২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

তফসিলের পর গ্রেফতার ৪৭২ জনের তালিকা ইসিতে দিলো বিএনপি

বিএনপির আটক নেতাকর্মীদের আদালতে নেয়া হচ্ছে :নয়া দিগন্ত -

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর বিএনপির ৪৭২ জন নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়েছে। আর নাম-পদবিসহ এ-সংক্রান্ত একটি তালিকা গতকাল নির্বাচন কমিশনে (ইসি) প্রধান নির্বাচন কমিশনারের কাছে জমা দিয়েছে বিএনপি।
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার বরাবর এ তালিকা জমা দেয়া হয়। বিএনপির কেন্দ্রীয় মামলা তথ্য সংগ্রহকারী কর্মকর্তা মো: সালাহউদ্দিন খানের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধিদল ইসিতে এ তালিকা জমা দেয়। গ্রেফতার হওয়া নেতাকর্মীদের নাম-পদবিসহ এ তালিকা জমা দিলো বিএনপি।
তালিকা ছাড়াও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত একটি চিঠিও জমা দেয়া হয়েছে। চিঠিতে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে দেয়া ‘বানোয়াট মামলা’ প্রত্যাহারসহ গ্রেফতার নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে কমিশনের হস্তক্ষেপ কামনা করা হয়েছে।
চিঠিতে বলা হয়, গত ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর বিএনপির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এবং আশপাশের এলাকাসহ সারা দেশ থেকে দলের ৪৭২ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এই মর্মে পাঁচটি এজাহারও পাওয়া গেছে। গ্রেফতার হওয়া নেতাকর্মীদের নাম-পদবিসহ তালিকা জমা দেয়া হলো। পরে আরো পাওয়া গেলে সেগুলোও জমা দেয়া হবে।
তালিকা জমা দেয়ার পর সালাহউদ্দিন খান সাংবাদিকদের বলেন, তফসিল-পরবর্তী সময়ে ৪৭২ জন বিএনপি নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। কমিশন থেকে বলা হয়েছিল, তফসিল-পরবর্তী সময়ে কাউকে গ্রেফতার করা হবে না; কিন্তু করা হয়েছে। সেই তালিকা জমা দিলাম।
উল্লেখ্য, নির্বাচন কমিশনের পুনঃতফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এ ছাড়া মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের দিন ২ ডিসেম্বর ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর ধার্য করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল