপ নিতে পারে সেটা এখন বড় প্রশ্ন। ইউরোপকে এখন এই প্রশ্নের জবাব দিতে হবে যে, তারা কি তাদের নিজেদের আইন মেনে চলবে নাকি আমেরিকার হুমকির কাছে নতি স্বীকার করবে? ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র মুখপাত্র মায়া কুতসিয়ানচেচ এ সম্পর্কে বলেছেন, পরমাণু সমঝোতার আওতায় তেল খাতসহ অন্যান্য খাতে ইরানের সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখার চেষ্টা করছে ইইউ।

তবে ফ্রান্সের অর্থ মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, আমেরিকাকে ছাড়াই ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়নের ব্যাপারে কঠিন কোনো রাজনৈতিক সিদ্ধান্ত এখনো নেয়া হয়নি তবে নেয়ার ব্যাপারে জোর তোড়জোড় চলছে। অন্যদিকে জার্মানির অর্থ মন্ত্রণালয় বলেছে, তারাও এ ব্যাপারে জোর আলোচনা চালিয়ে যাচ্ছেন এবং এ ব্যাপারে বিভিন্ন সমাধান মাথায় রেখে বার্লিন অগ্রসর হচ্ছে। কিন্তু সার্বিকভাবে ইউরোপীয় দেশগুলো এখন পর্যন্ত পরমাণু সমঝোতা বাস্তবায়নের ব্যাপারে কঠিন কোনো অবস্থান নিতে পারছে না। ইরানের পররাষ্ট্রমন্ত্রী ইউরেনিয়াম সমৃদ্ধ করার মাত্রা বাড়িয়ে দেয়ার যে হুমকি দিয়েছেন তাকে এরই আলোকে মূল্যায়ন করতে হবে।


আরো সংবাদ



premium cement
শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে

সকল