২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
বিএফইউজে-ডিইউজের সমাবেশ

ডিজিটাল নিরাপত্তা আইনে সংবাদমাধ্যম স্বাধীনতা হারাবে

বিএফইউজে-ডিইউজের বিক্ষোভ :নয়া দিগন্ত -

সাংবাদিক নেতারা বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইন দেশের সংবিধান পরিপন্থী। এ আইন পাস হলে সংবাদমাধ্যম স্বাধীনতা হারাবে। অন্য দিকে মানুষের মত প্রকাশের কোনো স্বাধীনতা থাকবে না। ডিজিটাল নিরাপত্তা আইনের নামে ভয়াবহ এ আইন পাস করা হলে দেশের মানুষ ঘৃণাভরে প্রত্যাখ্যান করবে।
জাতীয় প্রেস কাবের সামনে গতকাল বুধবার বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে আয়োজিত ‘গণমাধ্যমবিরোধী ডিজিটাল নিরাপত্তা বিল পাসের উদ্যোগের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশে সাংবাদিক নেতারা এসব কথা বলেন। বিএফইউজের সভাপতি রুহুল আমিন গাজীর সভাপতিত্বে সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেনÑ বিএফইউজের সাবেক সভাপতি শওকত মাহমুদ, বিএফইউজের মহাসচিব এম আবদুল্লাহ, বিএফইউজের সহসভাপতি নুরুল আমিন রোকন, ডিইউজের সভাপতি কাদের গনি চৌধুরী, সাধারণ সম্পাদক মো: শহিদুল ইসলাম, জাতীয় প্রেস কাবের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমদ, কবি হাসান হাফিজ, মেহেদি মাসুম, সাজাহান সাজু, আবুল কালাম মানিক প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন ডিইউজের সহসভাপতি শাহীন হাসনাত।
রুহুল আমিন গাজী বলেন, আওয়ামী লীগ আর গণতন্ত্র এক সাথে চলতে পারে না। আওয়ামী লীগ নামের সাথে সংবাদপত্রের স্বাধীনতা শব্দটি যায় না। কেননা ১৯৭৫ সালে আওয়ামী লীগ ক্ষমতায় টিকে থাকতে তাদের পক্ষের মাত্র চারটি পত্রিকা রেখে বাকি সবগুলো বন্ধ করে দিয়েছিল। এখনো সে ধারা অব্যাহত রেখেছে তারা। ডিজিটাল নিরাপত্তা আইন নামে যে আইন সরকার পাস করতে যাচ্ছে সে আইনে সাংবাদিক ও সংবাদপত্রের স্বাধীনতা একেবারে কেড়ে নেয়া হয়েছে। এ আইন পাস হলে সরকারের অন্যায়ের বিরুদ্ধে লেখা তো দূরের কথা তাদের সার্কুলার ছাপানো ছাড়া সাংবাদিকদের আর কোনো কাজ থাকবে না। কেননা সরকার ও সরকারি প্রতিষ্ঠানের অনিয়মের বিরুদ্ধে লিখতে গেলেই মামলা খেতে হবে। জেল খাটতে হবে। ফলে কোনো সাংবাদিক সত্য কথা লেখার সাহস দেখাবে না।
তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের নামে মানুষের অধিকার হরণকারী এ কালো আইন জনগণ মানবে না। যদি এ ন্যক্কারজনক আইন পাসের সিদ্ধান্ত নেয়া হয় তাহলে সারা দেশে ক্ষোভের আগুন ছড়িয়ে পড়বে। আর এ আগুন নিভানোর ক্ষমতা সরকারের থাকবে না। সেই আগুনেই তাদেরকে পুড়ে মরতে হবে।
শওকত মাহমুদ বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের নামে এ কালো আইন যদি পাস করা হয় তাহলে দেশের ইতিহাসে সেই দিনটি কালো দিন হিসেবে গণ্য করা হবে। অনুমতি ছাড়া সরকারি অফিসে ঢোকা যাবে না। সংবাদ সংগ্রহ করা যাবে না। অনুসন্ধান করে সরকারের অন্যায়ের বিরুদ্ধে নিউজ করা যাবে না। সরকারি কর্মকর্তার দুর্নীতির সংবাদ করা যাবে না। গোপন সংবাদ প্রকাশ করা যাবে না। তাহলে সাংবাদিকদের কাজটা কি? ডিজিটাল নিরাপত্তা আইনের নামে সরকার সত্যের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। তিনি বলেন, সরকারের পক্ষে আজ বেশির ভাগ মিডিয়া। তার পরও সরকার তাদের বিশ্বাস করতে পারছে না। এ আইন পাস হলে কোনো মিডিয়াকর্মীই পার পাবে না। তাই অবিলম্বে এ আইনের বিরুদ্ধে আন্দোলনে নামুন।
এম আবদুল্লাহ বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের নামে এ কালো আইন দেশের সাংবাদিক সমাজ, সুশীল সমাজ, এমনকি দেশের কোনো বিবেকবান মানুষ মেনে নেয়নি। তার পরও তাদের মতামতের তোয়াক্কা না করে তাদের নিজেদের স্বার্থরক্ষায় এ আইন পাস করার চেষ্টা করছে সরকার। এ আইন পাস হলে দেশের মানুষ কথা বলার অধিকার হারাবে। এ জন্য সবাইকে এ আইন প্রতিহত করার শপথ নিতে হবে। না হলে আমরা কেউ এ অন্যায়ের হাত থেকে রেহাই পাবো না। সরকার দেশের সাংবাদিকদের কর্মস্থল বন্ধ করে দিয়ে দুস্থ করে সেই দুস্থদের ভাতা দিচ্ছে। সাংবাদিকদের জন্য এর চেয়ে অপমানের আর কি হতে পারে। আর ভাতা চাই না, সাংবাদিকেরা কাজ চায়। কাদের গনি চৌধুরী বলেন, দুনিয়ার কোনো দেশে এ রকম কালো আইন নেই। এ আইন পাস হলে যারা সত্য ও গণতন্ত্রের পক্ষে কথা বলবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যাবে। বাকস্বাধীনতা হরণ করা হবে। মো: শহিদুল ইসলাম বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের নামে সাংবাদিক ও সংবাদপত্রের স্বাধীনতা হরণ করতে কালো আইন পাসের চেষ্টা করা হচ্ছে।
কর্মসূচি : গণমাধ্যমবিরোধী ডিজিটাল নিরাপত্তা বিল পাসের উদ্যোগের প্রতিবাদে আগামী ২২ সেপ্টেম্বর শনিবার দেশব্যাপী বিক্ষোভ এবং একই দিনে জাতীয় প্রেস কাবের সামনে অবস্থান কর্মসূচি পালিত হবে।

 


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল