২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মিল্কভিটাকে সতর্ক থাকতে বলেছে সংসদীয় কমিটি

-

দুধে সিসাসহ ক্ষতিকর উপাদানের ব্যাপারে মিল্কভিটাকে সতর্ক থাকতে বলেছে সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটি। একই সাথে দুধের গুণগত মান নিশ্চিত করতে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ, প্রয়োজনীয় জনশক্তি নিয়োগের মাধ্যমে মিল্কভিটার সুনাম অক্ষুণœœ রাখার সুপারিশ করেছে কমিটি।
কমিটি মিল্কভিটায় কোনো অনিয়ম, দুর্নীতি থাকলে তা প্রতিকারের জন্য কঠোর নীতি প্রণয়নেরও সুপারিশ করেছে। গতকাল কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়।
বৈঠক শেষে কমিটির সভাপতি আ স ম ফিরোজ সাংবাদিকদের বলেন, দেশীয় দুগ্ধ শিল্পের সাথে হাজার হাজার খামারি জড়িত। কিন্তু এ বিকাশমান শিল্প নিয়ে নানা ধরনের মন্তব্য পাওয়া যাচ্ছে। এগুলোর তেমন কোনো ভিত্তি নেই। তিনি বলেন, মিল্কভিটার দুধে যেটুকু সিসা পাওয়া গেছে, তা পানি ও খাদ্য থেকে গবাদি পশুর শরীরে গেছে। আমরা এ বিষয়ে মিল্কভিটা কর্তৃপক্ষকে সতর্ক থাকার সুপারিশ করেছি।
কমিটির সদস্য মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, কোনো প্রতিষ্ঠানের ভুল থাকলে তা সংশোধনের সময় দিতে হবে। কিন্তু অবৈজ্ঞানিক তথ্য নিয়ে ব্যবসার ক্ষতি যাতে না হয়, সেদিকে সরকারকে নজর দেয়ার সুপারিশ করা হয়েছে। কমিটি সিরাজগঞ্জের শাহাজাদপুর উপজেলার বাঘাবাড়িতে দুগ্ধ কারখানা পরিদর্শনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।
বৈঠকে বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিমিটেডের পক্ষ থেকে প্রতিবেদনে বলা হয়েছে, একটি কুচক্রী মহল নিজেদের স্বার্থ হাসিলের জন্য মিল্কভিটাসহ তরল দুধের গুণগত মান নিয়ে বিভিন্ন সময় সম্পূর্ণ মিথ্যা তথ্য প্রচার করে সুনাম নষ্ট করছে। এ জন্য মিল্কভিটার বিক্রি কমে গেছে। বর্তমানে ৯০ হাজার লিটার দুধ উৎপাদিত হয় বলে কমিটিকে জানানো হয়েছে।
এতে আরো বলা হয়, চার বছর ধরে ইউরোপসহ অন্যান্য দেশে সরকারি ভর্তুকি প্রদান করায় সেখানে দুগ্ধ উৎপাদন বিশেষ করে গুঁড়া দুধ উৎপাদন অস্বাভাবিক মাত্রায় বৃদ্ধি পেয়েছে। মিল্ক ইউনিয়ন কর্তৃক যথাযথ গুণগতমানসম্পন্ন গুঁড়া দুধ বাজারের চাহিদার সাথে সামঞ্জস্য রেখে উৎপাদন করা হলেও আমদানি করা বিদেশী গুঁড়া দুধের আমদানি শুল্ক কম থাকায় মিল্ক ইউনিয়নের গুঁড়া দুধ আশানুরূপ বিক্রি হচ্ছে না।
বৈঠকে জানানো হয়, ২০১৭-১৮ অর্থবছরে মোট দুগ্ধজাত পণ্য বিক্রির পরিমাণ ৩২৩ কোটি ৫৭ লাখ টাকা।
কমিটির সভাপতি আ স ম ফিরোজের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, ওমর ফারুক চৌধুরী, ইসমাত আরা সাদেক, নারায়ন চন্দ্র চন্দ, মো: মাহবুবউল আলম হানিফ, মির্জা আজম, মোহাম্মদ নজরুল ইসলাম ও মো: জিল্লুল হাকিম অংশগ্রহণ করেন।
বৈঠকে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব, মিল্কভিটা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ



premium cement