২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশ-ভারত পাইপলাইন স্থাপনের কাজ শুরু হচ্ছে

ভারত থেকে আনা হবে জ্বালানি তেল
-

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (পিপিসি) ক্রমাগত লোকসান ঠেকানো এবং যেকোনো প্রতিকূল পরিবেশে জ্বালানি পরিবহন, পরিচালনা ও সরবরাহ নিশ্চিত করতে এবার পাইপ লাইনের মাধ্যমে ভারত থেকে জ্বালানি তেল আমদানির উদ্যোগ নিয়েছে সরকার। ভারত থেকে আনা এসব জ্বালানি তেল সরবরাহ করা হবে উত্তরাঞ্চলের ১৬ জেলায়। এতে করে জ্বালানি তেলের আমদানি খরচ যেমন কমে যাবে, তেমনি নিরবচ্ছিন্নভাবে সরবরাহ করা সম্ভব হবে। এই প্রকল্পের আওতায় বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাইপ লাইন স্থাপনে জমি অধিগ্রহণের কাজ চলছে।
প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩০৬ কোটি ২৩ লাখ ৩২ হাজার টাকা। এ প্রকল্পের পুরো ব্যয় নির্বাহ করা হবে সরকারের নিজস্ব তহবিল থেকে। ইতোমধ্যে প্রকল্পটি একনেকে অনুমোদিত হয়েছে। আগামী ২০২২ সালের ৩০ জুন প্রকল্পের কাজ শেষ হবে। এই পাইপ লাইন দিয়ে বছরে ১০ লাখ মেট্রিক টন তেল আমদানি করা যাবে।
ভারতের নুমালীগড় তেল শোধনাগারের শিলিগুঁড়ি মার্কেটিং টার্মিনাল থেকে বাংলাবান্ধা স্থলবন্দর হয়ে বাংলাদেশের দিনাজপুর জেলার পার্বতীপুর ডিপোতে জ্বালানি তেল সরবরাহে ১৩০ কিলোমিটার পাইপ লাইন নির্মাণ করা হবে। ১০ ইঞ্চি ব্যাসের ভূগর্ভস্থ পেট্রোলিয়াম পাইপ লাইনের মাধ্যমে এই জ্বালানি ভারত থেকে পৌঁছবে দিনাজপুরের পার্বতীপুর ডিপোতে। পার্বতীপুর ডিপোতে প্রকল্পের রিসিভ টার্মিনালে ছয় হাজার ৭৬১ মেট্রিক টন ধারণক্ষমতাসম্পন্ন ছয়টি ট্যাংক নির্মাণ করা হবে। সেই সাথে প্রকল্পের ট্যাগ অব পয়েন্ট সোনাপুকুর চিরিরবন্দর থেকে সৈয়দপুর বিদ্যুৎকেন্দ্র পর্যন্ত সাত কিলোমিটার ৮ ইঞ্চি ব্যাসের ভূগর্ভস্থ পেট্রোলিয়াম পাইপ লাইন স্থাপন করা হবে।
পঞ্চগড় জেলা প্রশাসন সূত্র জানায়, তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা স্থলবন্দরের বিপরীতে ভারতের শিলিগুঁড়ির অবস্থান। শিলিগুঁড়ি থেকে বাংলাদেশের বাংলাবান্ধা হয়ে এ জন্য ১৩০ কিলোমিটার ফ্রেন্ডশিপ পাইপ লাইনের মাত্র পাঁচ কিলোমিটার ভারত অংশে পড়েছে। বাংলাদেশের ১২৫ কিলোমিটারের মধ্যে পঞ্চগড়ে ৮১ কিলোমিটার এবং অবশিষ্ট ৪৪ কিলোমিটার পাইপ লাইন নীলফামারী ও দিনাজপুর জেলায় স্থাপন হবে।
পঞ্চগড় জেলার তেঁতুলিয়া, সদর, বোদা, দেবীগঞ্জ হয়ে পাইপ লাইন ঢুকবে পার্শ্ববর্তী নীলফামারী জেলা সদরে। সেখান থেকে সৈয়দপুর হয়ে দিনাজপুর জেলার খানসামা, চিরিরবন্দর দিয়ে পার্বতীপুরের নিচ দিয়ে বসবে এই পাইপ লাইন। এই প্রকল্পের জন্য ১৮৭ একর জমি অধিগ্রহণ ও ১২৬ একর জমি হুকুমদখল করা হবে। পঞ্চগড়ে এই প্রকল্পের জন্য প্রায় ১১৮ একর জমি অধিগ্রহণ ও প্রায় ৮০ একর জমি হুকুমদখল করা হবে।
তারা জানান, চট্টগ্রাম থেকে সড়কপথে উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় জ্বালানি তেল পরিবহনে সব মিলিয়ে ব্যারেলপ্রতি সাত থেকে আট ডলার খরচ হয়। আর ভারত থেকে পাইপ লাইনে আমদানি করা পরিশোধিত তেল সরবরাহে পরিবহন ব্যয় হবে প্রায় সাড়ে পাঁচ ডলার। এক কথায় পাইপ লাইনে জ্বালানি তেল আমদানি ও সরবরাহে পরিবহন ব্যয় এবং সময় দুইয়েরই সাশ্রয় হবে। প্রকল্পটি বাস্তবায়ন হলে সময় সাশ্রয়, রাজস্ব আহরণ বৃদ্ধিসহ কর্মসংস্থান বাড়বে, যা জিডিপির প্রবৃদ্ধি অর্জনে বিশেষ ভূমিকা রাখবে। অন্য দিকে প্রকল্পটি বাস্তবায়ন পর্যায়ে পরিবেশের ওপর কোনো বিরূপ প্রভাব পড়বে না। ফলে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা পূরণে সহায়তা করবে।
পঞ্চগড়ের ভূমি অধিগ্রহণ কর্মকর্তা ও রেভিনিউ ডেপুটি কালেক্টর (আরডিসি) মো: কামরুজ্জামান বলেন, বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাইপ লাইন নির্মাণে পঞ্চগড় জেলায় প্রায় ৮১ কিলোমিটার ভূমি অধিগ্রহণের জন্য ভূমি মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়া গেছে। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে অধিগ্রহণ প্রক্রিয়া শুরু করা সম্ভব হবে। আশা করি, আগামী দুই থেকে তিন মাসের মধ্যে আমরা বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনকে (বিপিসি) জমির দখল বুঝিয়ে দেয়া শুরু করতে পারব। তারা দখল বুঝে পাওয়ার পরই মূল কাজ শুরু করতে পারবে।

 


আরো সংবাদ



premium cement
সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু

সকল