২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
সংসদে ধন্যবাদ প্রস্তাব গৃহীত

রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীকে নোবেল দেয়ার আহ্বান

ড. কামালকে নিন্দা
-

রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক ও উদারনৈতিক দৃষ্টিভঙ্গি দেশে-বিদেশে প্রশংসিত ও সমাদৃত হওয়ায় ইন্টার প্রেস সার্ভিস নিউজ এজেন্সির ‘হিউম্যানটারিয়ান অ্যাওয়ার্ড’ এবং গ্লোবাল হোপ কোয়ালিশনের ‘স্পেশাল ডিসটিংশান অ্যাওয়ার্ড ফর লিডারশিপ’ পুরস্কারে ভূষিত হওয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেছে জাতীয় সংসদ। এ ছাড়া ১০-১২ লাখ অসহায়, নির্যাতিত রোহিঙ্গাদের মানবিক কারণে আশ্রয় দিয়ে বিশ্বে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করায় এবং শান্তি ও মানবিকতায় উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নোবেল পুরস্কারে ভূষিত করার আহ্বান জানান বক্তারা। একই সাথে তারা বিএনপিসহ স্বাধীনতাবিরোধীদের সাথে ড. কামাল হোসেনের নীতিহীন জোট করারও নিন্দা জানানো হয়।
প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে গত রাতে কার্যপ্রণালী বিধির ১৪৭ (১) বিধি অনুযায়ী আনীত প্রস্তাবের (সাধারণ) নোটিশের ওপর আলোচনা শেষে ধন্যবাদ প্রস্তাবটি গৃহীত হয়। সংসদের হুইপ শহীদুজ্জামান সরকার প্রস্তাবটি উত্থাপন করলে তার সমর্থনে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, জয়া সেনগুপ্ত, মীর মোস্তাক আহমেদ রবি, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, মনিরুজ্জামান ইসলাম, বিরোধী দলের এমপি ফখরুল ইমাম, সাবিনা আক্তার তুহিনসহ ৩৪ এমপি-মন্ত্রী প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও প্রশংসা করে বক্তৃতা করেন।
আলোচনায় অংশ নিয়ে সাবেক পররাষ্ট্র মন্ত্রী দীপু মনি বলেন, ড. কামাল হোসেন খুনিদের সাথে জোট করেছেন। যারা বঙ্গবন্ধুকে খুন করেছে, যারা ২১ আগস্ট গ্রেনেড হামলা করেছে, যারা অবৈধভাবে ক্ষমতা দখলের পাঁয়তারা করছে; তাদের সাথে তিনি জোট করলেন।
বিএনপি ও স্বাধীনতাবিরোধীদের সাথে ড. কামাল হোসেনের জোটকে এক অশুভ ইঙ্গিত বলে অভিহিত করেন আ ফ ম বাহাউদ্দীন নাছিম।
রেলমন্ত্রী মুজিবুল হক বলেন, প্রধানমন্ত্রী ২৯টি পুরস্কারে ভূষিত হয়েছেন, যা অনন্য।
জাসদের মঈন উদ্দীন খান বাদল বলেন, বর্তমানে সারা পৃথিবী রক্তাক্ত। কিন্তু শেখ হাসিনা এ অঞ্চলকে শান্ত রাখতে সমর্থ হয়েছেন। নাফ নদী বারে বারে রক্তাক্ত হয়েছে। তিনি বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে শেখ হাসিনা ভারতীয় সংস্কৃতিতে নারীকে যে মহিয়সী বলা হয়; তাতে তিনি পরিপূর্ণ নারী হিসেবে অভিহিত হয়েছেন।
মাহবুবউল আলম হানিফ বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দেয়া উদারতার এক বিরল দৃষ্টান্ত। তিনি বলেন, নতুন করে ঐক্যফ্রন্ট তৈরি করা হয়েছে, যারা গণতন্ত্র ও আদর্শকে বিনষ্ট করার চেষ্টা করছে। যারা জাতির পিতাকে হত্যা করেছিল তাদের সাথে জোট করায় কামাল হোসেনকে নিন্দা জানান তিনি। ড. কামাল হোসেনের মেয়ে ও জামাতা যুদ্ধাপরাধীদের পক্ষ নেয়ায় তারও নিন্দা জানান তিনি।
ডা: রুস্তম আলী ফরাজী বলেন, বিশ্ব আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মানবিকতার প্রতীক আর যোগ্য নেতৃত্ব বলছে। আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিচারের দাবি জানান তিনি।
রোহিঙ্গা সমস্যাকে বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ বলে মন্তব্য করেন বক্তারা। তারা বলেন, মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন, হত্যা, অগ্নিসংযোগ ইত্যাদির বিরুদ্ধে বিশ্ব জনমতকে একত্র করার জন্য প্রধানমন্ত্রী বিশেষভাবে সচেষ্ট হয়েছেন। মিয়ানমারকে বিতাড়িত রোহিঙ্গা জনগোষ্ঠীকে ফিরিয়ে নেয়ার জন্য আন্তর্জাতিক চাপ সৃষ্টিতে সফল হয়েছেন প্রধানমন্ত্রী।


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল