২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মেসি-রোনালদোর বদলে কারা?

মেসি-রোনালদোর বদলে কারা? - ছবি : সংগৃহীত

ব্যালন ডি’ওর ঘোষণার আগেই কীভাবে যেন সম্ভাব্য বিজয়ীর ছবি মিডিয়ার হাতে চলে আসে! এটা স্প্যানিশ বা ইতালিয়ান মিডিয়ার কৃতিত্বই বলতে হবে। দু’বছর আগে যেমন, ফ্রান্স ফুটবলের জানুয়ারি সংস্করণের ফ্রন্টপেজ আগেই প্রকাশ হয়ে গিয়েছিল, যাতে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ছবি। তখনও ব্যালন ডি’ওর অনুষ্ঠান হয়নি। প্রশ্ন উঠেছিল, ‘তা হলে কি আগেই এসব ঠিক হয়ে থাকে? ভোটাভুটির কোনো দাম নেই?’

এবারও সেই একই ঘটনা। ৩ ডিসেম্বর ব্যালন ডি’ওরের আনুষ্ঠানিক ঘোষণা। যার ভোটাভুটি এ মাসের গোড়াতেই শেষ। এবং, এই পুরো পদ্ধতিটাই নাকি অত্যন্ত গোপনীয়। তার পরও ইতালির তুতোস্পোর্ত এবং করিয়ের দেল্লা সেরা ম্যাগাজিন দু’টি খবর ‘ব্রেক’ করল- ‘এবারের ব্যালন ডি’ওরের তিন ফাইনালিস্টে রোনালদো এবং মেসি নেই।’ ফ্রান্স ফুটবল- যারা ব্যালন ডি’ওরের উদ্যোক্তা, তারা এ ব্যাপারে একটা কথাও বলেনি। কিন্তু, তুতোস্পোর্ত এর পরও জোর দিয়ে লিখেছে, “…গত দশ বছরের মনোপলি এতদিনে শেষ হচ্ছে। এটা ঐতিহাসিক ভুল। কারণ, এই দু’জন এখনও সেরা।”

২০০৮ থেকে গত বছর পর্যন্ত হয় মেসি না হয় রোনালদো এই বর্ষসেরার ট্রফি হাতে তুলেছেন। দু’জনেই পাঁচবার করে। এবার ফিফার বর্ষসেরা ‘বেস্ট’-এর তিন ফাইনালিস্টের তালিকাতেও মেসি ছিলেন না। কিন্তু, রোনালদো ছিলেন। কারণ, প্রায় একার কৃতিত্ব রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগ টানা তিনবার জিতিয়েছেন। কিন্তু, ব্যালনের ফাইনাল তিনে তিনিও নেই। তা হলে কোন তিনজন?

তুতোস্পোর্ত লিখেছে, “… যে তিন জনের নাম ভেসে উঠেছে, তাঁরা লুকা মদ্রিচ, কিলিয়ান এমবাপে এবং রাফায়েল ভারানে।” অর্থাৎ, তিন সপ্তাহ আগে এমবাপে যা বলেছিলেন, সেটা হুবহু মিলে যাচ্ছে। এক ইন্টারভিউয়ে বলেছিলেন, “…মেসি বা রোনালদো এখনো হয়তো সেরা, কিন্তু তারা কেউ এবার ব্যালন জিততে পারেন না। এটা বিশ্বকাপের বছর। আর বিশ্বকাপের পারফরম্যান্সকেই বড় করে দেখা হবে। সেখানে কোনও ফরাসি যদি ব্যালন না জেতেন, তা হলে সেটা হবে ফুটবলের লজ্জা।”

আবার ফ্রান্সের পিএসজির অন্যতম তারকা এডিনসন কাভানিও মঙ্গলবার এক সাক্ষাৎকারে বলেছেন, “…একজন ফরাসিরই ব্যালন পাওয়া উচিত। আর সেটাই হবে।” ব্যালন জয়ী হিসাবে প্রত্যাশিত নাম যেটা ভেসে উঠছে, সেটা এমবাপের। এই নিয়ে বিরোধ নেই। কিন্তু, ভারানের নাম চূড়ান্ত তিনে থাকা নিয়ে অনেকেই ভ্রুঁ কুঁচকেছেন। রিয়াল হোক বা ফ্রান্স, ভারানের পারফরম্যান্স মোটেই ভালো নয় গত দেড় বছরে।

ফরাসি কাগজ আরএফআই-এর এক সাংবাদিকও ৯ নভেম্বর ব্যালনের ভোটাভুটি শেষ হওয়ার পর ‘ব্রেকিং নিউজ’-এ লিখেছিলেন, “ভোটাভুটির ফল অদ্ভুত। প্রথম তিনে মদ্রিচ, ভারানে এবং এমবাপে। ভারানে? আমরাও অবাক।”

 


আরো সংবাদ



premium cement
৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের

সকল