০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


নিখোঁজ সালার খোঁজ অব্যাহত রাখার আবেদন মেসির

স্ট্রাইকার এমিলিয়ানো সালার খোঁজ অব্যাহত রাখার আবেদন মেসির - সংগৃহিত

ব্যক্তিগত বিমানে চড়ে নিখোঁজ হয়ে যাওয়া স্ট্রাইকার এমিলিয়ানো সালার খোঁজ অব্যাহত রাখার জন্য তদন্তকারীদের প্রতি আবেদন জানিয়েছেন আর্জেন্টিনার বার্সেলোনা সুপার স্টার লিওনেল মেসি।

‘খুবই প্রত্যন্ত অঞ্চলে সালার খোঁজ আর পাওয়ার সম্ভাবনা দেখছেন না’ বলে উদ্ধার অভিযানে নিয়োজিত পুলিশ কর্মকর্তাদের বক্তব্যের জবাবে শুক্রবার এই আবেদন রাখেন মেসি।

গত সোমবার লীগ ওয়ানের ক্লাব নঁতে ছেড়ে কার্ডিফ সিটির সাথে চুক্তি স্বাক্ষর করতে যাওয়ার সময় ব্রিটিশ একটি দ্বীপের কাছে গিয়ে রাডারের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় তাকে বহন করা ব্যক্তিগত বিমানটির। এরপর আর কোনো খোঁজ পাওয়া যায়নি।

পরে তার খোঁজ ও উদ্ধার অভিযানে নামে পুলিশ। কিন্তু কোনো হদিস করতে না পেরে বৃহস্পতিবার অভিযানের সমাপ্তি টানা হয়। কিন্তু ওই অভিযান অব্যাহত রাখার আবেদন জানিয়ে মেসি তার ইনস্টিগ্রাম অ্যাকাউন্টে ওই ফুটবল তারকাকে খুঁজে পাওয়ার আশাবাদ ব্যক্ত করে বলেছেন, ‘দয়া করে উদ্ধার অভিযান বন্ধ করবেন না।’

সালার মা-বাবাসহ বিভিন্ন লীগ ও দেশের খেলোয়াড়রা উদ্ধার অভিযান বন্ধ না রাখার আহ্বান জানানোর পর মেসিও ওই আবেদনে সামিল হয়েছেন।

 

নিখোঁজ বিমানে হারিয়ে গেছেন সালা : তোলপাড় ফুটবলবিশ্বে

মাত্রই শুরু হয়েছিল তার ক্যারিয়ার, বয়স ২৮ হলেও, যোগ দিয়েছেন প্রিমিয়ার লিগের ক্লাব কার্ডিফে।

ট্রান্সফার মার্কেটের বাজারদরে খুব বড় ফুটবলার না হলেও শারীরিক সক্ষমতা ও সাহস কোনো ফুটবলারকে বাড়তি সুবিধা দেয় সেটা প্রিমিয়ার লিগে অনেকেই প্রমান করেছেন।

এমিলিয়ানো সালা হতে পারতেন তাদের একজন। মাঠে যতটা ডাকাবুকো এই ফুটবলার মাঠের বাইরে শান্ত নীরব। গোয়েন্দা গল্প পছন্দ তার, একটা বই ছাড়া তিনি খুব কমই বের হন। তার জীবন আজ একটি গোয়েন্দা গল্পের মতোই, নিখোঁজ।

একজন স্ট্রাইকার, স্থানীয়রা তাকে বলতেন 'কার্লোস তেভেজ'। হয়তো প্রিমিয়ার লিগে যোগ দিলে জেমি ভার্দির মতো এক চমক হয়ে উঠতেন তিনি। খোলা জায়গা ও কাউন্টার অ্যাটাক তার পছন্দ। দক্ষিণ আমেরিকার ফুটবলারদের সহজাত ক্ষমতার বাইরে শারীরিক ও সাহসী ফুটবল তার পছন্দ। প্রিমিয়ার লিগের ক্লাব কার্ডিফ তার জন্য খরচ করেছে ১৭ মিলিয়ন ইউরো। এই দাম পেতে ঘাম ঝরিয়েছেন সালা।

এই শেষ ফরাসি লীগে নতেঁর হয়ে ১৯ ম্যাচে তার গোলসংখ্যা ১২। আর্জেন্টিনার স্যান ফ্র্যান্সিসকোতে অনুশীলন শুরু করে সালা, যেই ট্রেনিং অ্যাকাডেমির সাথে ফরাসী ক্লাব বোর্দোর সংযোগ রয়েছে।

সেখান থেকেই বোর্দোর রিজার্ভ দলে যোগ দেন সালা। ২০ বছর বয়সে বোর্দোতে যোগ দিয়েছেন তিনি।

অতঃপর শুরু হয় তার ধারে খেলা, অরলেয়ান্সের হয়ে ৩৭ ম্যাচে ১৯ গোল, নিওর্টের হয়ে ৩৭ ম্যাচে ১৮ গোল, কায়েনের হয়ে ১৩ ম্যাচে ৫টি গোল করেন সালা।

শেষ পর্যন্ত নতেঁর হয়ে ১১৭ ম্যাচ স্থায়ী হয় ক্যারিয়ার, যেখানে ৪৮ গোল করে নজর কাড়েন তিনি। যারা সালাকে চিনতেন কোনোভাবে তারা তাকে ভালো মানুষ ও ভালো সতীর্থ হিসেবেই চিনতেন।

কীভাবে হারিয়ে গেলেন তিনি?
ফ্রান্সের স্থানীয় সময় সাতটা পনের মিনিটে একটি সিঙ্গের টার্বাইন ইঞ্জিন বিমান সালাকে নিয়ে রওনা করে।

প্রায় ৫,০০০ ফিট ওপরে থাকা অবস্থায় এয়ার ট্রাফিক কনট্রোলের সাথে যোগাযোগ করে অবতরণের অনুরোধ করে। ২,৩০০ ফিট ওপরে থাকা অবস্থায় সংযোগ বিচ্ছিন্ন হয় বিমানের সাথে, এরপর আর খোঁজ পাওয়া যায়নি বিমানটির। তবে খোঁজ এখনো চলছে।

পাঁটি বিমান ও দুটি লাইফবোট প্রায় ১,০০০ বর্গ মাইল জায়গা জুড়ে বিমানটির খোঁজ করে। কিন্তু কোনো খোঁজ পাওয়া যায়নি।
সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement