২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
টিএসসিতে প্রতিবাদী অবস্থানের ২৯ দিন

সীমান্তে বাংলাদেশী হত্যার বিচার দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি

-

বাংলাদেশ-ভারত সীমান্তে হত্যা বন্ধ এবং ভারতের সীমান্তরক্ষীদের সকল বাংলাদেশী হত্যার বিচারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণস্বাক্ষর কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। সীমান্ত হত্যার বিচার দাবির ২৯ দিন অবস্থানের পর এ কর্মসূচি পালন করা হয়। গতকাল রোববার বিকেলে বিশ^বিদ্যালয়ের রাজু স্মৃতি ভাস্কর্যের পাদদেশে এই কর্মসূচির উদ্বোধন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক এবং তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. আনু মুহাম্মদ। এতে ঢাকা বিশ^বিদ্যালয়ের বিভিন্ন স্তরের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।
গণস্বাক্ষর কর্মসূচি উদ্বোধনের আগে ড. আনু মুহাম্মদ বলেন, সীমান্ত হত্যার বিরুদ্ধে সকল সংগঠন ও নাগরিকদের ঐক্যবদ্ধ হতে হবে। মোদি সরকার বাংলাদেশে এলে সীমান্ত হত্যা বিষয়ের সমাধান করেই আসতে হবে। অন্যথায় দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে। তিনি বলেন, সীমান্ত হত্যার ব্যাপারে সকলের দুর্বল ও প্রতারণামূলক ভূমিকার তীব্র নিন্দা জানাই। একই সাথে এখানে মাসব্যাপী অবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাসির আব্দুল্লাহর প্রতিও সংহতি প্রকাশ করছি। একার পক্ষে এত বড় আন্দোলন করা সম্ভব নয়, তাই বিভিন্ন ছাত্রসংগঠনকে আরো জোরদার ভূমিকা রাখার অনুরোধ করছি।
তিনি বলেন, নাসির অনেক মানুষের ক্ষোভের একটি সম্মিলিত প্রতিধ্বনি, তাই ভারত সরকারকে এ বিষয়টি উপলব্ধি করার দাবি জানাই। মুজিববর্ষের অনুষ্ঠানে মোদি সরকার আসার আগেই যেন এ বিষয়ে সুস্পষ্ট ঘোষণা আসে যে, সীমান্তে আর একজনকেও হত্যা করা হবে না, খুন হবে না এবং সীমান্তে ঘটা সকল অনিয়মের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
গণস্বাক্ষর কর্মসূচির ব্যাপারে আন্দোলনরত শিক্ষার্থী নাসির আবদুল্লাহ বলেন, গণস্বাক্ষর কর্মসূচি চলবে। যে কেউ এসে এখানে স্বাক্ষর করতে এবং একাত্মতা পোষণ করতে পারবেন।
এর আগে সীমান্ত হত্যাকাণ্ড বন্ধ ও সীমান্ত সমস্যার সুষ্ঠু সমাধানের দাবিতে গত ২৫ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের এমবিএ’র শিক্ষার্থী নাসির আবদুল্লাহ টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান কর্মসূচি শুরু করেন। দীর্ঘ এক মাস পূর্ণ হলেও এখন পর্যন্ত সরকার বা বিশ্ববিদ্যালয় প্রশাসন সে বিষয়ে কর্ণপাত করেনি।

 


আরো সংবাদ



premium cement