২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বি. চৌধুরীকে বহিষ্কার করে জাতীয় ঐক্যফ্রন্টে থাকার ঘোষণা বিকল্প ধারার

-

বিকল্প ধারা বাংলাদেশের সাবেক প্রেসিডিয়াম সদস্য ঢাকা বিশ^বিদ্যালয়ের অধ্যাপক নুরুল আলম ব্যাপারী নিজেকে দলটির প্রেসিডেন্ট ঘোষণা করেছেন। এর পাশাপশি অ্যাডভোকেট শাহ আহম্মেদ বাদলকে মহাসচিব ঘোষণা করে দলের প্রেসিডেন্ট অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরীসহ এম এ মান্নান ও মাহী বি. চৌধুরীকে অব্যাহতি দিয়েছেন। এ ছাড়া নতুন কমিটির বাকিদের নাম শিগগির ঘোষণা করবেন।
গতকাল সকাল প্রেস কাবের মূল ভবনের বাইরে দাঁড়িয়ে দলের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে অধ্যাপক নুরুল আলম ব্যাপারী এ কথা জানান। এসময় নবগঠিত কমিটির মহাসচিব অ্যাডভোকেট শাহ আহম্মেদ বাদলসহ এল কে সিদ্দিক, আজমেরী বেগম ছন্দা উপস্থিত ছিলেন। অধ্যাপক নুরুল আলম ব্যাপারী বিকল্প ধারার প্রেসিডিয়াম সদস্য আর অ্যাডভোকেট শাহ আহমেদ বাদল সহসভাপতি ছিলেন। তাদের গত ১৩ অক্টোবর দল থেকে বহিষ্কার করা হয় বি. চৌধুরীর নেতৃত্বাধীন বিকল্প ধা রা থেকে।
এ দিকে নতুন কমিটি গঠনের ব্যাপারে অধ্যাপক নুরুল আলম ব্যাপারী জানান, বিকল্প ধারার তিনজন বাদে সবাই তার সাথে আছেন এবং শিগগিরই পূর্ণাঙ্গ কমিটির নাম ঘোষণা করা হবে বলে জানান তিনি।
জামায়াত প্রশ্নে বি. চৌধুরী জাতীয় ঐক্যফ্রন্টে যাননি, আপনারা কী করবেন? এমন প্রশ্নের জবাবে নুরুল আলম বলেন, ‘আমাদের দলের কেউ জামায়াতকে সমর্থন করে না। এটা মাহী চৌধুরীর কূটচাল। আজ মেজর (অব:) মান্নানের দুর্নীতির খবর বের হয়েছে। কোনো দুর্নীতিবাজ বিকল্প ধারায় থাকতে পারে না।’ তারা জাতীয় ঐক্যফ্রন্টে যাবেন বলেও জানান নুরুল আলম।
এ দিকে নতুন কমিটির মহাসচিব বাদল বলেন, আজকে কিছু মানুষ রাতের অন্ধকারে সরকারের সাথে আঁতাত করে মানুষকে বিপদে ঠেলে দিতে চায়। তিনি বলেন, দেশে অবাধ নির্বাচন জনগণের দাবি। এই দাবিতে জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হয়েছে। আমরা বিকল্প ধারার সব নেতাকর্মী সিদ্ধান্ত নিয়েছি ঐক্যফ্রন্টের নেতৃত্বে আন্দোলনে অংশ নেবো। তিনি দাবি করেন, আজকের সংবাদ সম্মেলনে উপস্থিত সবাই বিকল্প ধারার মূল ¯্রােত। এর বাইরে অবস্থানকারীরা জন আকাক্সার বিরোধীশক্তি।
সংবাদ সম্মেলনে তিনি জানান, সাংবাদিকদের মাধ্যমে এই ঘোষণা দেশ-জাতিকে জানানোর জন্য আমরা প্রেস কাবে সংবাদ সম্মেলনের আয়োজন করেছিলাম। কিন্তু দুঃখজনক হলো আমাদের বৈধ অনুমতি থাকলেও হঠাৎ করে কারো কালো ইশারায় আমাদের সংবাদ সম্মেলন বাতিল করা হয়েছে। তিনি বলেন, আমাদের মূল ল্য হলো দেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠা হোক। জাতির সঙ্কট মোকাবেলা করার জন্য এ অস্থায়ী কমিটি ঘোষণা করা হলো। যত দ্রুত সম্ভব দলীয় গঠনতন্ত্র মোতাবেক পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে। অন্তর্বর্তীকালীন এ কমিটি জাতীয় ঐক্যফ্রন্টের যেকোনো কর্মসূচিতে বিকল্প ধারার একমাত্র বৈধ নেতৃত্ব বলে বিবেচিত হবে।


আরো সংবাদ



premium cement