২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

চিকিৎসা চেয়ে খালেদা জিয়ার রিটের শুনানি আজ

-

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে দেশের যেকোনো বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা প্রদানের নির্দেশনা চেয়ে করা রিট আবেদনের ওপর আজ মঙ্গলবার শুনানি অনুষ্ঠিত হবে। গতকাল বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি আহমেদ সোহেলের অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চ খালেদা জিয়ার আইনজীবী ও রাষ্ট্রপক্ষের বক্তব্য শুনে মঙ্গলবার দিন ধার্য করেন।
আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানিতে ছিলেন- সিনিয়র অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী, ব্যারিস্টার কায়সার কামাল। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা প্রদানের নির্দেশনা চেয়ে খালেদা জিয়ার আবেদনটি গতকাল হাইকোর্ট বেঞ্চের কার্যতালিকায় ছিল। খালেদা জিয়ার পক্ষে আবেদনটির শুনানি করতে চাইলে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সুপ্রিম কোর্টের ভ্যাকেশনের পর নিয়মিত বেঞ্চে শুনানির কথা বলেন। অপর দিকে খালেদা জিয়ার পক্ষে আইনজীবী এ জে মোহাম্মদ আলী দ্রুত শুনানির আবেদন করেন। উভয় পক্ষের বক্তব্য শুনে আদালত আজ মঙ্গলবার শুনানির তারিখ দেন।
রিটের বিষয়ে ব্যারিস্টার কায়সার কামাল বলেন, সরকার বেআইনীভাবে খালেদা জিয়াকে কারাগারে আটক রেখেছেন। তিনি সেখানে বিনা চিকিৎসায় রয়েছেন। চিকিৎসা পাওয়া তার সাংবিধানিক ও আইনগত অধিকার। সেই অধিকার থেকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে সরকার তাকে বারবার বঞ্চিত করছে। এর প্রতিকার চেয়ে আমরা হাইকোর্টে একটি রিট করেছি।
গত ৯ সেপ্টেম্বর দেশের বিশেষায়িত কোনো হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসা চেয়ে হাইকোর্টে রিট আবেদনটি করা হয়। রিট আবেদনে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষার জন্য একটি বিশেষ বোর্ড গঠন করার নির্দেশনাসহ তার চিকিৎসাসেবা-সংক্রান্ত যাবতীয় নথিপত্র দাখিলের নির্দেশনা চাওয়া হয়।
গত ১৯ সেপ্টেম্বর দুই আইনজীবী খালেদা জিয়ার সাথে সাক্ষাৎ করে সাংবাদিকদের বলেন, বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা খুবই খারাপ। গত ১৭ সেপ্টেম্বর তিনি বাথরুমে পড়ে যান। কারণ, হাত ও পায়ের ব্যথার কারণে তিনি চলাফেরা করতে পারেন না। তার নিজের হাতে খেতে পর্যন্ত সমস্যা হচ্ছে।


আরো সংবাদ



premium cement