২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মক্কায় নও-মুসলিমের আত্মহত্যা

মক্কায় নও-মুসলিমের আত্মহত্যা - ছবি : সংগৃহীত

মক্কার মসজিদুল হারাম কমপ্লেক্সে এক ব্যক্তি আত্মহত্যা করেছেন। মসজিদের তৃতীয় তলা থেকে লাফ দিয়ে তিনি আত্মহত্যা করেন। এ সময় সেখানে কয়েক হাজার ওমরাহ পালনকারী কাবাঘর তাওয়াফ করছিলেন।

শুক্রবার রাতে এই ঘটনা ঘটে। কাবার মসজিদুল হারামের কমপ্লেক্সে থাকা ভিডিও থেকে দেখা যায় যে আত্মহত্যাকারী ব্যক্তি নিরাপত্তা বেড়াতে লাফ দিয়ে পড়ছেন এবং কান্না করছেন। এরপরই তিনি মারা যান।

সৌদি আরবের স্থানীয় সংবাদপত্রের উদ্ধৃতি দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম জানাচ্ছে যে আত্মহত্যাকারী ব্যক্তির বয়স ২৬ বছর এবং তিনি ফ্রান্সের নাগরিক। সাম্প্রতিক তিনি মুসলিম হয়ে ছিলেন। আইন শৃঙ্খলা বাহিনী এই আত্মহত্যার ঘটনা তদন্ত করছে। এই ঘটনার পেছনে অন্য কোনো উদ্দেশ্য আছে কিনা বা নিরাপত্তার কোনো ঘাটতি আছে কি না তা তদন্তে জানা যাবে। ইসলামে আত্মহত্যা নিষিদ্ধ, এটাকে মহাপাপ হিসেবে অভিহিত করা হয়েছে।

এর আগে ২০১৭ সালে মসজিদুল হারামের কমপ্লেক্সে এক ব্যক্তি আত্মহত্যার চেষ্টা করে, কিন্তু বাধার কারণে তিনি আত্মহত্যা করতে পারেননি।

আরো পড়ুন :
সৌদি আরব-ইরান উত্তেজনা প্রশমনের আহ্বান তুরস্কের
তুরস্কের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সৌদি দূতাবাসের কাছে বিক্ষোভকারীদের ভিড়তে দেননি। শিয়া নেতা শেখ নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর নিয়ে সৌদি আরব ও ইরানের মধ্যকার উত্তেজনা প্রশমনের আহ্বান জানিয়েছে তুরস্ক। দেশটি মনে করছে, দুই দেশের মধ্যকার সংঘাত কেবল আঞ্চলিক হানাহানিই বাড়াবে।

তুরস্কের সংবাদমাধ্যম আনাতোলিয়াকে দেওয়া এক প্রতিক্রিয়ায় তুরস্কের উপপ্রধানমন্ত্রী সৌদি আরব ও ইরানকে শান্ত থাকার আহ্বান জানান। তিনি বলেন, মধ্যপ্রাচ্য ‘এরই মধ্যেই বারুদ’ হয়ে আছে।

বক্তব্যে ইরানে সৌদি দূতাবাসে হামলার নিন্দা করেন কুরতুলমুস। একই সঙ্গে শিয়া নেতার মৃত্যুদণ্ড কার্যকরেরও নিন্দা জানান তিনি।

তুরস্কের উপপ্রধানমন্ত্রী বলেন, ‘আমরা চাই উত্তেজনাকর পরিস্থিতি থেকে দুই দেশই বেরিয়ে আসুক। অন্যথায় মধ্যপ্রাচ্যে বিদ্যমান উত্তেজনা আরো বাড়বে।’

কুরতুলমুস সব দূতাবাস রক্ষায় ইরানের প্রতি আহ্বান জানান। একই সঙ্গে তিনি রাজনৈতিক উদ্দেশ্যে যেকোনো মৃত্যুদণ্ডের বিরোধিতা করেন।

গত শনিবার বিভিন্ন অপরাধে ৪৭ জনকে মৃত্যুদণ্ড দেয় সৌদি আরব। এর মধ্যে প্রভাবশালী শিয়া নেতা শেখ নিমর আল-নিমরও ছিলেন। তাঁকে মৃত্যুদণ্ড না দিতে সৌদিকে সতর্ক করেছিল ইরান। এর পরও সৌদি তা না মানায় ইরানসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে শিয়ারা সহিংস বিক্ষোভ করে।

ইরানে পুড়িয়ে দেওয়া হয় সৌদি দূতাবাস। এ ঘটনায় দেশটির সঙ্গে সব কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব। সৌদির মিত্র দেশ বাহরাইন, সুদানও ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয়।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট

সকল