২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

গোল্ডেন বুটের লড়াইয়ে পাঁচ বাংলাদেশী

মেয়েদের অনূর্ধ-১৫ সাফ ফুটবল
তালিকার শীর্ষে আছেন শামসুন্নাহার জুনিয়র ও তহুরা খাতুন - ছবি : নয়া দিগন্ত

গত বছর এই ভুটানের মাঠ থেকে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডন বুট জিতে নিয়েছিলেন বাংলাদেশের জাফর ইকবাল। সাফ অনূর্ধ্ব-১৮ পুরুষ ফুটবলে তার গোল সংখ্যা ছিল পাঁচ। যদিও মাহাবুব হোসেন রক্সি ও অ্যান্ড্রু অর্ডের বাহিনী সেই আসরে চ্যাম্পিয়নশিপের বদলে রানার্সআপ হয়ে দেশে ফিরেছিল।

শনিবার সেই থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে ফের গোল্ডন বুট জেতার অপেক্ষায় লাল সবুজদের পাঁচ মহিলা ফুটবলার। সে সাথে পুরো দেশ অপেক্ষ করছে অরেকটি শিারেপার জন্য। এই পাঁচ ফুটবলার হলেন তহুরা খাতুন, ছোট শামসুন্নাহার, মারিয়া মান্ডা, আনাই মগিনি ও সাজেদা খাতুন।

৪টি করে গোল দিয়ে শীর্ষে আছেন বাংলাদেশের তহুরা ও ছোট শামসুন্নাহার। অবশ্য তাদের পাশেই নাম ভারতের সিল্কি দেবীর। তার ও চার গোল। অবশ্য নেপালের বিপক্ষে আহত হয়ে স্ট্রেচারে চড়ে মাঠ ছাড়া এই ভারতীয় ফরোয়ার্ডের শনিবারের ফাইনালে খেলার সম্ভাবনা কম। শ্রীলংকার বিপেক্ষ হ্যাটট্রিক করেছিলেন তিনি। এরপর ভুটানের বিপক্ষে জয় সূচক এক মাত্র গোল।

ছোট শামসুন্নাহারের চার গোল পাকিস্তানের বিপক্ষে। তিনি অবশ্য বদলী হিসেবে মাঠে নেমেছেন প্রথম ম্যাচ ও সেমিতে। তবে নিয়মিত গোল পাচ্ছেন তহুরা খাতুন। প্রথম ম্যাচে জোড়া গোল করা তহুরা পরের দুই খেলায় একবার করে বল জালে পাঠান। মারিয়া, আনাই ও সাজেদার গোল তিনটি করে।

তিন গোল ভুটানের সোনম লাহমোরও। তার তিন গোল শ্রীলংকার বিপক্ষে। শুক্রবার নেপালে বিপক্ষে তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচে তার গোল সংখ্যা বৃদ্ধির সুযোগ। ২ গোল করা নেপালের রজনী থোকার ও চান্দ্রা ভান্ডারীরও সুযোগ আছে সর্বোচ্চ গোলদাতা হওয়ার।

বাংলাদেশের তহুরা ফাইনালে প্রথম একাদশে খেলবেন এটা নিশ্চিত। তবে ছোট শামসুন্নাহারের নামতে হবে বদলী হিসেবে। অবশ্য এই নিয়ে কোনো আফসোস নেই তার। এই মিডফিল্ডারের বক্তব্য, আগে নামলাম না পরে নামলাম এই নিয়ে কোনো দু:খ নেই। যখনই মাঠে নামবো তখনই সুযোগ পেলে গোল করবো।

তহুরা, ছোট শামসুন্নাহাররা আজ গোল না পেলে তাদের টপকে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জিততে কম পক্ষে দুই গোল লাগবে মারিয়া,
আনাই ও সাজেদার। সে সাথে আটকাতে হবে ভারতের সিল্কি দেবী ও দুই গোল করা সুনিতা মুন্ডাকে। একই সাথে অমঙ্গল কামনা
করতে হবে ভুটানের সোনম লাহমোর।

আরো পড়ুন : অপ্রতিরোধ্য লাল-সবুজের নেপথ্য কথা জানালেন কোচ
গত বছর নিজ মাঠে ভুটানের বিপক্ষে ৩ গোলের জয়। অথচ এবার ভুটানের মাটিতে তাদের ৫-০তে কাবু করা। যে জয় বাংলাদেশকে নিয়ে গেছে আসরের ফাইনালে। লাল সবুজ মেয়েরা প্রমাণ করেছে তারাই এই আসরের ফেবারিট। কাল থিম্পুতে অনূর্ধ্ব-১৫ মহিলা সাফের সেমিতে ভুটান বধের পর কোচ গোলাম রাব্বানাী ছোটনের প্রতিক্রিয়া. এই বাংলাদেশ দলের টানা প্র্যাকটিসের ফসল। আমারা সাত মাস থরে অনুশীলনে আছি। দিনে তিন বেলা অনুশীলনে ছিল মেয়েরা। সেটার ফসলই আমাদের এই জয়। কোচ যোগ করেন, আমরা এখন ফাইনালে উঠেছি। শিরোপা ধরে রাখাই আমাদের মূল লক্ষ্য। দেশে ফিরতে চাই বিজয়ীর বেশে।

ভুটান সম্পর্কে ছোটনের মন্তব্য, তাদের কোরিয়ান কোচ যদি দলকে প্রথম থেকেই রক্ষনাত্মক না খেলাতেন তা হলে মাঠে উপস্থিত তাদের দর্শকরা ম্যাচটি উপভোগ করতে পারতো। তিন ম্যাচে ২২ গোল প্রতিদিনই নতুন নতুন খেলোয়াড় গোল পাচ্ছে। কাল গোল পেলেন আনু চিং এবং অভিষিক্ত শাহেদা আক্তার রিপা। এতে দারুণ খুশি কোচ। জানান , দলে আমাদের পাঁচ জন নতুন। তাদেরকে এএফসি অনূর্ধ্ব -১৬ আসরে খেলাবো। এর মধ্যে তিন জনের পরীক্ষা হয়ে গেছে। অবশেষে গোল পেলেন চিং। আর প্রথম ম্যাচে বদলি হিসেবে নেমেই গোল শাহেদা রিপার। প্র্যাকটিসেই বুঝেছিলাম রিপা গোল পাবে।


এই ম্যাচে গোল পেলেন দুই যমজ বোন আনাই মগিনি এবং আনু চিং মগিনি। অথচ গত দুই ম্যাচে গোল পাচ্ছিলেন না স্ট্রাইকার বোন আনু চিং। কাল সেমিফাইনালের পর উল্লসিত দুই বোনের জবাব, খুব খুশি লাগছে এবার এক সাথে দুই বোন স্কোর করতে পারায়। এই প্রথম বাংলাদেশ দলের হয়ে একত্রে দুই বোনের গোল করা নয়। এপ্রিলে হংকংয়ের জকি কাপেও তাদের গোল ছিল এক ম্যাচে। তবে প্রতিপক্ষ দলের নামটা মনে করতে পারলেন না মিডিয়ার সামনে কথা বলতে মোটেই সাবলীল না হওয়া এই যমজ।

এদিকে হারের পর ভুটানের দক্ষিণ কোরিয়ান কোচ সুং জে লি বলেন, আমরা বাংলাদেশ দলের খেলোয়াড়দের ফিটনেস, স্কিল, সেন্স এবং অভিজ্ঞতার কাছে হেরেছি। বাংলাদেশ দল অনেক আন্তর্জাতিক ম্যাচ খেলে পোক্ত।


আরো সংবাদ



premium cement
৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের

সকল