২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নতুন প্রকাশ

-

মহামানবের অমীয় বাণী
ইমাম নববী রহ:
অনুবাদ : ইমরান ইবনে আনওয়ার
প্রকাশক : মাকতাবাতুন নূর, বাংলাবাজার ঢাকা। ফোন : ০১৮৫৭১৮৯১৪৪

ইমাম নববী হাদিস শাস্ত্রের একজন বিশিষ্টজন। হাদিস ও ফিকাহর অনেক গুরুত্বপূর্ণ কিতাব লিখে ইসলামী জ্ঞানের ভাণ্ডারকে সমৃদ্ধ করেছেন। তার রচিত কিতাব মৌলিক ও গ্রহণযোগ্যতায় অনন্য। ‘কিতাবুল আরবাইন’ তার উল্লেখযোগ্য গ্রন্থের একটি। এই মূল্যবান কিতাবটি বাংলায় অনুবাদ করে বাংলা ভাষার বিপুল জনগোষ্ঠীর পাঠের ব্যবস্থা করেছেন তরুণ আলেম ইমরান ইবনে আনওয়ার। নিঃসন্দেহে বাংলা ভাষার ইসলামী সাহিত্যের এটি একটি মূল্যবান সংযোজন। মূল গ্রন্থকার তার ভূমিকায় বলেন, রাসূল সা: ইরশাদ করেন, ‘যে আমার উম্মতের স্বার্থে তাদের দ্বীনি বিষয়ে ৪০টি হাদিস মুখস্থ করবে, আল্লাহ তাকে কিয়ামতের দিবসে ফুকাহা ও ওলামায়ে কেরামের আসরে পুনরুত্থিত করবেন।’
প্রাত্যহিক জীবনে আমরা কত কিছুই করি। ভেবেচিন্তে কাজ করি। কখনো কাজ করার পর ভাবি। বিশেষত খোদাভীতি যে অন্তরে বিরাজমান, তিনি নিজের কৃতকর্ম নিয়ে ভাবেন, কাজটা কি ভালো হলো না মন্দ? পাপ না পুণ্য। মোমেন হৃদয় সবসময় পাপ থেকে হিফাজত রাখেন নিজেকে। তবু কখনো কখনো মনের অজান্তে সম্পন্ন করা কাজ নিয়ে উদ্বিগ্ন হন। তাই একজন মোমেনের স্মৃতিতে স্পষ্ট থাকা জরুরি পাপ-পুণ্যের সংজ্ঞা এবং জানা থাকা ভালো এ সংক্রান্ত হাদিসের ভাষ্য। হজরত নাওয়াস ইবনে সামআন রা: থেকে বর্ণিত হাদিসটিতে এ বিষয়ে বিশদ বর্ণনা এসেছে। যার সারাংশ হলোÑ ‘তোমার কৃতকর্মের ওই অংশই পাপ, যা তুমি মানুষের কাছে প্রকাশ করতে লজ্জাবোধ করো।’ গ্রন্থকার এ হাদিসের মর্মবাণী স্পষ্ট করতে আরো হাদিসের রেফারেন্স উপস্থাপন করেছেন। যা পাঠে পাঠকের মনে বিষয়টি খোলাসা হয়ে যাবে।
ইমরান ইবনে আনওয়ারের ইমাম নববী রহ: কিতাব ‘কিতাবুল আরবাইন’-এর অনুবাদ কর্ম ইসলামী সাহিত্যের জন্য একটি প্রশংসনীয় কাজ। এতে এই মহামনীষীকে বাংলা মুলুকে পরিচিত করার একটি সুযোগ হলো। দ্বীনদারির জন্য এ ধরনের অনুবাদকর্মে তরুণ আলেমসমাজকে এগিয়ে আসতে হবে। ইমরান তরুণ আলেম, সাহসিকতার সাথে কাজটির আঞ্জাম দিয়েছেন। তবে মনে রাখতে হবে, অনুবাদে সৃজনশীলতার ছাপ রাখা যায়। গতানুগতিকের বাইরের কাজই অনুবাদকের শিল্পসত্তার পরিচায়ক। তবু ইমরানের জন্য সাধুবাদ। বইটির ছাপা ঝকঝকে। উন্নত বাঁধাই, কাগজের মানও ভালো। প্রচ্ছদেও নান্দনিকতার ছাপ আছে। মোট ৪২টি পরিচ্ছেদে সজ্জিত হয়েছে এ বইয়ের ভেতর পরিক্রমা। ২১৪ পৃষ্ঠার কিতাবটির বিনিময় ধার্য করা হয়েছে ৩৩০ টাকা মাত্র। বইটির বহুল প্রচার ও প্রসার কামনা করি। বইটি সবার সংগ্রহে রাখার দাবি রাখে।
হ তাজ ইসলাম


আরো সংবাদ



premium cement