২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বাজেটে মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা ২০ শতাংশ বাড়ছে

-

মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতার পরিমাণ বাড়ছে। আগামী অর্থবছরের বাজেটে এ ভাতার পরিমাণ দুই হাজার টাকা বাড়ানো হচ্ছে। বর্তমানে মুক্তিযোদ্ধারা মাসিক ১০ হাজার টাকা ভাতা পান। আগামী বাজেটে তা বাড়িয়ে ১২ হাজার টাকা করা হচ্ছে। এ জন্য সরকারের অতিরিক্ত ব্যয় হবে প্রায় ৫০০ কোটি টাকা। বর্তমানে মুক্তিযোদ্ধাদের ভাতা বাবদ বাজেট বরাদ্দ রয়েছে ৩ হাজার ৮০০ কোটি টাকা। ভাতা বাড়ানোর বিষয়টি আগামী ১৩ জুন ঘোষিত ২০১৯-২০২০ অর্থবছরে বাজেট বক্তৃতায় স্থান পাবে বলে অর্থ বিভাগ সূত্রে জানা গেছে।
উল্লেখ্য, ২০০৮-০৯ সালে এক লাখ মুক্তিযোদ্ধা এ ভাতা পেতেন। ২০১৭-১৮ সালে ভাতা দেয়া হয় প্রায় ১ লাখ ৮৭ হাজার ২৯৩ জনকে। ২০০৯ সালে সম্মানী ভাতা ছিল ৯০০ টাকা। তা বাড়িয়ে সাধারণ মুক্তিযোদ্ধাদের ভাতা ১০ হাজার টাকা করেছে সরকার। এর সাথে বর্তমান সরকার মুক্তিযোদ্ধাদের দু’টি উৎসবভাতাও প্রদান করছে।
অর্থবিভাগ সূত্রে জানা গেছে, মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় থেকে মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছিল। এ জন্য বার্ষিক অতিরিক্ত পাঁচ হাজার কোটি টাকার প্রয়োজন হতো। কিন্তু বাজেটে অর্থ সঙ্কুলান না থাকার কারণে এ প্রস্তাব গ্রহণ করা হয়নি। তবে মুক্তিযোদ্ধার সম্মানী ভাতা দুই হাজার টাকা বাড়ানোর প্রস্তাব শেষ পর্যন্ত বাজেটে রাখা হয়েছে। এ জন্য অতিরিক্ত আরো ৪৮০ কোটি টাকা বেশি প্রয়োজন হবে। মুক্তিযোদ্ধার সম্মানী ভাতা ছাড়া আরো দু’টি ভাতা পেয়ে থাকেন। এর একটি হচ্ছে বিজয় দিবস ভাতা এবং অন্যটি হচ্ছে বৈশাখী ভাতা। এর মধ্যে বৈশাখী ভাতা হিসেবে পান ২ হাজার টাকা এবং বিজয় দিবসের ভাতা পান ৫ হাজার টাকা।
মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা বাড়ানো হলেও সামাজিক নিরাপত্তা খাতে অন্য কোনো ভাতা আগামী অর্থবছরে বৃদ্ধি করা হচ্ছে না বলে জানা গেছে। তবে এ সামাজিক নিরাপত্তা খাতের আওতা বাড়ানো হবে। বর্তমানে ১৬টি সামাজিক নিরাপত্তা কর্মসূচি চালু রয়েছে। এসব কর্মসূচি বার্ষিক বরাদ্দ রয়েছে ৩২ হাজার ৩১৮ কোটি টাকা।
জানা গেছে, আগামী অর্থবছরের বাজেটে অস্বচ্ছল ও প্রতিবন্ধী ভাতাভোগীর সংখ্যা বিদ্যমান ১০ লাখ থেকে বাড়িয়ে ১১ লাখে উত্তীর্ণ করার প্রস্তাব করা হচ্ছে। এ ছাড়া জটিল রোগ লিভার, কিডনি, ক্যান্সার আক্রান্তের ভাতাভোগীর সংখ্যা ১০ হাজার থেকে বাড়িয়ে ২০ হাজার করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement