২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

অভিভাবকদের ক্ষোভ : সৃজনশীলের কী বোঝে শিশুরা?

-

পঞ্চম শ্রেণীর বিজ্ঞান বইয়ের একটি অধ্যায়ের নাম ‘পরিবেশ দূষণ’। অধ্যায়টি শেষে বর্ণনামূলক একটি প্রশ্ন হলো মাটি দূষণ কেন মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। প্রশ্নটি বর্ণনামূলক কিন্তু মাটি দূষণ সম্পর্কিত আলোচনায় এ সম্পর্কে মাত্র একটি লাইন উল্লেখ রয়েছে।
এভাবে এ অধ্যায়ে আরেকটি বর্ণনামূলক প্রশ্ন হলো জনসংখ্যা বৃদ্ধির ফলে কেন পরিবেশ দূষণ হয়। এ সম্পর্কেও আলোচনায় মাত্র একটি লাইন উল্লেখ রয়েছে।
অভিভাবকদের অভিযোগ এভাবে বিভিন্ন প্রশ্নের উত্তরে মাত্র একটি দু’টি করে লাইন রয়েছে পাঠ্য বইয়ের আলোচনায়। কিন্তু বিভিন্ন অধ্যায় শেষে প্রশ্ন করা হয় বিষয়টির ব্যাখ্যা কর। এতে বর্ণনামূলক উত্তর লিখতে বলা হয়। কিন্তু পরীক্ষায় ব্যাখ্যামূলক, বর্ণনামূলক প্রশ্নের উত্তর তো এক কথায় লেখা যায় না। বইয়ে যদি বর্ণনা না থাকে তাহলে শিক্ষার্থীরা এর উত্তর কোথায় পাবে। বাধ্য হয়ে গাইড আর কোচিং প্রাইভেটের দ্বারস্থ হতে হয়।
অভিভাবকেরা জানান, একইভাবে আবার অনেক প্রশ্ন করা হয় সরাসরি যার উত্তর বইয়ে নেই। কোনো একটি বিষয় আলোচনা করে তার আলোকে ঘুরিয়ে প্রশ্ন করা হয়। যাদের মেধা বুদ্ধি ভালো তারা উত্তর খুঁজে বের করে নিজের মতো করে কিছু একটা লিখতে পারে। কিন্তু সাধারণ মানের শিক্ষার্থীদের জন্য সমস্যা হয়।
অভিভাবকেরা জানান, প্রাথমিকে তো তবু বইয়ের আলোচনার ভিত্তিতেই এখনো মূলত প্রশ্ন করা হয়। বই থেকে অনেক প্রশ্নের উত্তর লেখা যায়। কিন্তু মাধ্যমিক পর্যায় থেকে সৃজনশীল ভয়াবহ পর্যায়ে নিয়ে যাওয়া হয়েছে। পরীক্ষায় এমন সব প্রশ্ন আসে যার সাথে বইয়ের কোনো সম্পর্ক নেই। ফলে গাইডের আশ্রয় নেয়া ছাড়া আর কোনো উপায় নেই।
অনেক অভিভাবক তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন, ছোট ছোট শিশু বানিয়ে কী লিখবে। বানিয়ে লেখা বড়দের কাজ। ছোটদের তো আগে একটি বিষয় ভালো করে শেখাতে হবে। তাদের সামনে তথ্য তুলে ধরতে হবে। কিন্তু তাদের একটি বিষয় যদি ভালো করে না শেখানো হয়, তথ্য না দেয়া হয় তাহলে তারা তা শিখবে কিভাবে। আর বানিয়েই বা লিখবে কিসের ভিত্তিতে। আবার দেখা যায় বইয়ে অনেক অধ্যায়ে আলোচনা শেষে উল্লেখ কর হয়েছে শিক্ষকদের কাছ থেকে জেনে নিতে হবে। এটা কেমন ধরনের পাঠ্যবই আমাদের বুঝে আসে না।
অনেক অভিভাবক ও শিক্ষকদের মতে সৃজনশীল চালু করা দরকার ছিল ডিগ্রি পর্যায় থেকে শুরু করে অনার্স মাস্টার্স পর্যায়ে। কিন্তু সেখানে সৃজনশীল নেই। বরং সেখানে এখনো পুরনো ধাঁচের মুখস্ত পদ্ধতির পড়ালেখা চলছে। আর শিশুদের ওপর চাপিয়ে দেয়া হয়েছে সৃজনশীল। আবার সেই সৃজনশীল যেখানে কাজে লাগত সেই উচ্চ শিক্ষাপর্যায়ে নেই। তাহলে তাদের সৃজনশীল শিখিয়ে লাভ হলো কী? উচ্চ শিক্ষায় তো এর কোনো প্রয়োগ নেই।
অভিভাবকদের মতে যেভাবে পাঠ্যবই রচনা করা হয়েছে, তাতে সাধারণ মানের শিক্ষার্থীদের কথা বিবেচনা করা হয়নি।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের এমিরিটাস প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরী সৃজনশীলের বিরোধিতা করে বলেন, এই সৃজনশীল পদ্ধতি চলতে পারে না। ছেলেমেয়েদের সরাসরি বই থেকে প্রশ্ন করতে হবে। একজন শিক্ষার্থী একটি বিষয় পড়ে কি বুঝল তা জানার উপায় হলো এ বিষয়ে তাকে কিছু লিখতে বলা। তাকে লিখে প্রকাশ করতে দিতে হবে। এর মাধ্যমে তার জ্ঞানের পরিচয় পাওয়া যাবে।
পঞ্চম শ্রেণীতে ২০০৯ সাল থেকে শুরু হয়েছে সমাপনী পরীক্ষা। ২০১২ সালে প্রথমবারের মতো ১০ শতাংশ সৃজনশীল প্রশ্ন করা হয়। এরপর ধাপে ধাপে তা বাড়নো হয়। ২০১৩ সালে ২৫ শতাংশ, ২০১৪ সালে ৩৫ শতাংশ এবং ২০১৫ সালে ৫০ শতাংশ সৃজনশীল প্রশ্নে সমাপনী পরীক্ষা গ্রহণ করা হয়। এরপর ২০১৬ সালে বিষয়ে ৬৫ শতাংশ, ২০১৭ সালে ৮০ শতাংশ ও ২০১৮ সালে শতভাগ সৃজনশীল প্রশ্নে সমাপনী পরীক্ষা গ্রহণ করা হয়।
দীর্ঘ দিন হয়ে গেলেও আজো সৃজনশীল নিয়ে ক্ষোভ আর আতঙ্কের অন্ত নেই অভিভাবকদের। এ বিষয়ে কথা বলতে চাইলেই অভিভাবকেরা তীব্র ক্ষোভ প্রকাশ করে পুরনো পদ্ধতি ফিরিয়ে আনার দাবি তোলেন। যেসব শিক্ষার্থীর মা-বাবা তেমন শিক্ষিত নন আর আর্থিক অবস্থাও ভালো নয়, তারা মূলত দিশেহারা সৃজনশীল পদ্ধতি নিয়ে। নিজেরা যেমন সন্তানদের এ বিষয়ে সাহায্য করতে পারছে না, তেমনি সাধ্য নেই কোচিং প্রাইভেটের। শুধু গাইডই তাদের একমাত্র ভরসা।


আরো সংবাদ



premium cement
দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত

সকল