২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

স্বা স্থ্য ত থ্য  

-

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসই
ভালো দাঁতের রহস্য

যুক্তরাষ্ট্রের ডেন্টাল অ্যাসোসিয়েশনের এক রিপোর্টে জানা যায়, শৈশবে এবং কৈশোরে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গড়ে তুললে তা পরিণত বয়সে সুস্বাস্থ্য, শারীরিক বৃদ্ধি ও মেধাশক্তির উন্মেষ ঘটায়। আমেরিকান অ্যাকাডেমির প্রেসিডেন্ট ডা: কার্ডেন জনস্টোনের মতে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস স্বাস্থ্য সমস্যা যেমন আয়রন ঘাটতিজনিত অ্যানিমিয়া, খাওয়ার সমস্যা, দাঁতের ক্ষয় ও স্থূলতা প্রতিরোধে সক্ষম। চিনি অথবা শর্করাসমৃদ্ধ খাবার গ্রহণের ফলে ব্যাকটেরিয়া সৃষ্টি করে দাঁতের ক্ষয় সৃষ্টি হয়। ব্যাকটেরিয়া সৃষ্ট এসিডের ফলে দাঁতের এনামেল আক্রান্ত হতে পারে। দাঁতের ক্ষয় ক্রমান্বয়ে বাড়তে থাকে এবং বিনা চিকিৎসায় রেখে দিলে মারাত্মক রকমের সংক্রমণ ও যন্ত্রণা দেখা দিতে পারে। পরিণামে দাঁত হারাতে হতে পারে।

অতিরিক্ত ভিটামিনই ক্ষতিকর

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ও ত্বকের সুরক্ষায় ভিটামিন-ইয়ের কার্যকারিতা অনেক আগেই প্রমাণিত। কিন্তু অতিরিক্ত ভিটামিন-ই মানেই বেশি কার্যকরÑ তা মনে করার কোনো কারণ নেই। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলেছেন, বরং অতিরিক্ত ভিটামিন বিপদের কারণ হয়ে দাঁড়াতে পারে। তারা বলেছেন, যারা প্রতিদিন ৪০০ ইউনিটের বেশি ভিটামিন-ই গ্রহণ করেন, তাদের মৃত্যুঝুঁকি বেড়ে যায় ৫ শতাংশ। অনেকেই হৃদরোগ, আলঝেইমার্স ডিজিজ বা অন্যান্য রোগ প্রতিরোধের জন্য প্রতিদিন ৪০০ থেকে ৮০০ ইউনিট ভিটামিন ‘ই’ গ্রহণ করেন। গবেষকেরা বলেছেন, অল্পমাত্রায় ভিটামিন-ই শরীরের জন্য উপকারী। সেজন্য শুধু ভিটামিন-ই ক্যাপসুলের পরিবর্তে মাল্টিভিটামিন খাওয়াকে নিরাপদ বলে অভিমত দিয়েছেন তারা। সাধারণত মাল্টিভিটামিনে ৩০ থেকে ৬০ ইউনিট ভিটামিন-ই থাকে। আরো ১০ থেকে ১৫ ইউনিট পাওয়া যায় সবুজ শাকসবজি, বাদাম ও অন্যান্য দৈনন্দিন খাবার থেকে।

অন্যের সাবান ব্যবহার
করা ঠিক নয়

দৈনন্দিন জীবনে এমন অনেক জিনিস রয়েছে, যেগুলো আমরা একজনের সাথে অন্যজন শেয়ার করি বা আদান-প্রদান করি। তবে সব জিনিস আদান-প্রদান কিন্তু ঠিক নয়, এমনটাই বলেন বিশেষজ্ঞরা।
একজনের সাথে অন্যজন শেয়ার করা ঠিক নয়, এমন একটি জিনিস হলো বার সাবান। একজনের সাবান অন্যজন ব্যবহার কেন ঠিক নয়, এ বিষয়ে জানিয়েছে হাফিংটন পোস্ট ও ব্রাইটসাইট।
গবেষণায় বলা হয়, মূলত বার সাবান অনেকেই একত্রে ব্যবহার করেন। তবে এই ব্যবহারের কারণে সাবানে লেগে থাকা ব্যাকটেরিয়া, ফাঙ্গাস, ছত্রাক একজন থেকে অন্যজনের মধ্যে ছড়ায়।
একজন ব্যবহারের পর মাইক্রোঅর্গানিজম সাবানের গায়ে লেগে থাকে। এটি ক্ষতিকর। অন্যজনের ব্যবহৃত সাবান ব্যবহার করলে চুলকানি ও ছুলিসহ ত্বকের বিভিন্ন সমস্যা হতে পারে।
সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অব প্রিভেনশনের (সিডিসি) মতে, বার সাবানের বদলে তরল সাবান ব্যবহার করা ভালো। আর বার সাবান ব্যবহার করতে হলে এটি আগে ভালোভাবে পরিষ্কার করে নিন। অথবা সাবান শেয়ার করার ক্ষেত্রে নিজের জন্য একটি অংশ কেটে রাখুন।
তবে সবচেয়ে ভালো হয়, নিজের জন্য নির্দিষ্ট একটি সাবান ব্যবহার করা যা করতে পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

বাদামে আছে অনেক পুষ্টি

বাদাম একটি সুস্বাদু, পুষ্টিকর ও মুখরোচক খাবার। আমাদের দেশে বিভিন্ন প্রকার বাদাম পাওয়া যায়Ñ চীনাবাদাম, কাজু বাদাম, পেস্তাবাদাম এবং কাগজি বাদাম। এতে রয়েছে প্রচুর স্নেহজাতীয় পদার্থ এবং ক্যালরি। পুষ্টি বিজ্ঞানীদের মতে প্রতি ১০০ গ্রাম খাদ্যোপযোগী বাদামে রয়েছে: শর্করা ২৬.১ গ্রাম, স্নেহ ৪০.৯ গ্রাম, আমিষ ২৫.৩ গ্রাম, ক্যালসিয়াম ৯০ মিলি গ্রাম, অন্যান্য খনিজ ২.৪ গ্রাম, আয়রন ২.৮ মিলি গ্রাম, ক্যারোটিন ৩৭ মিলি গ্রাম, ভিটামিন বি ০.৯০ মিলি গ্রাম, ভিটামিন বি ০.১৩ মিলি গ্রাম, আঁশ-৩.১ মিলি গ্রাম, জলীয় ৩ গ্রাম এবং খাদ্যশক্তি ৫৬৭ কি. ক্যালোরি। বাদামে যে চর্বি রয়েছে তাতে আছে মনো ও পলি আনস্যাচুরেটেড ফ্যাটি এসিড যা রক্তের উপকারী কোলেস্টেরল এইচ ডি এল কে বাড়িয়ে দেয় ফলে বাদাম উচ্চ চর্বিযুক্ত হলেও তা হৃদরোগ প্রতিরোধে সাহায্য করে। এ ছাড়াও বাদামে হৃদরোগ প্রতিরোধকারী সম্ভাব্য অন্যান্য উপাদান হচ্ছেÑ ভেষজ প্রোটিন, ম্যাগনেসিয়াম, ভিটামিন-ই এবং পটাশিয়াম। সুতরাং হৃদরোগীদের জন্য প্রতিদিন অল্প পরিমাণ বাদাম খেতে বাধা নেই।
ডায়াবেটিসে আক্রান্ত রোগীর রক্তের কোলেস্টেরলের মাত্রা কমাতে অথবা ডায়াবেটিসে আক্রান্ত নয় এমন লোকের পক্ষে বাদাম উল্লেখযোগ্য ভূমিকা পালন করে থাকে। বাদামে রয়েছে পর্যাপ্ত পরিমাণ অ্যামাইনো এসিড যা দেহগঠনে ও ক্ষয়পূরণে সহায়ক। বাদাম ভিটামিন-ইয়ের ভালো উৎস, যা অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে দেহকে নানা ঘাত-প্রতিঘাত থেকে রক্ষা করে। বাদামে থাকা ফাইবার বা আঁশ কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সাহায্য করে। যুক্তরাষ্ট্রের এক গবেষণায় দেখা গেছে, যেসব মহিলারা সপ্তাহে পাঁচবারের বেশি (৩০ গ্রাম) বাদাম খেয়েছে তাদের হৃদরোগের ঝুঁকি, যারা খায়নি তাদের চেয়ে ৩৫ শতাংশ কম। পুষ্টি বিজ্ঞানীদের মতে, খাদ্য তালিকাটি সুষম করতে বাদাম একটি গুরুত্বপূর্ণ উপাদান।
ষ ডা: রুমানা চৌধুরী


আরো সংবাদ



premium cement
থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা

সকল