১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

রোনালদোর লাল কার্ড অভিশাপ, সাবেক ক্লাব ম্যানইউ এর সাথে খেলা নিয়ে সংশয়

ক্রিস্টিয়ানো রোনালদো - সংগৃহীত

লা লিগায় সাফল্য খুব বেশি পাননি। রিয়াল মাদ্রিদের হয়ে ২০০৯ থেকে ২০১৮ পর্যন্ত জিততে পেরেছেন মাত্র দুটি লা লিগা শিরোপা। কিন্তু ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে বড় প্রতিযোগিতা চ্যাম্পিয়নস লিগে ক্রিস্টিয়ানো রোনালদো যেন ছিলেন অপ্রতিরোধ্য। তার দুর্দান্ত নৈপুণ্যে এ সময়ের মধ্যে রিয়াল জিতেছিল চারটি চ্যাম্পিয়নস লিগ শিরোপা। এর মধ্যে সর্বশেষ তিনটি শিরোপাই উঠেছিল রিয়ালের ঘরে।

চ্যাম্পিয়নস লিগে সবচেয়ে বেশি গোলের রেকর্ডও আছে রোনালদোর দখলে। এখন পর্যন্ত এই পর্তুগিজ তারকা করেছেন ১২১টি গোল। তবে রিয়ালের জার্সি গায়ে দারুণ সাফল্য পেলেও জুভেন্টাসের হয়ে প্রথম চ্যাম্পিয়নস লিগের ম্যাচ খেলতে নেমেই বিপাকে পড়েছেন রোনালদো। মাত্র ২৯ মিনিটের মাথায় সরাসরি লাল কার্ড দেখে বেরিয়ে যেতে হয়েছে এ সময়ের অন্যতম সেরা এই ফুটবলারকে।

তাতে অবশ্য জুভেন্টাসের জয় আটকায়নি। মিরালেম প্লানিকের জোড়া গোলের সুবাদে স্প্যানিশ ক্লাব ভ্যালেন্সিয়ার বিপক্ষে ২-০ গোলের জয় দিয়ে চ্যাম্পিয়নস লিগে শুভসূচনাই করতে পেরেছে জুভেন্টাস। ৪৫ ও ৫১ মিনিটে দুটি গোলই প্লানিক করেছেন পেনাল্টি থেকে।

চ্যাম্পিয়নস লিগে রোনালদো খেলতে নেমেছিলেন নিজের ১৫৪তম ম্যাচ। এতগুলো ম্যাচের মধ্যে এবারই প্রথমবারের মতো তিনি সরাসরি লাল কার্ড দেখে মাঠের বাইরে ছিটকে গেছেন। ভ্যালেন্সিয়ার ডিফেন্ডার জেইসন মুরিলোকে বাজেভাবে ট্যাকলের দায়ে এই লাল কার্ড দেখেছেন রোনালদো। এই লাল কার্ড দেখার জন্য সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ম্যাচটিতে দর্শক হয়েই থাকতে হতে পারে রোনালদোকে।

সাধারণত লাল কার্ড পেলো এক ম্যাচের জন্য নিষিদ্ধ হন খেলোয়াড়। কিন্তু আঘাতের ধরণ এবং ব্যবহার বিবেচনায় এই শাস্তি তিন ম্যাচ পর্যন্ত গড়ায়। 

এই হিসেব থেকেই বলা হচ্ছে আগামী দুই অক্টোবর চ্যাম্পিয়ান লীগে ইয়ং বয়েস এর বিরোদ্ধে তার খেলা হচ্ছে না এটা নিশ্চিত। যদি দুই ম্যাচ নিষিদ্ধ হন তবে ২৩ অক্টোবর নিজের পুরনো ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে মাঠে নামা হবে না রোনালদোর। আর যদি তিন ম্যাচের জন্য নিষিদ্ধ হন তবে আগামি ৭ নভেম্বর জোভেন্টাসের ঘরের মাঠে ‘ইউনাইটেড’ ক্লাবের বিরোদ্ধেও খেলা হবে না তার। 

আরো পড়ুন : হার দিয়ে ম্যান সিটির চ্যাম্পিয়ন্স লিগ যাত্রা
নয়া দিগন্ত অনলাইন ২০ সেপ্টেম্বর ২০১৮, ১১:৪৯

ফ্রেঞ্চ ক্লাব লিঁওর কাছে ২-১ গোলের পরাজয়ের মাধ্যমে ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স লিগে হতাশাজনক যাত্রা শুরু করেছে প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। ম্যাকওয়েল করনেট ও নাবিল ফেকিরের কল্যানে লিঁওর এই জয় নিশ্চিত হয়।

টাচলাইন নিষেধাজ্ঞার কারনে সিটি বস পেপ গার্দিওলাকে স্ট্যান্ড থেকে দলের এই পরাজয় দেখতে হয়েছে। পুরো ম্যাচেই অবশ্য সিটির আধিপত্য ছিল। কিন্তু লিঁও আক্রমনভাগে ছিল অপ্রতিরোধ্য। সিটি রক্ষনভাগকে তারা পুরো ম্যাচেই বেশ ব্যস্ত রেখেছিল। দিনের শেষে তার ফলও পেয়েছে।


বল ও পজিশনের দিক থেকে সিটি এগিয়ে থাকলেও মধ্যমাঠে ব্রাজিলিয়ান তারকা ফার্নান্দিনহোর দুটি ভুলে লিঁও দুই গোল করার সুযোগ পায়। প্রথমার্ধেই দুই গোলে পিছিয়ে পড়া সিটি আর ম্যাচে ফিরে আসতে পারেনি। ৬৭ মিনিটে লিওরে সানের সহায়তায় বার্নান্ডো সিলভা এক গোল পরিশোধ করলেও তা হার এড়াতে যথেষ্ঠ ছিলনা। ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক খেলা সিটি ১৬ মিনিটে অমারিক লাপোর্তের কারনে এগিয়ে যেতে ব্যর্থ হয়। ফ্রেঞ্চ তারকা লাপোর্তের হেড অল্পের জন্য গোলের ঠিকানা খুঁজে পায়নি। ১০ মিনিট পর লিঁও এগিয়ে যেতে ভুল করেনি। ফেকিরের ক্রস থেকে ফাবিয়ান ডেল্ফ ফ্লাইট মিস করলে করনেট বাম কর্ণার দিয়ে বল জালে জড়ান। ৪০ মিনিটে সিটি সমতায় ফেরার সুযোগ পেয়েছিল। গ্যাব্রিয়েল জেসুসকে ডি বক্সের ভিতর ফাউলের কারনে রাফায়েল ডি সিলভার বিপরীতে পেনাল্টির আবেদন আমলে নেননি রেফারি। উল্টো লিঁও দ্বিতীয় গোল করে স্বাগতিকদের হতাশ করে। দু’জন ডিফেন্ডারকে পরাস্ত করে অনেকটা একক প্রচেষ্টায় ২০গজ দুর থেকে ফেকির দলের ব্যবধান দ্বিগুন করেন।

৫৫ মিনিটে বদলী বেঞ্চ থেকে সানেকে মাঠে নামনোর পর সিটি কিছুটা উজ্জীবিত হয়ে উঠে। মেমফিস ডিপের শট পোস্ট না লাগলে সিটিকে হয়ত আরো বড় ব্যবধানে পরাজয়ের লজ্জা নিতে হতো। এই পরাজয়ে প্রথম ইংলিশ দল হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে টানা চার ম্যাচ হারের হতাশা নিতে হলো সিটিজেনদের।

 

 

 


আরো সংবাদ



premium cement
অবন্তিকার অভিযোগ কে কে অবহেলা করেছে, তদন্ত করা হবে : জবি ভিসি গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে সৌদি ও মিসর যাবেন ব্লিঙ্কেন গাজায় ‘শতভাগ’ মানুষ ‘তীব্র খাদ্য সঙ্কটে’ : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউ’র জীবাশ্ম জ্বালানির তহবিল বন্ধ করল কেমব্রিজ বিশ্ববিদ্যালয় নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউর সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়তে হাইকোর্টের নির্দেশ গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনার জন্যে মিসর ও সৌদি আরব যাচ্ছেন ব্লিঙ্কেন আমাকে অ্যাপ্রোচ করেছিল, আমি গ্রহণ করিনি : মেজর অব. হাফিজ জাতিসঙ্ঘ সংস্থার প্রধানকে গাজায় প্রবেশে বাধা ইসরাইলের মিয়ানমারে বেসামরিক নাগরিক নিহত হওয়ার খবরে ‘শঙ্কিত’ জাতিসঙ্ঘ প্রধান

সকল