২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সরকার হটাতে রাজপথে গণবিস্ফোরণ ঘটবে : মওদুদ

২০ দলীয় জোট আয়োজিত আবরার ফাহাদ স্মরণসভায় বক্তব্য রাখছেন ব্যারিস্টার মওদুদ আহমদ : নয়া দিগন্ত -

সরকার হটাতে রাজপথে আন্দোলনের গণবিস্ফোরণ ঘটবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ।
তিনি বলেন, বেগম খালেদা জিয়ার মুক্তি আইনি প্রক্রিয়ার মাধ্যমে হবে বলে আমি মনে করি না। সুতরাং এর অবসান একমাত্র হতে পারে রাজপথে। রাজপথে আন্দোলনের মাধ্যমেই বেগম জিয়ার মুক্তি হবে, প্যারোলের মাধ্যমে নয়। এই মুক্তি আমাদের আনতে হবে। এটা এখন সময়ের ব্যাপার। গতকাল জাতীয় প্রেস ক্লাবে ২০ দলীয় জোটের উদ্যোগে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবরার ফাহাদের স্মরণে আয়োজিত সভায় তিনি এসব কথা বলেন।
মওদুদ আহমদ বলেন, অনেকে মনে করেন আর কত দিন। এত দিন তো সহ্য করেছি। আমাদের আরো কিছু দিন সহ্য করতে হবে; কিন্তু সময় আসবে। এমন একটি সময় আসবে যখন এ দেশের এই জালেম সরকারকে উৎখাত করার জন্য বা অপসারণ করবার জন্য গণবিস্ফোরণ ঘটবে।
তিনি বলেন, এই সরকার যত শিগগিরই আমাদের কাছ থেকে বিদায় নেয়, ততই আমাদের জন্য মঙ্গলজনক হবে। আমরা দাবি করব, অবিলম্বে এই সরকারের পদত্যাগ করা উচিত; একটি সুষ্ঠু, অবাধ নির্বাচনের মাধ্যমে প্রতিনিধিত্বশীল সরকার গঠন করার সুযোগ সৃষ্টি করা উচিত।
তিনি বলেন, আমাদের ২০ দলীয় জোটসহ আরো বৃহত্তর ঐক্যজোট সৃষ্টি করতে হবে বাংলাদেশে। সব দেশপ্রেমিক গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ করে আমাদেরকে আন্দোলন শক্তিশালী করতে হবে, যাতে বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে পারি, দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে পারি।
মওদুদ আহমদ বলেন, আজকে বাংলাদেশের যে অবস্থা হয়েছে তাতে মনে হয় না যে, দেশে কোনো সরকার আছে। এই সরকারের প্রতিটি শাখা-প্রশাখায় দুর্নীতি ছাড়া আর কিছু নেই। আওয়ামী লীগের সোনার ছেলেরা অর্থাৎ গত ১০ বছর যাবৎ ছাত্রলীগ-যুবলীগের নিপীড়নে, তাদের তাণ্ডবলীলায় দেশের মানুষ জর্জরিত হয়েছে। আগে শুনতাম এরা ব্যবসাবানিজ্য করে। এবার যেটা প্রকাশ পেল সেটি আগে আমরা জানতাম না যে, এরা ৮৬ কোটি টাকা নিয়ে টেন্ডারবাজি করবে; ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদকসহ অন্য নেতৃবৃন্দÑ এটাতে বাংলাদেশের মানুষ হতবাক হয়েছে।
তিনি বলেন, আবরার ফাহাদ শহীদ হয়েছে, সে চলে গেছে, জান্নাতবাসী হবে। সে একটা জিনিস প্রমাণ করেছে যে, বাংলাদেশে ভিন্নমত যদি অবলম্বন করা হয় তাকে হত্যা পর্যন্ত করতে তারা কার্পণ্য করে না। এই যে মনোভাব, এই মাইন্ড একটি সম্পূর্ণ ফ্যাসিস্ট মনোভাবাপন্ন।
তিনি বলেন, শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় নয়, সব বিশ্ববিদ্যালয়ে যত ডরমেটরি আছে, যত হল আছে প্রত্যেকটা হলে সরকারি দলের এই লালনপুষ্টরা টর্চার সেল করেছে বিরোধী মতাবলম্বী যারা তাদের ওপর অত্যাচার করার জন্য আর চাঁদাবাজি করার জন্য এবং নিরীহ ছাত্রদের নিয়ে প্রহার করে তাদের কাছ থেকে অর্থ আদায় করার জন্য। এই ধরনের বীভৎস চিত্র বাংলাদেশের মানুষ জানতে পারত না এই আবরার হত্যাকাণ্ড যদি না ঘটত; তাহলে আমাদের পক্ষে জানা সম্ভবপর হতো না।
বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু বলেন, আমরা এখন ভোটারবিহীন সরকারের অধীনে একটা দাসত্বমূলক সমাজে বাস করছি, এই দাসত্বমূলক সমাজে আমাদের দেশবাসীর কোনো রকমের অধিকার ও স্বাধীনতা সংরক্ষিত নেই। সেটি মৌলিক অধিকার বলেন, সাংবিধানিক অধিকার বলেন কোনো ধরনের আমাদের স্বাধীনতা বা অধিকার এখন আর নেই।
খালেদা জিয়ার মুক্তির বিষয়ে তিনি বলেন, কিছু কিছু লোক আছে বলেন, আরে ভাই সমঝোতা করেন, দরকার হলে বের করেন নেত্রীকে। এই সমঝোতাপন্থীরা কিন্তু বড় শত্রু সমাজের। একটা ডাকাত, চোরÑ ওদের সাথে কি সমঝোতা করবেন? তাহলে ডাকাতের আরো ডাকাতি করতে সহায়তা করা হবে। আমি বলতে চাই, কোনো সমঝোতার দরকার নেই। আমাদের নিজস্ব একটি আইডিওলজি আছে, যে আইডিওলজি দেশের স্বাধীনতা রক্ষা করা, দেশের উন্নয়ন সাধন করা। আমার মনে হয়, আমাদেরকে অধিকার প্রতিষ্ঠার জন্য ভবিষ্যতে ফাইট করতে হবে।
এই অবস্থা থেকে উত্তরণ ঘটাতে হলে রাস্তায় আন্দোলন ছাড়া কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেন মিন্টু।
জামায়াতে ইসলামীর নায়েবে আমির মিয়া গোলাম পরওয়ার বলেন, ‘আজকে দেশবিরোধী চুক্তি করা হয়েছে। কী আজব ব্যাপার! বলা হয়, মানবিক কারনে ফেনী নদীর পানি দিয়ে পিপাসা নিবারণ করেছেন। আমাদের তিস্তার খবর কী? আমাদের দু’টি বন্দরে সুবিধা দেয়া হয়েছে, আমাদের ওপর দিয়ে রেল যাবে। এত চুক্তি আপনি করলেন। ওখানে মানবিকতার প্রশ্ন নেই। আবার বলছেন, ফেনী নদীর পানি ১.৮ কিউসেক দেয়ার চুক্তি করে আসলেন। আর আগে থেকে বিজিবি বলেছে, তারা ৩৬টা পাম্প বসিয়ে এতকাল পানি নিয়ে যাচ্ছে, সেখানে কত কিউসেক পানি যাচ্ছে?’
তিনি বলেন, আবরারের চেতনায় বিদ্রোহ সৃষ্টি হয়েছিল। এগুলো সে মনে করেছিল দেশপ্রেম। জাতি সত্তার পক্ষে সে কথা বলার জন্য বুয়েটের মতো শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে জাতির জন্য, এই মাটির জন্য, এই পতাকার জন্য সে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছে। এটাই যদি তার অপরাধ হয়! আবার বলা হচ্ছে, শিবির করার সন্দেহে তাকে হত্যা করা হয়েছে। ধরেই নিলাম যদি শিবির সন্দেহে এই কথাগুলো বলেন। তার অর্থ কী এই দাঁড়াবেÑ শিবির করলেই কি তাকে মেরে ফেলতে হবে?
আধিপত্যবাদের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানান এই জামায়াত নেতা।
জাতীয় পার্টির (কাজী জাফর) মোস্তফা জামাল হায়দার বলেন, দেশবিরোধী চুক্তি এ দেশের জনগণ মেনে নেবে না। এর বিরুদ্ধে দেশপ্রেমিক গণতান্ত্রিক শক্তিকে সোচ্চার হয়ে মাঠে নামতে হবে, দেশের সার্বভৌমত্ব, দেশের স্বাধীনতা রক্ষায় সবাইকে সোচ্চার হতে হবে।
সভাপতির বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, আজকে ছাত্ররাজনীতি বন্ধের কথা বলা হচ্ছে। এটাও কিন্তু আমাদের জন্যে আত্মহত্যার শামিল। অনেক দিন পর শুনলাম, কী র্যাগিং, এই শব্দের সাথে পরিচিত নই। এটা আবার কী? র্যাগিংয়ের যে চিত্র, যে কাহিনীÑ পতিতালয়েও এই ধরনের জঘন্য নোংরা ঘটনা ঘটে না। ছাত্ররাজনীতি নেই বলেই আজকে রাজনীতিতে নামে যে অপকর্ম সেটি বন্ধ করার জন্য ছাত্ররাজনীতি বন্ধ করতে হয় না।
অভিভাবকদের অনুভূতির কথা তুলে ধরে তিনি বলেন, অভিভাবকেরা ক্ষুব্ধ। ছাত্ররাজনীতির নামে দস্যুবৃত্তি বন্ধ করেন এবং যদি ছাত্ররাজনীতি করতে হয় তাহলে ছাত্ররাজনীতি বন্ধ না করে ছাত্রলীগের রাজনীতিটা সারা দেশ থেকে মুছে ফেলেন। তারপর ছয় মাস ট্রায়াল কোর্ট চলুক দেশে।
স্মরণ সভায় জামায়াতে ইসলামীর আবদুল হালিম, ইসলামী ঐক্যজোটের অ্যাডভোকেট এম এ রকীব, এনপিপির অ্যাডভোকেট ফরিদুজ্জামান ফরহাদ, লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, ন্যাপ-ভাসানীর আজহারুল ইসলাম, জাতীয় দলের সৈয়দ এহসানুল হুদা, জাগপার খন্দকার লুৎফর রহমান, আসাদুর রহমান খান, জমিয়তে উলামায়ে ইসলামের মাওলানা মহিউদ্দিন ইকরাম, কল্যাণ পার্টির মাহমুদ খান, ইসলামিক পার্টির আবুল কাশেম, এনডিপির আবু তাহের, সাম্যবাদী দলের সৈয়দ নুরুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

সকল