২৩ সেপ্টেম্বর ২০১৯
২১ ফেব্রুয়ারি ঘিরে দুই দিনের কর্মসূচি

নতুন ব্যাংকের অনুমোদন লুটের পথ সুগম করবে : বিএনপি

-

নতুনভাবে তিনটি ব্যাংক অনুমোদন দেয়ার কারণে লুটের পথ আরো প্রসারিত করবে বলে মনে করে বিএনপি। সেই সাথে বিকল্প ব্যবস্থা ছাড়া ঢাকা মহানগরীতে ১২ ঘণ্টা গ্যাস বন্ধের ঘোষণাকে ‘নিষ্ঠুর কর্তৃত্ববাদী শাসনের প্রতিফলন’ মন্তব্য করে এর নিন্দা জানিয়েছে দলটি। এ ছাড়া সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার নামে সড়ক পরিবহন ও দুর্ঘটনা নিয়ন্ত্রণ জাতীয় কমিটিতে সাবেক মন্ত্রী শাজাহান খানকে আহ্বায়ক করে যে কমিটি করা হয়েছে তা রীতিমতো হাস্যকর ও তামাশা। গতকাল সকালে এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কথা বলেন।
তিনি বলেন, আজ ঢাকা মহানগরীতে গ্যাস সরবরাহ বন্ধ আছে। বিকল্প কোনো ব্যবস্থা না করে গ্যাস সরবরাহ বন্ধের ঘোষণা নিষ্ঠুর কর্তৃত্ববাদী শাসনেরই প্রতিফলন। হঠাৎ করে গ্যাস সরবরাহ বন্ধের ঘোষণা ঢাকাবাসীকে মহা দুর্ভোগের মধ্যে ফেলেছে। ঢাকা মহানগরীতে চুলা জ্বালানোর অন্য কোনো উপায় নেই, সরকার এদিকে দৃষ্টি না দিয়ে ফাঁপা উন্নয়নের ছবি দেখানোর জন্য জনগণের জীবন-যাপনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলোর সরবরাহকেও বাধা দিতে কুণ্ঠিত হচ্ছে না। এক ব্যক্তির হুকুমের শাসন জারি আছে বলেই জনগণের চাহিদাগুলোকে পদদলিত করা হচ্ছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।
নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সময় দলের যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, কেন্দ্রীয় নেতা এমরান সালেহ প্রিন্স, এ বি এম মোশাররফ হোসেন, আবদুস সালাম আজাদ, তাইফুল ইসলাম টিপু প্রমুখ উপস্থিত ছিলেন।
রাজধানীতে গ্যাস সংযোগ বন্ধ থাকা প্রসঙ্গে রুহুল কবির রিজভী বলেন, এই যে উঁচুতলা বিল্ডিং, ঢাকাতে অন্য কোনো অপশন নেই। তাহলে কী করে তাদের চুলা জ্বলবে? সুষ্ঠু ভোটের সরকার থাকলে বিকল্প ব্যবস্থা নিশ্চিত করেই মহানগরীতে গ্যাস সরবরাহ বন্ধ করত অন্য কোনো উন্নয়নের কাজে। কিন্তু এই সরকারের তো কোনো ভোটের দরকারই নেই। এই ধরনের সরকার কোনো দিনই জনদুর্ভোগকে গুরুত্ব দেবে না।
‘আরো তিনটি ব্যাংক অনুমোদন প্রসঙ্গ’: রিজভী বলেন, বর্তমান অবৈধ সরকার দেশে আরো তিনটি ব্যাংকের অনুমোদন দিয়েছে। সবচেয়ে হাস্যকর বিষয় হলো : স্বয়ং অর্থমন্ত্রী বলেছেন তিনি এই তিনটি ব্যাংক অনুমোদনের বিষয়টি জানেন না। ব্যাংক লুটের কারণে দেশের ব্যাংকগুলোর যখন ত্রাহি ত্রাহি অবস্থা তখন আবারো নতুন করে তিনটি ব্যাংকের অনুমোদন ব্যাংক লুটের পথকে আরো প্রসারিত করল। বর্তমানে অনুমোদনকৃত তিনটি ব্যাংকসহ দেশের বেশির ভাগ ব্যাংকের মালিকানায় রয়েছেন ক্ষমতাসীন দলের নেতা কিংবা তাদের স্বজনেরা। যখন আগের ঢালাওভাবে অনুমোদিত ব্যাংকগুলো ধসে পড়েছে তখন আবারো তিনটি ব্যাংকের অনুমোদনে এটি সুস্পষ্ট যে, জনগণের সর্বশেষ সঞ্চয়টুকু শোষণ করতেই মিডনাইট সরকারের খয়ের খাঁদের নতুন তিনটি ব্যাংক দিয়ে পুরস্কৃত করা হয়েছে। জনস্বার্থ, রাষ্ট্রীয় অর্থনীতি ধ্বংস করে নিশীথ রাতের ভোটে সৃষ্ট আওয়ামী সরকার নিজের আখের গোছাতেই এখন রীতিমতো ব্যস্ত হয়ে পড়েছে। আওয়ামী সরকার নিজেদের স্বার্থে সবকিছুই বিকিয়ে দিতে পারেÑ সেটি স্বাধীনতা-সার্বভৌমত্বই হোক কিংবা জাতীয় অর্থনীতিই হোক।
‘শাজাহান খানের নেতৃত্বে সড়ক কমিটি গঠন হাস্যকর’: রিজভী বলেন, সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার নামে সড়ক পরিবহন ও দুর্ঘটনা নিয়ন্ত্রণ জাতীয় কমিটিতে সাবেক মন্ত্রী শাজাহান খানকে আহবায়ক করে যে কমিটি গঠন করা হয়েছে তা রীতিমতো হাস্যকর। এই শ্রমিক নেতার কারণেই সড়কে যত প্রাণহানি ও বিশৃঙ্খলা ঘটেছে। যখনই সড়কের অব্যবস্থাপনা ও বিশৃঙ্খলা নিয়ে আন্দোলন হয়েছে তখনই এই শাজাহান খানরাই বাধার সৃষ্টি করেছে। মূলত সড়কে দুর্ঘটনা ও প্রাণহানির জন্য এই নেতাই অনেকাংশে দায়ী। কাজেই তাকে আহবায়ক করে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার নামে যে কমিটি গঠিত হয়েছে তা জাতির সাথে তামাশা মাত্র। সড়কে বিশৃঙ্খলা এবং মর্মান্তিক দুর্ঘটনার কত যে পুনরাবৃত্তি হবে তা বলাই বাহুল্য।
২১ ফেব্রুয়ারি উপলক্ষে কর্মসূচি : ২১ ফেব্রুয়ারি ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উপলক্ষে দুই দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। কর্মসূচির মধ্যে রয়েছে : আজ ২০ ফেব্রুয়ারি ঢাকায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বেলা ২টায় বিএনপির উদ্যোগে আলোচনা সভা এবং আগামীকাল ২১ ফেব্রুয়ারি সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় ও গুলশানে চেয়ারপারসনের কার্যালয় এবং সারা দেশে দলের জেলা/মহানগর/উপজেলা/থানাসহ বিভিন্ন ইউনিট কার্যালয়ে জাতীয় ও দলীয় অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন। একই দিনে সকাল ৬টায় কালো ব্যাজ ধারণ করে নেতাকর্মীরা রাজধানীর বলাকা সিনেমা হলের কাছে জমায়েত হয়ে আজিমপুর কবরস্থানে ভাষাশহীদদের কবর জিয়ারত শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করবেন। এ ছাড়া ২১ ফেব্রুয়ারি জেলা-উপজেলা-থানাসহ বিভিন্ন ইউনিট স্থানীয়ভাবে শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভার কর্মসূচি গ্রহণ করবে।


আরো সংবাদ