২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা

কর্মকর্তা নিয়োগ-বদলিতে হস্তক্ষেপ করা যাবে না

-

ব্যাংকের পরিশোধিত মূলধন ৪০০ কোটি টাকা যা ব্যাংকের পরিচালকেরা যোগান দিয়ে থাকেন। কিন্তু দেশের দ্বিতীয় প্রজন্মের এক-একটি ব্যাংকের মোট মূলধন ১৫ থেকে ২০ হাজার কোটি টাকার ওপরে রয়েছে যা সাধারণ আমানতকারীদের সম্পদ। মোট মূলধনের চেয়ে পরিশোধিত মূলধন ১ শতাংশেরও কম থাকে। অথচ ব্যাংক পরিচালকেরা ব্যাংকের পুরো মূলধনের মালিক ভাবেন। তারা ব্যাংকের নানা কাজে হস্তক্ষেপ করেন। বেনামি ঋণ নেন। নানা অবৈধ সুবিধা নেন। শুধু তাই নয়, এসব সুবিধা দিতে কেউ গররাজি হলে অনেক ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মকর্তাকে ছাঁটাই বা বদলি করেন।
ব্যাংক পরিচালকদের এমন স্বেচ্ছাচারিতা বন্ধে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল বাংলাদেশ ব্যাংক থেকে এ বিষয়ে এক সার্কুলার জারি করা হয়েছে। সার্কুলারে বলা হয়েছে, ব্যাংকে কর্মকর্তা নিয়োগ, বদলি, পদোন্নতি, শাস্তি প্রদানের কর্মকাণ্ডে চেয়ারম্যান ও পরিচালকেরা সংশ্লিষ্ট হতে পারবেন না। এমনকি প্রশাসনিক কর্মকাণ্ডে পরিচালক কোনো ধরনের হস্তক্ষেপ করতে পারবেন না।
বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, অভিযোগ রয়েছে কোনো কোনো ব্যাংক পরিচালক কর্মকর্তা নিয়োগ, বদলি, পদোন্নতি এবং শাস্তি প্রদানের ক্ষেত্রে হস্তক্ষেপ করছেন। পরিচালনা পর্ষদের সদস্যদের পছন্দের কর্মকর্তাদের নিয়মনীতির তোয়াক্কা না করেই পদোন্নতি দেয়া হচ্ছে। আবার অপছন্দের কর্মকর্তাদের অজুহাত খুঁজে শাস্তি দেয়া হচ্ছে এমনকি চাকরি ছাড়তে বাধ্য করা হচ্ছে। নিয়োগসংক্রান্ত ব্যাংকের সুনির্দিষ্ট আইন না থাকায় পরিচালকদের ‘কোটায়’ অযোগ্য ব্যক্তি ব্যাংকে নিয়োগ পাচ্ছে। এ ক্ষেত্রে পরিচালকদের আত্মীয় এমনকি ঘুষের বিনিময়ে কর্মকর্তা নিয়োগের অভিযোগ পুরনো। এসব বন্ধে কর্মী নিয়োগের এই সার্কুলার জারি করা হয়েছে। আগের জারি করা সার্কুলারে পরিচালনা পর্ষদ গঠন ও দায়দায়িত্বসম্পর্কিত বিধিবিধানে মানবসম্পদ ব্যবস্থাপনা ও উন্নয়ন শীর্ষক অনুচ্ছেদ যোগ করা হয়েছে।
গতকালের সার্কুলারে বলা হয়েছে, নিয়োগ, পদোন্নতি, বদলি, শৃঙ্খলা ও শাস্তিমূলক ব্যবস্থা, প্রণোদনাসহ মানবসম্পদ উন্নয়ন ইত্যাদিসম্পর্কিত নীতি এবং চাকরিবিধি পরিচালনা পর্ষদ কর্তৃক প্রণীত ও অনুমোদিত হবে। অনুমোদিত চাকরি বিধির আওতায় নিয়োগ, পদোন্নতি, বদলি ও শাস্তিমূলক ব্যবস্থাসহ যাবতীয় প্রশাসনিক কার্যক্রমে পর্ষদের চেয়ারম্যান বা পরিচালকেরা কোনোভাবেই সংশ্লিষ্ট হতে পারবেন না। বিভিন্নপর্যায়ের নিয়োগ বা পদোন্নতির জন্য নির্বাচনী কমিটিগুলোতে পরিচালনা পর্ষদের কোনো সদস্য অন্তর্ভুক্ত হতে পারবেন না । তবে প্রধান নির্বাহীর নিচের অব্যবহিত দুই স্তর পর্যন্ত কর্মকর্তাদের যে নামেই অভিহিত করা হোক না কেন, নিয়োগ, পদোন্নতি, বদলি ও শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ পর্ষদের উপর ন্যস্ত থাকবে। এ ধরনের নিয়োগ বা পদোন্নতির ক্ষেত্রে ব্যাংকের চাকরিবিধি তথা নিয়োগ ও পদোন্নতি সংক্রান্ত নীতিমালা যথাযথভাবে অনুসরণ করতে হবে । রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকে এমডি ও তার অব্যবহিত একস্তরপর্যায়ের কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে এই বিধান প্রযোজ্য হবে না।

 


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

সকল