২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কল্যাণপুরে পেট্রল পাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ড

কল্যাণপুরে পেট্রল পাম্পে আগুন নেভানোর চেষ্টা চালাচ্ছে দমকল কর্মীরা :নয়া দিগন্ত -

রাজধানীর কল্যাণপুরে একটি পেট্রলপাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গতকাল বিকেল সোয়া ৫টার দিকে কল্যাণপুরের রাজিয়া পেট্রলপাম্প নামক ওই পাম্পে আগুন লাগে। দাহ্য পদার্থ জ্বালানির সংস্পর্শে আগুন মুহূর্তের মধ্যে ভয়াবহ রূপ ধারণ করে। খবর পেয়ে কয়েক ধাপে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট আধা ঘণ্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনে। এই ঘটনায় কোনো হতাহতের খবর না পাওয়া গেলেও তীব্র আগুনে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। বিশেষ করে ওই পাম্পের পাশে থাকায় কয়েকটি আবাসিক বহুতল ভবন থেকে বাসিন্দারা নিচে নেমে আসেন। এমনকি পাশে বাংলাদেশ স্পেশাইলাইজড হাসপাতালের অনেক রোগীও নিচে নামে আসেন।
প্রত্যক্ষদর্শী ও ফায়ার সার্ভিস সূত্র জানায়, গতকাল বিকেল সোয়া ৫ টার দিকে হঠাৎ করে পাম্পের তেলের ডিপোর দিক থেকে আগুনের সূত্রপাত। আগুন চোখে দেখার কয়েক সেকেন্ডের মধ্যে তা ভয়াবহ আকার ধারণ করে জ্বলতে শুরু করে। মুহূর্তের মধ্যে কালো ধোয়ায় আচ্ছন্ন হয়ে পড়ে আশপাশের এলাকা। পাম্পে থাকা মানুষ বাঁচার জন্য দিগি¦দিক ছুটতে শুরু করে। খবর পেয়ে প্রথমে ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে। কিন্তু আগুনের ভয়াবহতা এবং তা যেন চারপাশে ছড়িয়ে না পড়ে তার প্রটেকশনের জন্য আরো চারটি গাড়ি ঘটনাস্থলে আনা হয়। প্রায় আধা ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ফায়ার সার্ভিস।
ফায়ার সার্ভিস কন্ট্রোল রুম থেকে ডিউটি অফিসার রাসেল সিকদার বলেন, দাহ্য পদার্থে লাগায় আগুনের ভয়াবহতা ছিল তীব্র। পাম্পের চারপাশ খোলা থাকলেও অদূরেই ছিল আবাসিক ভবন ও হাসপাতাল। এ দিকে কোনো কিছু যাতে বিস্ফোরিত হয়ে ওইসব স্থানে আগুন ছড়িয়ে না পড়ে তার জন্য বাড়তি নিরাপত্তাব্যবস্থা নেয়া হয়েছিল। ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট কাজ করলেও পরে আরো চারটি ইউনিটে সেখানে পাঠানো হয়। ফায়ার সার্ভিসে লোকজন আগুন নেভানোর পাশাপাশি আশপাশের ভবন থেকে মানুষজন সরিয়ে দেন। হাসপাতাল থেকে অনেকে স্বেচ্ছায় নেমে আসেন। তিনি আরো বলেন, এই মুহূর্তের আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতি সম্পর্কে কিছু বলা যাচ্ছে না। তদন্ত শেষে রিপোর্ট দিলেই বলা যাবে।
বনানীতে আগুন : এদিকে গতকাল বেলা আড়াইটার দিকে রাজধানীর বনানীর একটি চারতলা ভবনের আন্ডারগ্রাউন্ডে আগুন লাগে। মঙ্গলবার বেলা আড়াইটার দিকে বনানী কবরস্থানের বিপরীতে ২৭ নম্বর রোডের ওই চারতলা ভবনে এ আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছানোর আগেই ভবনের নিজস্ব ব্যবস্থাপনায় আগুন নিভিয়ে ফেলে। প্রত্যক্ষদর্শীরা জানান, আগুন লাগার পর ভবনের লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। আন্ডারগ্রাউন্ডে আগুন ছড়িয়ে পড়ায় কেউ সিঁড়ি বেয়ে নামতে পারছিল না। অফিসের কর্মকর্তারা আটকা পড়েন। উপর থেকে তাদের বাঁচাও বাঁচাও বলে কান্না করতে শোনা গেছে। অফিসের অনেক কর্মকর্তা আটকা ছিল।


আরো সংবাদ



premium cement