২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোকে স্বাগত জানালো ইরান

যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোকে স্বাগত জানালো ইরান - সংগৃহীত

আফগান সরকার ও তালেবান গেরিলাদের মধ্যে যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর পদক্ষেপকে স্বাগত জানিয়েছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার জন্য যুদ্ধবিরতির প্রতি সম্মান দেখাতে সবপক্ষকে আহ্বান জানান তিনি।

আফগান প্রেসিডেন্ট আশরাফ গণি সম্প্রতি সপ্তাহব্যাপী চলমান যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর ঘোষণা দেন। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আফগান সরকার যুদ্ধবিরতির ঘোষণা দেয় এবং তালেবান পরে নিজেদের মতো করে তিনদিনের যুদ্ধবিরতি পালন করে। তালেবানের পক্ষ থেকে ঘোষিত  যুদ্ধবিরতি আজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু প্রেসিডেন্ট আশরাফ গণি যুদ্ধবিরতির মেয়াদ বাড়িয়ে তালেবানকেও তাতে সাড়া দেয়ার আহ্বান জানান।

এ প্রসঙ্গে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আশা করেন যে, যুদ্ধবিরতি অব্যাহত থাকলে নতুন করে শান্তি আলোচনার ক্ষেত্র তৈরি হবে। এতে দেশের ভেতরে শান্তি-শৃঙ্খলা ফিরবে।

আফগানিস্তানের নানগারহার প্রদেশে যে আত্মঘাতী হামলা হয়েছে তারও নিন্দা জানান কাসেমি। তিনি বলেন, আফগানিস্তানের শত্রুরা দেশটিতে শান্তি ফিরে আসুক তা চায় না।সন্ত্রাসীদের হামলায় অন্তত ২৬ নিহত ও বহু লোকজন আহত হয়েছে। হতাহতদের মধ্যে বেশ কয়েকজন তালেবান সদস্য রয়েছে। উগ্র সন্ত্রাসী গোষ্ঠী হামলা চালিয়েছে বলে দাবি করেছে।

মধ্যপ্রাচ্যে সকল মার্কিন ঘাঁটি ধ্বংসে সক্ষম ইরান

ইরানের মনুষ্যবিহীন বিমান (ড্রোন) ইসরাইলে প্রবেশ করেছে, তেল আবিবের এমন দাবিকে ‘হাস্যকর’ বলে মন্তব্য করেছে তেহরান। পাশাপাশি দেশটির জন্য ‘নরক’ তৈরি ও মধ্যপ্রাচ্যে সকল মার্কিন ঘাঁটি ধ্বংসের সক্ষমতা রয়েছে বলে হুশিয়ারি জানিয়েছে ইরান।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাশেমি বলেন, ইরানি ড্রোনের ইসরায়েলে প্রবেশ, দেশটির যুদ্ধবিমান ভূপাতিত করার বিষয়ে ইরানের সংশ্লিষ্টতার দাবি ভিত্তিহীন ও হাস্যকর।

তিনি আরো বলেন, সার্বভৌম রাষ্ট্র হিসেবে নিজের ভূখণ্ডকে রক্ষা ও বিদেশি আক্রমণ মোকাবেলার অধিকার দেশটির রয়েছে (সিরিয়া)। আইন সিদ্ধ একটি সরকারের (সিরিয়া) অনুরোধে ইরানের কর্মকর্তারা সেখানে উপদেষ্টা হিসেবে কাজ করছে।

ইরানের বিপ্লবী বাহিনীর উপ-প্রধান ব্রিগেডিয়ার জেনারেল হোসেন সালামি বলেন, ইসরাইলের জন্য নরক তৈরির সক্ষমতা ইরানের রয়েছে।

 যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের প্রসঙ্গ টেনে তিনি বলেন, সকল প্রতিকূলতার বিপক্ষে অবিচল থাকতে ইরান সমর্থ, এবং ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে এ অঞ্চলের সকল মার্কিন ঘাঁটি ধ্বংস করে দিতে পারে। শনিবার ইসরাইলের সেনাবাহিনী জানিয়েছিল, তারা ইরানের একটি ড্রোন সিরিয়া সীমান্তে বিধ্বস্ত করেছে।

ড্রোনটিকে অনুসরণ করে উত্তর সিরিয়ার একটি এলাকায় বিমান হামলাও চালায় দেশটি। এর কয়েক ঘণ্টার মধ্যে ইসরাইলের একটি এফ-১৬ যুদ্ধবিমান ভূপাতিত করে সিরিয়া। ভূপাতিত বিমানটির দু’জন পাইলটই প্রাণে বেঁচেছেন। এর জবাবে ইসরাইল সিরিয়ায় অবস্থিত ইরান ও সিরিয়ার ১২টি স্থাপনায় হামলা চালিয়েছে।


আরো সংবাদ



premium cement