২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইরাকী সুন্দরীকে দেশ ছাড়তে হলো কেন?

ইরাকী সুন্দরীকে দেশ ছাড়তে হলো কেন? - সংগৃহীত

ইসরাইলি তরণীর সঙ্গে সেলফি তোলায় শেষ পর্যন্ত সপরিবারে দেশই ছাড়তে হলো ইরাকী সুন্দরী সারাহকে। যে ছবিটি নিয়ে এতো কাণ্ড সেটি প্রকাশ করা হয়েছিলো ইনসটাগ্রামে। সেখানে মিস ইরাক সারাক সারাহ'র সঙ্গে ছিলেন মিস ইসরাইল এডার গান্ডেলসম্যান - আর বিপত্তি বেঁধেছে সেটি নিয়েই।

কারণ এরপর এটি নিয়ে এতো বিতর্ক তৈরি হয় যে শেষ পর্যন্ত দেশ ছাড়তে হয় মিস ইরাক সারাহ'র পরিবারকে। 

ইসরাইলকে নিয়ে মুসলিম দেশগুলোর মনোভাব সম্পর্কে সবারই জানা আছে। দখলদারীতার জন্য মধ্যপ্রাচ্য বা উপসাগরীয় অঞ্চলের বহু মানুষ ইসরাইলকে বা এর কোন নাগরিককে সহজ ভাবে নেয় না।

ফলে ঝামেলা এড়াতে সুন্দরী প্রতিযোগিতা হোক আর অন্য যে কোন কিছুই হোক, ইসরাইল ও আরব দেশগুলোর সবাই এমন স্পর্শকাতর বিষয় নিয়ে সচেতন থাকেন সবসময়।

মিস ইসরাইল এডার গান্ডেলসম্যানও তার বাইরে নন, আর সে কারণেই মিস ইরাকের সঙ্গে ইসরাইলি তরুণীর ছবি দেখে একের পর এক প্রাণনাশের হুমকিতে দেশ ছাড়তে হয় সারাহকে।

সামরিক সক্ষমতা বাড়াচ্ছে ইরাক, অত্যাধুনিক ট্যাঙ্ক দিচ্ছে রাশিয়া
ইরাকি নিউজ

ইরাকের কাছে ৩৯টি অত্যাধুনিক টি-৯০ ট্যাঙ্ক হস্তান্তর করেছে রাশিয়া। গত বছর সই হওয়া দ্বিপক্ষীয় চুক্তির ভিত্তিতে এসব ট্যাঙ্ক হস্তান্তর করা হয়েছে।

ইরাকের প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছে, রাশিয়ার সরবরাহকৃত ৩৯টি ট্যাঙ্ক সেনাবাহিনীর একটি ব্রিগেডের দুটি ব্যাটালিয়নের মধ্যে বণ্টন করা হয়েছে।

রুশ বিশেষজ্ঞরা এরই মধ্যে ইরাকি সেনাদেরকে ট্যাঙ্ক চালানোর প্রশিক্ষণ দিয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

গত ফেব্রুয়ারিতে রাশিয়া ইরাকের কাছে টি-৯০ ট্যাঙ্কের প্রথম চালান সরবরাহ করে। প্রথম চালানে ৩৬টি ট্যাঙ্ক সরবরাহ করা হয়েছিল বলে ইরাকের সেনাবাহিনীর চিফ অব স্টাফ জেনারেল ওসমান আল ঘানিমি জানিয়েছেন।

এর আগে ভারত, আলজেরিয়া এবং আজারবাইজানও রাশিয়ার কাছ থেকে টি-৯০ ট্যাঙ্ক কিনেছে।

 ক্ষেপণাস্ত্র ইয়াকিন-১ এর সফল পরীক্ষা ইরাকের

সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরি স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র ‘ইয়াকিন-১’-এর সফল পরীক্ষা চালিয়েছে ইরাক। দেশটির সামরিক সরঞ্জাম উৎপাদনকারী একটি কোম্পানি সোমবার এ খবর দিয়েছে।

ওই কোম্পানির পরিচালক মাজহার সাদেক আত-তামিমি বলেছেন, ‘ইয়াকিন-১’ ক্ষেপণাস্ত্র ৩৫০ কেজি ওয়ারহেড বহন করে ‌‌১৫ কিলোমিটার দূরবর্তী লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম।

তিনি আরো বলেন, তার কোম্পানির প্রকৌশলি ও বিশেষজ্ঞরা সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে ক্ষেপণাস্ত্রটি তৈরি করেছেন এবং এটির আন্তর্জাতিক মান নিয়ে কোনো প্রশ্ন নেই।

ইরাকি সেনাবাহিনীর সামরিক সরঞ্জাম নির্মাণকারী কোম্পানি এর আগে ১০৭ মিলিমিটার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের মতো কামান তৈরি করেছে।

১৫ বছরেও ভাগ্য ফেরেনি ইরাকিদের, রয়েই গেছে বিতর্ক

২০০৩ সালের ৯ এপ্রিল ইরাকের প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের পতন হয়। এরপর ১৫ বছর কেটে গেলেও ভাগ্য ফেরেনি দেশটির নাগরিকদের। সাদ্দামের পতনের মধ্যদিয়ে উন্নত জীবনের যে স্বপ্ন তারা দেখেছিল, সে স্বপ্ন ফিকে হয়ে তাদের নিত্যদিনের সঙ্গী হয়েছে দুঃখ-দুর্দশা।

ইরাকে মার্কিন বাহিনীর নেতৃত্বে আগ্রাসনের সময় অনেক বাগদাদবাসী খুশিতে আত্মহারা হয়েছিল। কিন্তু সাদ্দামহীন ইরাকে বছর যত গড়িয়েছে বঞ্চনা-হতাশা ছাড়া আর কিছুই জোটেনি ভাগ্যে। এই আগ্রাসনে অনেকেই হারিয়েছেন স্বজন।

২০০৩ সালের ২০ মার্চ বাগদাদে মিসাইল নিক্ষেপের মধ্যে দিয়ে একনায়কতন্ত্র উচ্ছেদের নামে ‘অপারেশন ইনফিনিট জাস্টিস’ শুরু করেছিল বুশ নেতৃত্বাধীন সন্ত্রাসবিরোধী জোট। প্রথম দিনেই ১ হাজার রকেট হামলায় নিহতের পরিমাণ হাজার ছাড়িয়ে যায়।

বুশ বলেছিলেন, ‘ইরাকী জনসাধারণকে স্বৈরতন্ত্রের কবল থেকে মুক্ত করার পাশাপাশি পুরো বিশ্বকে নিরাপদ রাখতেই সেই হামলা চালানো হয়েছে।’ যুদ্ধের নেতৃত্বদানকারী তার জেনারেল বলেছিলেন, ‘লাশ গোনা তাদের কাজ নয়’। ইরাক যুদ্ধের মূল আক্রমণ চলেছিল ১ মে পর্যন্ত।

ইরাকের তৎকালীন জনপ্রিয় প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন গণবিধ্বংসী রাসায়নিক অস্ত্র উৎপাদন এবং ব্যাপক মজুদ করেছেন এমন ‘নির্ভরযোগ্য গোয়েন্দা তথ্য’ আছে দাবি করে ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ’ শুরু করেন সেসময়ের মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ও তৎকালীন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার। সাদ্দামের বিরুদ্ধে ২০০১ সালে যুক্তরাষ্ট্রের পেন্টাগন ও ওয়াংশিংটন ডিসিতে হামলার জন্য দায়ী ওসামা বিন লাদেনকে মদদ দেয়ায় অভিযোগ আনা হয়। ২০০৩ সালের ১৩ ডিসেম্বর গুপ্ত স্থান থেকে মার্কিন সেনাদের হাতে ধরা পরেন সাদ্দাম, ২০০৬ সালের ৫ নভেম্বর মৃত্যুদন্ড দেয় ইরাকি আদালত, ৩০ ডিসেম্বর তাঁর ফাঁসি কার্যকর করা হয়।

২০১১ সালের ডিসেম্বরে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আনুষ্ঠানিকভাবে এ যুদ্ধের সমাপ্তি ঘোষণা করেন। সাদ্দাম হুসেনকে উৎখাতের পর শিয়া-সুন্নির সংঘর্ষ দেখেছে দেশটি। কুর্দি বাহিনীও সশস্ত্র লড়াই শুরু করেছিল। ২০১৪ সালে আইএস বিস্তীর্ণ এলাকা দখল করে তাব শুরু করে। ২০১৭ সালের ডিসেম্বরে তিন বছরের যুদ্ধের পর দখলকৃত অঞ্চল থেকে আইএসকে উৎখাত করে জয় ঘোষণা করে ইরাক। দেশটির প্রায় এক-তৃতীয়াংশ অঞ্চল এই গোষ্ঠীর দখলে ছিল।

ইরাক যুদ্ধের পক্ষে-বিপক্ষে নানা বক্তব্য তখনো ছিল, এখনো আছে। যুদ্ধের পক্ষে জর্জ ডব্লিউ বুশ বলেন, ‘ইরাকে আক্রমণ করা আমেরিকা এবং তার জোটের জন্য এক ঐতিহাসিক দায়িত্ব। এর ফলে স্বাধীনভাবে চলাচল ত্বরান্বিত হবে’। টনি ব্লেয়ার বলেন, ‘সাদ্দামকে অস্ত্র ব্যবহার করতে দেয়া অথবা সংগ্রহ করতে দেয়া অনেক বড় ধরণের দায়িত্বজ্ঞানহীনতার কাজ হবে’। তৎকালীন ফরাসি প্রেসিডেন্ট জ্যাক শিরাক বলেন, ‘আমি আবারো বলছি, সবচেয়ে বাজে সমাধানের উপায় হল যুদ্ধ’।

বুশ প্রশাসনের প্রতিরক্ষামন্ত্রী ডোনাল্ড রামসফেল্ড বলেন, ‘আমি জানি না যে, ইরাকে সৈন্য প্রেরণ কতদিন স্থায়ী হবে। ৫ দিন না ৫ সপ্তাহ; নাকি ৫ মাস। তবে এর থেকে বেশি সময় লাগার কথা না’। বুশ প্রশাসনের ভাইস প্রেসিডেন্ট ডিক চেনি বলেন, ‘আসল কথা হল, সাদ্দাম হোসেন যে গণবিধ্বংসী অস্ত্র মজুদ করছে সে বিষয়ে কোনো সন্দেহ নেই’। বুশ প্রশাসনের প্রতিরক্ষামন্ত্রী কলিন পাওয়েল বলেন, ‘এগুলো শুধুমাত্র অভিযোগ না। আমাদের গোয়েন্দা সংস্থার কাছে থাকা তথ্য থেকে আমরা এসব সত্য জানতে পারছি’।

যুদ্ধের বিপক্ষে ব্রিটিশ পার্লামেন্ট লেবার দলের নেতা জেরেমি করবিন বলেন, ‘এটা গণতন্ত্রের জন্য কোনো যুদ্ধ না। এটা অন্যায়ের বিরুদ্ধেও না। এটা তেলের জন্য যুদ্ধ। আর এই যুদ্ধে সবথেকে বেশি লাভবান হবে অস্ত্র নির্মাতারা’। ইরাক যুদ্ধের সময় জার্মান বৈদেশিক বিষয়ক সেক্রেটারি জোশকা ফিগার বলেন, ‘আমি মানতে পারছি না। এটা আমার সমস্যা। কিন্তু আমি সবার কাছে গিয়ে বলতে পারছি না যে, চলো সেখানে যাই সেখানে যুদ্ধ হচ্ছে। আরো অনেক কিছু হচ্ছে। আমি এমনটা বিশ্বাস করি না’।

বুশের পরের মেয়াদের মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, ‘সব পরিস্থিতিতে আমি যুদ্ধের বিরোধিতা করি না। কিন্তু নিষ্ফল যুদ্ধের বিরোধিতা করি’। সিএনএন নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে বাগদাদে নিযুক্ত জাতিসঙ্ঘের অস্ত্র পরিদর্শক সংস্থা ‘আনমোভিক’ এর প্রধান হ্যান্স ব্লিক্স বলেন, ‘কেন ওই ভয়ঙ্কর ভুলটি করা হয়েছিল তা এখন পর্যন্ত বোধে আসে না আমার। জাতিসঙ্ঘের আইন লঙ্ঘন করা হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নীরবতা ছিল সত্যিই বিস্ময়কর।’

 


আরো সংবাদ



premium cement
মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই

সকল