২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বিজয় ঘোষণার অপেক্ষা

-

ইস্টার্ন কমান্ডের প্রধান লে. জে. আমীর আবদুল্লাহ খান নিয়াজী মার্কিন দূতাবাসের মাধ্যমে ভারতের কাছে যুদ্ধবিরতির প্রস্তাব পাঠান ১৯৭১ সালের আজকের দিনে। কিন্তু ভারত তা প্রত্যাখ্যান করে বিনা শর্তে আত্মসমর্পণের দাবি জানায়। ভারতীয় সেনাপ্রধান জেনারেল মানেকশ ১৬ ডিসেম্বর সকাল ৯টার মধ্যে আত্মসমর্পণের সময়সীমা বেঁধে দিয়ে এক জরুরি বার্তা পাঠান জেনারেল নিয়াজীর কাছে। বার্তায় তিনি বলেন, আত্মসমর্পণের প্রস্তুতির জন্য আজ ১৫ ডিসেম্বর বিকেল ৫টা থেকে আগামীকাল ৯টা পর্যন্ত বিমান হামলা বন্ধ রাখা হবে। কিন্তু এর মধ্যে আত্মসমর্পণ না করলে প্রচণ্ড বিমান হামলা শুরু করা হবে।
এ দিকে জেনারেল নিয়াজীর আত্মসমর্পণের খবরে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক বসে। জুলফিকার আলী ভুট্টো ১৯৭১ সালের আজকের দিনে জাতিসঙ্ঘে উত্থাপিত সব ক’টি খসড়া প্রস্তাব ছিঁড়ে ফেলে সদলবলে বেরিয়ে যান। বেরিয়ে যাওয়ার আগে তিনি বলেন, এটাই বোধ হয় আমার শেষ বক্তৃতা। এখানে আত্মসমর্পণ করতে আসিনি। জাতিসঙ্ঘকে জালিয়াতি ও ধোঁকাবাজির পীঠস্থান আখ্যায়িত করে ভুট্টো বলেন, ফ্রান্স ও ব্রিটেন স্পষ্টভাবে কোনো পক্ষ না নেয়ায় পাক-ভারত যুদ্ধবিরতির বিষয়ে কোনো চুক্তি হতে পারল না। ‘চললাম যুদ্ধ করতে’ এ কথা বলে অধিবেশন থেকে বেরিয়ে যান ভুট্টো।
মার্কিন সপ্তম নৌবহর বঙ্গোপসাগরে এসে হাজির হয়। এর আগে সিঙ্গাপুর থেকে জানানো হয় বহরের সাত-আটটি জাহাজ সিঙ্গাপুর অতিক্রম করে মালাক্কা প্রণালীতে প্রবেশ করে বঙ্গোপসাগরের দিকে যাচ্ছে। এ খবরের পরিপ্রেক্ষিতে টোকিও থেকে এপি পরিবেশিত আরেক খবরে বলা হয় কুড়িটি সোভিয়েত রণতরী ভারত মহাসাগরে এসে জড়ো হয়েছে। যা হোক শেষ পর্যন্ত তারা কোনো রক্তপাতে লিপ্ত হয়নি। পরাজয়ের শেষ প্রান্তে দাঁড়িয়েও পাকিস্তান বাহিনী আত্মসমর্পণ না করায় মিত্রবাহিনী চূড়ান্ত আঘাতের পরিকল্পনা করে। ১৪ তারিখ রাত ৩টায়ও নবীনগর এলাকায় দুই পক্ষে প্রচণ্ড লড়াই চলে। শতাধিক পাকিস্তানি সৈন্য এ লড়াইয়ে নিহত হয়। রাত ৪টায় পাকিস্তান বাহিনীর সাভার ঘাঁটির পতন হয়।
জেনারেল নিয়াজী ভারতীয় সেনাপ্রধান মানেকশের কাছ থেকে বার্তা পাওয়ার পর তা রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের চিফ অব স্টাফ জেনারেল আবদুল হামিদের কাছে পৌঁছে দেন আজকের দিনে। সন্ধ্যায় রাওয়ালপিন্ডি থেকে জবাব আসে প্রদত্ত শর্ত মোতাবেক যুদ্ধবিরতি করার পরামর্শ দিচ্ছি। শেষ পর্যন্ত জেনারেল মানেকশের আত্মসমর্পণের প্রস্তাব মেনে নিলেন জেনারেল নিয়াজী।
প্রস্তাব অনুযায়ী ভারত ১৫ ডিসেম্বর বিকেল ৫টা থেকে বিমান হামলা বন্ধ রাখে। কিছুক্ষণ পরপর স্বাধীন বাংলা বেতার কেন্দ্র ও আকাশবাণী থেকে মানেকশের আত্মসমর্পণের আহ্বান প্রচার করা হয়।
আত্মসমর্পণ অনুষ্ঠানে যৌথবাহিনীর অধিনায়ক হিসেবে উপস্থিত হতে লে. জে. জগজিৎ সিং অরোরা আজকের এই দিনে বিকেল ৪টায় সস্ত্রীক ঢাকায় এলে তাকে বিমানবন্দরে অভ্যর্থনা জানান পাকিস্তান সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ড প্রধান নিয়াজী।  


আরো সংবাদ



premium cement
মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার

সকল